logo
Logo
User
home / বলিউড ও বিনোদন
প্রজাতন্ত্র দিবসে দেখুন ভিন্ন স্বাদের এই পাঁচটি ছবি (Top 5 unusual movies to watch on Republic day)

প্রজাতন্ত্র দিবসে দেখুন ভিন্ন স্বাদের এই পাঁচটি ছবি (Top 5 unusual movies to watch on Republic day)

প্রজাতন্ত্র দিবস (Republic Day) শনিবার বলে আপনাদের মেজাজ নিশ্চয়ই গরম হয়ে আছে? ভেবেছিলেন প্রজাতন্ত্র দিবস (Republic Day)  শুক্রবার হলে বেশ দু তিন দিনের একটা উইকেন্ড ট্রিপ হয়ে যেত। কী আর করবেন বলুন! তাই বলে মুখ গোমড়া করে থাকার কোনও কারণ নেই। আজকের দিনের মেজাজের সঙ্গে তাল মিলিয়ে বরং কয়েকটা ভিন্ন স্বাদের সিনেমা (movies) দেখে ফেলুন। বেশ টানটান উত্তেজনা থাকবে, রাজনৈতিক প্যাঁচ থাকবে, তবে না আপনার প্রজাতন্ত্র দিবস (Republic Day) সার্থক হবে। এখন আপনি ভাবছেন এরকম ছবি (movies) কে এখন কষ্ট করে খুঁজে বের করবে? একদম করবেন না। সারা সপ্তাহ অফিসে খাটাখাটনি করেন, আজ একটু আরাম করুন। বরং আপনার হয়ে ছবি (movies) বেছে দিচ্ছি আমরা।

আরও পড়ুনঃ স্বাধীনতা সংগ্রামীদের সেরা কিছু উক্তি

#5 গুলাল (২০০৯) Gulaal, 2009

gulaal

উত্তরপ্রদেশের ছাত্র রাজনীতিকে ঘিরে আবর্তিত হয়েছে গল্প। অনুরাগ কাশ্যপের পরিচালনায় গুলাল একটি দেখার মতো ছবি। কাঁপিয়ে অভিনয় করেছেন কে কে মেনন, দীপক ডোবরিয়াল, অভিমন্যু সিং। টানটান চিত্রনাট্যর সঙ্গে তাল মিলিয়ে গায়ে কাঁটা দেওয়া গান। বিশেষ করে ছবির ‘আরম্ভ’ বলে গানটি বেশ জনপ্রিয় হয়েছিল।দেখুন সেই গানটি নীচের ভিডিওতে।

 

থাম্বস আপঃ চিত্রনাট্য, অভিনয়

থাম্বস ডাউনঃ সংলাপে অতিরিক্ত আঞ্চলিক ভাষার প্রভাব

ভারতের স্বাধীনতার সঙ্গে জড়িত বাংলা দেশাত্মবোধক গান

#4 ফিরাক (২০০৮)Firaaq, 2008

firaaq

উর্দু শব্দ ফিরাকের অর্থ বিচ্ছেদ এবং অন্বেষণ।নন্দিতা দাসের পরিচালনায় ফিরাক অবশ্যই থাকা উচিৎ আপনার মাস্ট ওয়াচ মুভি তালিকায়। ২০০২ সালে গুজরাত দাঙ্গার প্রভাব কীভাবে পড়েছিল সাধারণ মানুষের জীবনে সেটাই ছবির গল্প। নন্দিতাই ছবির গল্প লিখেছেন। ছবির স্টারকাস্ট ঈর্ষা করার মতো। নাসিরুদ্দিন শাহ, পরেশ রাওয়াল, দীপ্তি নাভাল, নাওয়াজুদ্দিন সিদ্দিকি, রঘুবীর যাদব। এ বলে আমায় দেখ তো বলে আমায়। এই ছবি মিস করা যায় না।দেখুন ছবির কিছু অংশ।

থাম্বস আপঃ চিত্রনাট্য, গল্প, সংলাপ, অভিনয়

থাম্বস ডাউনঃ নেই।

  

