ADVERTISEMENT
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
পুজোর আগে এক মাস চুলের যত্ন নিন এভাবে

পুজোর আগে এক মাস চুলের যত্ন নিন এভাবে

শরতের আকাশ দেখে কী মনে হচ্ছে বলুন দেখি? নাকি আমি একাই, যার এরকম পুজো পুজো মনে হচ্ছে। আমার দলে কি আপনিও আছেন? শরতের নীল আকাশ এখনও বর্ষার কালো মেঘে মাঝেমধ্য়েই ঢাকা পড়ছে। কিন্তু এরকম হলেই বা হবে কীভাবে, দুর্গাপুজো আসছে বলে কথা। অফিসের কাজ, বাড়ির কাজের চাপ আছে মেনে নিচ্ছি। কিন্তু পুজোর সময় সুন্দর চুল কি আপনি পেতে চান না? তাহলে তো চুলের সামান্য যত্ন করতেই হবে। পুজোয় সুন্দর চুলের জন্য (puja hair care) প্রয়োজন চুলের যত্ন। আর এই এক মাস পুজোর আগে চুলের যত্ন (puja hair care) কিন্তু আপনাকে নিতেই হবে।

পুজোর আগে চুলের যত্ন (puja hair care)

সঠিকভাবে চুল আঁচড়াবেন (puja hair care) – সকালে উঠেই ভালো করে চুল আঁচড়ান। তাতে স্ক্যাল্প থেকে ময়লা, ধুলো ও মৃত কোষ ঝরে যাবে। তাছাড়া রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং সেবামের উৎপাদন বাড়বে (puja hair care) । রাতে শুতে যাওয়ার আগেও চুল আঁচড়ে নেবেন। তবে দিনে বার বার চুল আঁচড়ানোর প্রয়োজন নেই। এতে আপনার চুলের গোড়া আলগা হতে যেতে পারে। চিরুনি যেন নন সিনথেটিক হয়। প্রতিদিন নিয়ম করে চিরুনি ধোবেন। নাহলে সকালে ওই চিরুনি দিয়ে আঁচড়ালে চুল আবার ময়লা হয়ে যাবে।

স্ক্যাল্প মাসাজ – স্নান করার সময় আঙুল দিয়ে চক্রাকার মোশানে মাথায় মাসাজ করুন, এতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। শুষ্ক চুলে কোনও হাইড্রেটিং শ্যাম্পু দিয়ে এটা করতে পারেন। পাতলা ও তৈলাক্ত স্ক্যাল্পের জন্য হাল্কা শ্যাম্পু দরকার আর স্বাভাবিক চুল হলে যে কোনও শ্যাম্পুই ব্যবহার করতে পারেন। চুলে কন্ডিশনার অবশ্যই লাগাবেন। স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি হলেই চুল সঠিক পুষ্টি পাবে। চুল বাড়বে ও জেল্লা পাবে।

হট অয়েল থেরাপি (puja hair care) – আপনার চুলের ধরন যেমনই হোক, প্রতি সপ্তাহে আপনার প্রয়োজন হট অয়েল থেরাপি। এই ক্ষেত্রে বাড়িতেও আপনি হট অয়েল থেরাপি করতে পারেন। নারকেল তেল গরম করে নিন। আমন্ড অয়েল মিশিয়ে নিতে পারেন। কিংবা কোনও এসেনশিয়াল অয়েলও মিশিয়ে নিতে পারেন। সেই গরম তেল ভাল করে স্ক্যাল্পে মাসাজ করবেন। আঙুলের ডগা দিয়ে সামান্য চাপ দিতে পারেন স্ক্যাল্পে। আপনার চুল পুষ্টি পাবে (puja hair care) । চুল ভাল থাকবে।

ADVERTISEMENT

হেয়ার মাস্ক – প্রতি সপ্তাহে অন্তত একবার হেয়ার মাস্ক লাগান। ছুটির দিনে কিছুটা সময় আপনার ত্বক এবং চুলের যত্নের জন্য রাখুন। সেদিন হেয়ার মাস্ক লাগিয়ে নিন। রুক্ষ চুলের জন্য কলার হেয়ার মাস্ক লাগাতে পারেন।

ভিজে চুলে বাড়তি যত্ন – স্নান করা মাত্র মোটা দাঁড়া চিরুনি দিয়ে ভিজে চুল আঁচড়াবেন না। ভিজে চুল টাইট করে বেঁধেও রাখবেন না এতে চুলে টান পড়বে এবং চুল মাঝখান থেকে ফেটে যাবে (puja hair care) ।

হেয়ার প্রোডাক্ট ব্যবহারে সতর্ক হন – হেয়ার এক্সপার্টরা বলছেন মাথার চুলে যত বেশি প্রোডাক্ট ব্যবহার করবেন চুলের ক্ষতি তত বেশি হবে (puja hair care) । যদি সকালে বেরনোর আগে ড্রায়ার দিয়ে চুল শুকনো করতে চান তাহলে চুলে হিট প্রোটেকটান্ট স্প্রে লাগিয়ে নেবেন। প্রতি সপ্তাহে নিয়ম করে হেয়ার স্টাইলিং প্রোডাক্ট লাগাবেন না। বরং চুল স্বাভাবিক রাখুন এবং প্রাকৃতিক উপায় অবলম্বন করুন, সেটাই চুলের পক্ষে ভাল হবে।

মূল ছবি – ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT