Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

রূপচর্চা সংক্রান্ত এই ভ্রান্ত ধারণাগুলো ভাঙুন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Aug 26, 2020
রূপচর্চা সংক্রান্ত এই ভ্রান্ত ধারণাগুলো ভাঙুন

Advertisement

একটা কথা অস্বীকার করে লাভ নেই, আমরা নিজেদের যতই সুন্দর (beauty) করে তুলতে চাই না কেন, চুল বা ত্বকের যতটা যত্নের প্রয়োজন, ততটা কিন্তু নিই না। যখন ত্বক ও চুলের একেবারে বারোটা বেজে যায়, তখন হঠাৎ একদিন আমাদের মনে হয় যে অনেক আগে থেকেই একটু যত্ন নেওয়া উচিত ছিল। আর সে’সময়ে আমরা এতটাই বিচলিত হয়ে পড়ি যে নানা মুনির নানা মত ফলো করার চেষ্টা করি। সত্যি কথা বলতে কী, জ্ঞান দিতে আমরা সব্বাই ভালবাসি; কিন্তু নিজেদের জীবনে তা মেনে চলি খুব কম সময়। আর রূপচর্চার ক্ষেত্রে তো এক এক জন এক এক রকমের টোটকা বলেন। তার মধ্যে কোনওটি হয়ত কাজে লাগে আবার কোনওটি হয়তো ত্বক ও চুলের আরও বেশি ক্ষতি করে দেয়। আজ রূপচর্চা সংক্রান্ত কিছু ভ্রান্ত ধারণা (myths) ভেঙে ফেলা যাক বরং!

রূপচর্চা সংক্রান্ত কিছু ভ্রান্ত ধারণা

রূপচর্চা সংক্রান্ত এই ভ্রান্ত ধারনাগুলোর কি আদৌ কোনও অর্থ আছে? (ছবি – পেক্সেল ডট কমের সৌজন্যে)

আপনার বন্ধু, দিদি, বোন, মামী, মাসি, পিসি বা পাড়ার কাকিমা সব সময়েই আপনার সৌন্দর্য (beauty) নিয়ে নানা প্রশ্ন তুলবেন। আবার আপনি কারও সাহায্য চান বা না চান, রূপচর্চা সংক্রান্ত নানা পরামর্শ তাঁরা আপনাকে ফ্রিতেই দিয়ে দেবেন। না, হয়তো তাঁরা আপনার ক্ষতি চান না, কিন্তু এক এক জনের চুল ও ত্বকের ধরন যেহেতু এক এক রকমের হয়, কাজেই অন্য কারও ক্ষেত্রে একটি টোটকা কাজ দিয়েছে বলে যে আপনার ক্ষেত্রেও একই কাজ দেবে, তা কিন্তু নাও হতে পারে। এছাড়া নানা ভ্রান্ত ধারণা তো রয়েছেই। চলুন দেখে নেওয়া যাক রূপচর্চা সংক্রান্ত কিছু ভ্রান্ত ধারণা (myths) যা আমাদের মনের মধ্যে গেঁথে গিয়েছে। তবে হ্যাঁ, আমরা শুধু ভ্রান্ত ধারণাগুলিই তুলে ধরব না, আসল সত্যিগুলোও (facts) আপনাদের জানাবো।


ভ্রান্ত ধারণা ১। বেশি মেকআপ করলে মুখে ব্রণ হয়


সত্যি ঘটনা – শরীরে টক্সিনের মাত্রা বেড়ে গেলে ব্রণ এবং ত্বকের অন্যান্য সমস্যা হয়, মেকআপ ব্যবহার করলে ব্রণ হয় না। তবে হ্যাঁ, যদি আপনি বাজে কোয়ালিটির বা এক্সপায়ার হয়ে যাওয়া মেকআপ লাগান, তাহলে ত্বকের নানা সমস্যা ও জীবাণু সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে।

ভ্রান্ত ধারণা ২। প্রতিদিন চুল ধোওয়া উচিত, না হলে চুল নষ্ট হয়ে যায়


সত্যি ঘটনা – অনেকের মধ্যেই এই ভুল ধারণাটি রয়েছে যে প্রতিদিন চুল ধুলে মাথার তালু পরিষ্কার থাকে। আসল ঘটনা হল, প্রতিদিন যদি আপনি চুল ধুতে শুরু করেন তাহলে চুলের স্বাভাবিক তৈলাক্তভাব নষ্ট হয়ে যায় এবং চুল শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে ওঠে।

 


ভ্রান্ত ধারণা ৩। শুষ্ক ত্বকে তাড়াতাড়ি বলিরেখা পড়ে


সত্যি ঘটনা – আপনার ত্বকের ধরন কেমন, তার উপরে বলিরেখা সৃষ্টি হওয়া বা না হওয়া নির্ভর করে না। আমাদের ত্বকে কোলাজেন উৎপাদন কমে গেলে বা বন্ধ হয়ে গেলে বলিরেখা ও ফাইন লাইনসের মত সমস্যা হয়; আর কোলাজেন সব ধরনের ত্বকেই থাকে।

 


ভ্রান্ত ধারণা ৪। একটা পাকা চুল তুললে মাথার বাকি চুলও পেকে যায়


সত্যি ঘটনা – বিজ্ঞানসম্মতভাবে এই ধারণার পক্ষে কোনও যুক্তি খুঁজে পাওয়া যায়নি আজ পর্যন্ত। যদি চুলে অকালপক্কতা দেখা দেয়, তাহলে বুঝতে হবে আপনার লিভারে কোনও সমস্যা রয়েছে। আর তাছাড়া, পাকা চুল তুলে ফেলাটা কোনও সমাধান নয়। সঠিক চিকিৎসাই অকালপক্কতা রোধ করার একমাত্র সমাধান।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!