#03 মাদ্রাস কাফে (২০১৩) Madras Cafe, 2013

madras cafe

ছবির মূল গল্প গড়ে উঠেছে মাদ্রাস কাফেকে কেন্দ্র করে। যেখানে খুব গোপনে ষড়যন্ত্র করা হয়েছিল প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে হত্যা করার। অদ্ভুত সুন্দর এক কবিতার মতো চিত্রনাট্যের ব্যবহার করেছেন পরিচালক সুজিত সরকার। চকোলেট বয়ের ইমেজ ভেঙে যথেষ্ট ভালো অভিনয় করেছেন জন আব্রাহাম। সাংবাদিকের চরিত্রে নার্গিস ফাকরিও মন্দ নয়। দেখুন ছবির কিছু দৃশ্য।

থাম্বস আপঃ চিত্রনাট্য, অভিনয় এবং শেষ দৃশ্যটি চোখে জল আনার মতো।জীবনের সবচেয়ে বড় মিশন সেরে গির্জা থেকে বেরিয়ে আসছেন জন। নেপথ্যে রবীন্দ্রনাথের কবিতা… “ হোয়্যার মাইন্ড ইজ উইদাউট ফিয়ার” মনে থেকে যায় সারাজীবন।  

থাম্বস ডাউনঃ ছবির লয় একটু দ্রুত। মন দিয়ে না দেখলে মিস করে যেতে পারেন অনেক গুরুত্বপূর্ণ তথ্য। 

#2 পিপলি লাইভ (২০১০) Peepli Live, 2010

peepli live

এই মুহূর্তে সবচেয়ে জ্বলন্ত ইস্যু। চাষিদের আত্মহত্যা। আর সেটাই এই ছবির মূল বিষয়। অনুশা রিজভির পরিচালনায় এই ছবির প্রযোজকের আসনে আমির খানের অর্ধাঙ্গিনী কিরণ রাও। খুব একটা জমকালো স্টারকাস্ট না থাকলেও এই ব্ল্যাক কমেডির মোড়কে এই রাজনৈতিক ছবি সত্যিই উপভোগ্য। উপরি পাওনা ইন্ডিয়ান ওসিয়ানের “দেশ মেরা রংরেজ হ্যায় বাবু” গানটি।

থাম্বস আপঃ অভিনয়, সংলাপ। বিশেষ করে “নাথথা জিয়েগা” মনে দাগ কেটে যায়।

থাম্বস ডাউনঃ আরও একটু আঁটসাঁট চিত্রনাট্য।   

#1 মুল্ক (২০১৮) Mulk, 2018 

mulk

অনুভব সিনহার এই ছবি আমাদের তালিকায় এক নম্বরে। এক মুসলমান পরিবারকে দাগিয়ে দেওয়া হল আতঙ্কবাদী বলে। কেন? কারণ তারা মুসলমান। সাম্প্রদায়িক দাঙ্গা নয়। অনুভব বেছে নিয়েছেন আরও কিছু সংবেদনশীল প্রেক্ষাপট। অবশেষে তাদেরকে এই কলঙ্ক থেকে মুক্তি দিতে পাশে এসে দাঁড়ায় বাড়ির হিন্দু পুত্রবধূ আরতি। যে ভূমিকায় অভিনয় করেছেন তাপসী পন্নু। অসম্ভব ভালো অভিনয় করেছেন তিনি এবং ঋষি কাপুর।

থাম্বস আপঃ অভিনয়। ঋষি কাপুর, তাপসী পান্নু।

থাম্বস ডাউনঃ নেই।

এই তালিকায় না থাকলেও ভিকি কৌশল ও আলিয়া ভট্ট অভিনীত ‘রাজি’, রাজকুমার রাও অভিনীত ‘নিউটন’ এবং জন আব্রাহামের ‘পরমাণু’ ছবিটিও দেখতে পারেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!  

25 Jan 2019

Read More

read more articles like this
good points logo

good points text