home / Oily Skin
তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন কিভাবে

তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন কিভাবে

সুন্দর উজ্জ্বল ত্বক পেতে গেলে ত্বকের দেখভাল করা কতটা জরুরি, সেকথা আমরা সবাই জানি। প্রতিদিনের ধুলো, ধোঁয়া, দূষণ এবং মেকআপ ও অন্যান্য প্রসাধনী আমাদের ত্বকে নানা সমস্যার সৃষ্টি করে। আর তার মধ্যে আপনার ত্বক যদি তৈলাক্ত হয় (OH Products for oliy skin and its benefits), তাহলে তো কথাই নেই। এই গরমে এমনিতেই তৈলাক্ত ত্বকে ময়লা আরও বেশি করে আটকে যায়। লোমকূপ বন্ধ করে জীবাণুসংক্রমণের সৃষ্টি করে এবং ত্বকের সমস্যা আরও বাড়িয়ে দেয়।

এখন প্রশ্ন হল, গরমকালে তৈলাক্ত ত্বকের যত্ন কিভাবে নেবেন। খুব সহজ। মাত্র কয়েকটা স্টেপ নিয়মিত মেনে চললেই গরমেও তৈলাক্ত ত্বক থাকবে ফুটফুটে এবং ব্রণ-ফুসকুড়ি বা অন্যান্য কোনও রকমের ত্বকের সমস্যাই হবে না।

অয়েল কন্ট্রোল ক্লেনজার দিয়ে মুখ ধুতে হবে

গরমকালে এমনিতেই বেশিবার মুখ ধুতে হয়। যেহেতু ঘামের সঙ্গে ধুলো-ময়লা আটকে যায়, আর তৈলাক্ত ত্বকে এই সমস্যা আরও বেশি হয়, কাজেই সারা দিনে দুই-তিন বার ক্লেনজার দিয়ে মুখ ধুতে হবে।

তৈলাক্ত ত্বকে যেহেতু সেবামের সিক্রেশন বেশি হয়, কাজেই এমন ফেস ওয়াশ বা ক্লেনজার ব্যবহার করতে হবে যা মুখের অতিরিক্ত তেল সরিয়ে দেবে। এক্ষেত্রে অরগানিক হারভেস্টের অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ (OH Products for oliy skin and its benefits) ব্যবহার করতে পারেন। ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব কমানোর সঙ্গে এটি ট্যানও দূর করে এবং যেহেতু এই প্রোডাক্টটি সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি, কাজেই ত্বকে কোনও রকম ক্ষতি করে না।

টোনার লাগানো জরুরি

মুখ পরিষ্কার করার জন্য ফেস ওয়াশ বা ক্লেনজার যথেষ্ট নয়। বিশেষ করে যাদের তৈলাক্ত ত্বক, তাঁদের ত্বক গভীর থেকে পরিষ্কার করাটা অত্যন্ত জরুরি। এই কাজটি করতে পারেন টোনার। অরগানিক হারভেস্টের নিম-তুলসি টোনার লাগাতে পারেন। নিম এবং তুলসি – দুটোই জীবাণুসংক্রমণ রোধ করে এবং ত্বকের জেল্লা বজায় রাখতে সাহায্য করে। যেহেতু এই প্রোডাক্টটি সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি, কাজেই ত্বকে কোনও রকম ক্ষতি করে না।

ময়শ্চারাইজার এড়িয়ে গেলে হবে না

একে গরম, তার উপরে তৈলাক্ত ত্বক। আর আমরা কি না বলছি ময়শ্চারাইজার লাগাতে! হাসবেন না। তৈলাক্ত ত্বকেরও ময়শ্চারাইজার প্রয়োজন। কারণ, ভিতর থেকে যত বেশি ত্বকের আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা কমতে থাকবে, তত বেশি ত্বক তৈলাক্ত হয়ে পড়বে। আর এই ঘাম-তেল অবস্থায় যে ত্বকে ময়লা বেশি জমবে সে তো জানা কথাই।

স্নানের পর রোজ অল্প পরিমানে অরগানিক হারভেস্টের ডেলি ডে ক্রিম লাগান। এর মধ্যে নানা প্রাকৃতিক উপাদানের সঙ্গে রয়েছে বিটের নির্যাস (OH Products for oliy skin and its benefits), যা ত্বকের উপরিভাগ থেকে মরাকোষ দূর করে এবং ত্বক ফুটফুটে করে তোলে।

দিনের বেলা সানস্ক্রিন মাস্ট

আপনি বাড়িতে থাকুন বা বাইরে বেরন, দিনের বেলা সানস্ক্রিন লাগাবেনই। সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি থেকে ত্বক রক্ষা করতে এছাড়া আর কোনও উপায় নেই। অরগানিক হারভেস্টের এই সানস্ক্রিনটি বিশেষভাবে তৈলাক্ত ও অ্যাকনেপ্রোন ত্বকের জন্যই তৈরি। এটি ওয়াটারপ্রুফও। কাজেই মুখ ধুলেও সমস্যা নেই। আর এই সানস্ক্রিনটি লাগিয়ে ম্যাট ফিনিশ লুক পাবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text