লাইফস্টাইল

পমফ্রেটে অরুচি নেই তো? (pomfret fish recipes)

popadminpopadmin  |  Mar 13, 2019
পমফ্রেটে অরুচি নেই তো? (pomfret fish recipes)

হঠাৎ এমন প্রশ্ন কেন, তাই ভাবছো নিশ্চয়? আসলে কি জানো রুই-কাতলার মতো মিষ্টি জলের মাছ দিয়ে হরেক রকমের সুস্বাদু সব পদ রান্না করা যায় বটে। কিন্তু সামুদ্রিক মাছের (sea fish) স্বাদও যে কোনও অংশে কম নয়, তা তো বলাই বাহুল্য! বিশেষত পমফ্রেট মাছের (pomfret fish) তো কোনও তুলনাই হয় না। তাই তো আজ মাছ প্রিয় বাঙালিদের রসনা তৃপ্তি করতে এমন দুটি পমফ্রেটের রেসিপি (pomfret fish recipes) নিয়ে আলোচনা করতে চলেছি, যা পড়তে পড়তে জিভে যে জল এসে যাবেই, তা হলফ করে বলতে পারি!

প্রথম যে পদটি (recipe) আজ রান্না করতে চলেছি, সেটি হল…

১. ফ্রায়েড গার্লিক পমফ্রেট :

pmfrate-1
সুস্বাদু এই পদটি রান্না করতে প্রথমেই প্রয়োজন একটা বড় মাপের পমফ্রেট মাছের। সেই সঙ্গে আরও যে যে উপাদানগুলি জোগাড় করতে হবে সেগুলি হল ২ চামচ লেবুর রস, ১ চামচ গোলমোরিচ গুঁড়ো, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ রসুনের পেস্ট, ১ টা পেঁয়াজ, ১ চামচ রসুন কুচি, ২ টো কাঁচা লঙ্কা, হাফ চামচ লঙ্কা গুঁড়ো, হাফ চামচ জিরা গুঁড়ো, হাফ চামচ ধনে গুঁড়ো, পরিমাণ মতো নুন এবং এক কাপ মতো তেল।

প্রণালী:

১. মাছটা ভালো করে ধুয়ে নিয়ে ৪-৫ টা টুকরো করে নিতে হবে। তারপর প্রতিটা পিস ভালো করে ধুয়ে নিয়ে সেগুলির গায়ে নুন, হলুদ,গোলমচির, লেবুর রস, রসুনের পেস্ট এবং অল্প করে তেল মাখিয়ে নিয়ে কম করে ৩০ মিনিট ম্যারিনেট করতে হবে।
২. সময় হয়ে গেলে একটা প্যানে পরিমাণ মতো তেল নিয়ে একটু গরম করে নিতে হবে। তারপর মাঝারি আঁচে মাছের পিসগুলি ভালো করে ভেজে নিতে হবে। যখন দেখবে মাছের পিসগুলির দুটি দিকই ভালো করে ভাজা হয়ে গেছে, তখন সেগুলি সংগ্রহ করে আলাদা করে রেখে দাও।
৩. এবার প্যানে আরও একটু তেল নিয়ে তাতে রসুন এবং পিঁয়াজ কুচি যোগ করে ততক্ষণ ফ্রাই করো, যতক্ষণ না পেঁয়াজ কুচিগুলি খয়েরি রং নিচ্ছে।
৪. এরপর গুঁড়ো মশলাগুলি যোগ করতে হবে। তারপর স্বাদ অনুসারে নুন মিশিয়ে ভালো করে নাড়াও। কিছু সময় পরে হাফ কাপ জল মিশিয়ে তাতে মাছের পিসগুলি যোগ করো।
৫. যখন দেখবে জলটা প্রায় শুকিয়ে গেছে, তখন হাফ চামচ লেবুর রস মিশিয়ে ভালো করে নাড়াতে থাকো।
৬. কিছু সময় নাড়ানোর পরে আঁচটা বন্ধ করে অল্প করে ধনে পাতা ছড়িয়ে পরিবেশন করো পদটি।

আরো পড়ুনঃ প্রতিদিন মাছ খাওয়ার উপকারিতা

২. তন্দুরি পমফ্রেট রেসিপি:

pomfrate-2
ভারতের উপকূলবর্তী অঞ্চলের অন্যতম জনপ্রিয় এই পদটি (grilled pomfret recipe) রান্না করতে প্রয়োজন পড়বে ৬-৭ টুকরো পমফ্রেট মাছের। সেই সঙ্গে আরও যে যে উপাদানগুলি হাতের কাছে রাখতে হবে সেগুলি হল- হাফ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ গরম মশলা, হাফ কাপ দই, ৪ চামচ সরষের তেল, হাফ চামচ আদার পেস্ট, ২ চামচ লঙ্কা গুঁড়ো, ১ চামচ বেসন, ৩ চামচ নুন, ২ চামচ লেবুর রস এবং হাফ চামচ রসুনের পেস্ট।

প্রণালী:

১. একটা বাটিতে সবকটি উপাদান পরিমাণ মতো নিয়ে একটা মিশ্রণ বানিয়ে নাও। তারপর মাছের টুকরোগুলোর গায়ে সেই পেস্টটি ভালো করে মাখিয়ে কম করে এক ঘন্টা ম্যারিনেট করো।
২. যতক্ষণ মাছটা ম্যারিনেট হচ্ছে, ততক্ষণ ওভেনটা ১৮০ ডিগ্রিতে প্রিহিট করে নাও।
৩. এবার ওভেনে রাখতে পারবে এমন একটা বাটি বা প্যান নিয়ে তাতে অল্প করে তেল ছড়িয়ে তার উপর মাছের পিসগুলি এক এক করে রেখে দাও।
৪. এরপর কম করে ১৫-২০ মিনিট মাছের পিসগুলি গ্রিল করো। যখন দেখবে পিসগুলি গোল্ডেন ব্রাউন রং নিতে শুরু করেছে, তখন ওভেনটা বন্ধ করে দিতে হবে।
৫. এবার পরিবেশনের পালা। তাই মাছের পিসগুলির সঙ্গে লেবু এবং পেঁয়াজ পরিবেশন করতে ভুলো না যেন!

ছবির কৃতজ্ঞতা স্বীকার: youTube,wikipedia

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!