home / গান বাজনা ও মনোরঞ্জন
একগুচ্ছ স্টার গায়ক-গায়িকার হাত ধরে বাংলা ফিউশনের নতুন জন্ম, আপনি কি এখনও এই রসে বঞ্চিত?

একগুচ্ছ স্টার গায়ক-গায়িকার হাত ধরে বাংলা ফিউশনের নতুন জন্ম, আপনি কি এখনও এই রসে বঞ্চিত?

‘গান (Song) শেষ আর জান শেষ তো একই কথা…’ মনে পড়ছে ‘হীরক রাজার দেশে’র সেই চরণদাসের কথা? রাজ দরবারে পেয়াদা ধরে নিয়ে গিয়েছিল তাঁকে। রাজামশাইয়ের নির্দেশে গান শুরু করেন বৃদ্ধ গায়ক। তাতেই ঘটে বিপত্তি। গানের কথায় ধরা পড়ে স্বৈরাচারী রাজার কথাই। রাজা হেঁকে ওঠেন, ‘এ গান বন্ধ’! তারপরই চলে যন্তর-মন্তর দাওয়াই! অর্থাৎ গান বন্ধ মানে যেন জীবন শেষ। আপনিও হয়তো সে কথা মন-প্রাণে বিশ্বাস করেন। গান না থাকলে, আর প্রাণ থাক কেন!

ভোরে ঘুম ভাঙে হয়তো রেডিয়োতে গান শুনে। অফিস যাওয়ার পথে বা বাড়ির কাজ করার ফাঁকে কানের হেডফোনে আপনাকে অক্সিজেন জোগায় পছন্দের গান। মনখারাপের বিকেল হোক বা একলা রাত জাগা, সঙ্গী হয়তো সেই গানই। বহুবার শুনেছেন যে গান, তা কখনও নতুন করে শুনতে ইচ্ছে করে। কখনও বা নতুন গান বাঁচার রসদ জোগায়। নতুন গান সব সময়ই শ্রোতাদের পছন্দের তালিকায় থাকে। আর তা যদি অরিজিনাল হয়, তো উপরি পাওনা। সেই চাহিদা পূরণ করতেই অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম হইচই শুরু করেছে নতুন মিউজির সিরিজ ‘অরিপ্লাস্ট অরিজিনালস’। 

ADVERTISEMENT

মোট ১০টি নতুন গান তৈরি হবে এই নতুন প্ল্যাটফর্মে। প্রথম পাঁচটি ইতিমধ্যেই হয়তো শুনেছেন আপনি। অডিয়েন্সের একটা বড় অংশ মনে করছেন, মিউজিক অ্যারেঞ্জমেন্ট অথবা প্রেজেন্টেশন সবেতেই থাকছে নতুনের ছোঁওয়া। শান (Shaan), সোনা মহাপাত্র, অনুপম রায় (Anupam Roy), পাপন, জাভেদ আলি, অ্যাশ কিং, আকৃতি কক্কর, নিকিতা গাঁধী, শাল্মলী, দেব নেগি, ভূমি ত্রিবেদীর মতো শিল্পীরা পারফর্ম করছেন। মিউজিক (Music) কম্পোজ করছেন অর্কপ্রভ মুখোপাধ্যায়, শুভদীপ মিত্র, অনুপম রায়ের মতো নিউ জেনারেশন শিল্পীরা।

ADVERTISEMENT

প্রথম এপিসোডের কম্পোজার ছিলেন শুভদীপ মিত্র। ষষ্ঠ এপিসোডে ফের তাঁর কম্পোজ করা গান শোনা যাচ্ছে জাভেদ আলি এবং নিকিতা গাঁধীর কণ্ঠে। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত, পপ এবং রাজস্থানি ফোকের ফ্লেভার রয়েছে এই গানে। দক্ষিণ ভারতের এক প্রাচীন বাদ্যযন্ত্র ঘাটামের ব্যবহার রয়েছে। রয়েছে এসরাজও। গতকালই রিলিজ করেছে এই গানটি।

 

ADVERTISEMENT

জাভেদ আলির কথায়, ‘’বাংলা গান গাইতে সব সময়ই ভাল লাগে। কিন্তু এটা আমার মনের খুব কাছের। রাজস্থান এবং বাংলার খাঁটি ফোক রয়েছে, সঙ্গে পপ আর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত। ফিউশনের কম্বিনেশনটা (Fusion) অসাধারণ।’’ শুভদীপ বললেন, ‘আজ থেকে ২০ বছর পরেও যদি আমার কাছে এসে প্রিয় গান জানতে চান, আমি এই গানটার কথাই বলব। জাভেদ আর নিকিতা খুব ভাল গেয়েছে। পুরো টিমকে ধন্যবাদ।’’ কলকাতায় জন্ম এবং বড় হওয়া নিকিতা শেয়ার করলেন, ‘’বাঙালি অডিয়েন্সের জন্য এটা একদম ফ্রেশ কনটেন্ট। আমার মনে হয় সকলেরই ভাল লাগবে।’’

গত ১৯ জুলাই থেকে এসভিএফ-এর ইউটিউব চ্যানেলে এই অরিজিনাল সাউন্ডস্কেপের স্ট্রিমিং শুরু হয়েছে। সংস্থার যুগ্ম কর্ণধার মহেন্দ্র সোনি দাবি করেন, বাংলা গানের সবচেয়ে বড় কোলাবরেশন ‘অরিপ্লাস্ট অরিজিনালস’। প্রত্যেক সপ্তাহেই দেখা যাবে বা শোনা যাবে একটি করে নতুন গান। এখনও যদি এই রসে বঞ্চিত থাকেন আপনি, তা হলে আর দেরি কেন? এবার হয়ে যাক…এখানে রইল আগের কয়েকটি গানের ভিডিয়ো…

ADVERTISEMENT

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

07 Aug 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text