home / নখের যত্ন নেওয়ার টিপস
রিমুভার ছাড়াও নেল পলিশ মোছার উপায় আছে

রিমুভার ছাড়াও নেল পলিশ মোছার উপায় আছে

সব দিক ঠিকঠাক দেখেও এই ছোট্ট বিষয়টা অনেক সময়ই চোখ এড়িয়ে যায়। দারুণ ড্রেস, সুন্দর মেকআপ আর এদিকে হাতের নখে অর্ধেক ওঠা আর অর্ধেক লেগে থাকা নেলপালিশ। যাই বলুন, দেখতে ভারী বাজে লাগে। আর দেখবেন এত কিছু করার পরও সবার চোখ ওই দিকেই পড়বে।

বিয়েবাড়িতে যদি আপনার প্রিয় বান্ধবী মুখের উপর ঝপাং করে বলে দেয়, এত কিছু করলি আর নেলপালিশ তুলতে পারলি না? একটু তো খারাপ লাগবে, তাই না? এখন আপনি যদি এই অজুহাত দেখান যে, আপনার নেলপালিশ রিমুভার শেষ (natural ways to make nail polish remover at home) হয়ে গেছে, কেনা হয়নি হ্যান-ত্যান! তা হলে সবাই মুখ টিপে হাসবে।

নিকুচি করেছে নেলপালিশ রিমুভারের। বাড়িতেই তো রয়েছে উপায়! হ্যাঁ, বাজার থেকে কেনা রিমুভার শেষ হয়ে গেল তো বয়েই গেছে। বাড়িতেই দিব্যি ঘরোয়া জিনিস দিয়ে এটা তৈরি করা যায়।

ঘরোয়া উপায়ে তৈরি করুন নেল পলিশ রিমুভার

১। ডিওডোরেন্ট: যে ডিওডোরেন্ট আপনি নিজেকে সুবাসিত আর তরতাজা রাখতে ব্যবহার করেন সেটার কথাই বলছি। এর মধ্যে আছে অ্যালকোহল আর অ্যাসিটোন (natural ways to make nail polish remover at home) যা রং তুলতে সাহায্য করে। আগে নখে ভাল করে স্প্রে করে নিন, তারপর তুলোর বল দিয়ে মুছে দিন। তবে নখের উপর স্প্রে করার আগে দেখে নেবেন যে ওই নির্দিষ্ট ডিওডোরেন্টে আপনার কোনও অ্যালার্জি আছে কিনা।

২। পাতি লেবু: লেবু হল একটি প্রাকৃতিক এজেন্ট যা আপনার নখের রং তুলতে সাহায্য করবে। এর জন্য আপনাকে নাতিশীতোষ্ণ জলে এক বা দুই টুকরো লেবু দিতে হবে। অল্প একটু লিকুইড সাবানও এর মধ্যে দিতে পারেন। এবার এই জলে তিন থেকে পাঁচ মিনিট হাত ডুবিয়ে বসে থাকুন। এবার ওই লেবুর টুকরো দিয়ে আলতো করে নখ ঘষুন দেখবেন রং উঠে আসবে। নখের রং উঠে গেলে একটু ময়শ্চারাইজার বা নেল অয়েল লাগিয়ে নিন। এতে নখ ভাল থাকবে।

৩। ভিনিগার: লেবুর মতো ভিনিগারেও অ্যাসিডিক উপাদান আছে যা নখের রং তুলতে (natural ways to make nail polish remover at home) সাহায্য করে। প্রথমে হাল্কা গরম জলে ১০-১৫ মিনিট হাত ডুবিয়ে রাখুন। ভিনিগার আর লেবুর রস সমান অনুপাতে মিশিয়ে নিন। এবার এর মধ্যে তুলোর বল ডুবিয়ে এই মিশ্রণ দিয়ে নেলপালিশ তুলে নিন। হয়ে গেলে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।

মনে রাখুন জরুরি বিষয়

ক) যে উপাদানই ব্যবহার করুন না কেন, নেলপালিশ তোলা হয়ে গেলে ময়েশ্চারাইজার বা কিউটিকল অয়েল লাগিয়ে নিতে ভুলবেন না। এতে নখ ভাল থাকবে।

খ) এগুলো সব ঘরোয়া (natural ways to make nail polish remover at home) উপাদান। তাই এতে অ্যাসিটোনের মাত্রা কম বেশি হতে পারে। একবারে সব রং না উঠলে হতাশ হবেন না। আরেকবার ট্রাই করবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text