home / Care
প্রাকৃতিক উপায়ে কিভাবে করবেন হেয়ার স্ট্রেটনিং?

প্রাকৃতিক উপায়ে কিভাবে করবেন হেয়ার স্ট্রেটনিং?

স্ট্রেট চুল বরাবরই ফ্যাশনে ইন এবং ভবিষ্যতেও থাকবে। আর স্মুদ সিল্কি স্ট্রেট চুল (no heat hair straitening with natural ingredients) এমনিতেও কার না ভাল লাগে! অনেকেই স্যাঁলোতে গিয়ে সেজন্য চুলে কেরেটিন, স্মুদনিং এবং রিবন্ডিং- এর মতো নানা ধরণের ট্রিটমেন্ট করিয়ে আসেন, তাতে হয়তো সাময়িকভাবে চুল দেখতে ভাল লাগে কিন্তু প্রচুর কেমিক্যালের জন্য চুলের ভয়ানক ক্ষতি হয়। তাছাড়া এই ধরণের কেমিক্যাল ট্রিটমেন্ট যথেষ্ট খরচসাপেক্ষও বটে। এরকম যদি কোনও উপায় থাকত যাতে আপনি বাড়িতে বসেই প্রাকৃতিক উপায়ে চুল স্ট্রেট করতে পারতেন আর চুলের কোনও ক্ষতিও হোত না, তাহলে কি ভালই না হতো! আছে তো এরকম উপায়, একটা নয় অনেকগুলো!

পাকা কলা ও টক দইয়ের ট্রিটমেন্ট

টক দই চুল থেকে খুশকি দূর করতে সাহায্য করে এবং পাকা কলা হেয়ার স্পা হিসেবে খুব উপকারী, কারণ চুল নরম করতে পাকা কলার কোনও বিকল্প নেই। একটা ব্লেন্ডারে একটা পাকা কলা এবং দু’চামচ টক দই ব্লেন্ড করে নিন। চুলের গোড়া থেকে আরম্ভ করে শেষপ্রান্ত পর্যন্ত এই পেস্ট ভাল করে মাখিয়ে ঘন্টাখানেক রাখতে হবে। চুলে কিন্তু এই সময়ে খোঁপা করবেন না বা চুল বাঁধবেন না। এক ঘণ্টা পরে মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। আপনি নিজেই অবাক হয়ে যাবেন যে কতো সহজে চুলের কোনও ক্ষতি না করে আপনার চুল স্ট্রেট হয়ে গেল!

ডিম ও অলিভ অয়েলের ট্রিটমেন্ট

ডিম এবং অলিভ অয়েল যে শুধুমাত্র চুলে পুষ্টি যোগায় তা নয়, চুলের টেক্সচার পুনর্গঠন করতেও সাহায্য করে। ফ্রিজি শুষ্ক চুলের জন্য এই মাস্ক অত্যন্ত ভাল। ২টো ডিমের কুসুম (যদি চুল ছোট হয় তাহলে ১টা নেবেন) আর ১ টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। চাইলে সামান্য টক দই বা জল মেশাতে পারেন। এবারে ওই মিশ্রণ চুলের গোড়া থেকে আরম্ভ করে শেষপ্রান্ত পর্যন্ত ভাল করে মাখিয়ে নিন। চুল কিন্তু খোঁপা করবেন না বা বাঁধবেন না ওই সময়ে। ঘন্টাখানেক এভাবেই রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। যেদিন এই মাস্কটি লাগাবেন সেদিন শ্যাম্পু না করে পরের দিন শ্যাম্পু করুন। দেখবেন চুল কেমন সিল্কি হয়েছে আর স্ট্রেটও।

মধু ও অ্যালো ভেরার ট্রিটমেন্ট

মধু খুব ভাল প্রাকৃতিক কন্ডিশনার আর অ্যালো ভেরা তো শুধু চুলের জন্য না ত্বকের জন্যও খুব ভাল। অ্যালো ভেরা চুলের গোড়ায় গিয়ে পুষ্টি জুগিয়ে ভেতর থেকে ড্যামেজ ঠিক করে। অ্যালো ভেরা পাতা থেকে জেল বার করে নিন, তা না হলে অরগ্যানিক অ্যালো ভেরা জেল ব্যবহার করতে পারেন। এবারে একটা মিক্সারে অ্যালো ভেরা জেল আর মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখবেন পেস্টটি যেন খুব আঠালো না হয় আবার একদম পাতলাও না হয়। এবারে ওই পেস্টটি ভাল করে স্ক্যাল্পে লাগিয়ে নিন এবং গোটা চুলেই লাগিয়ে নিন। ঘন্টা দুয়েক বাদে ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে নিন। এই মাস্কটি ইন্সট্যান্টলি চুল স্ট্রেট (no heat hair straitening with natural ingredients) এবং সিল্কি করতে সাহায্য করে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text