Advertisement

বেড়ানো

পার্টনারের সঙ্গে নয়, সম্পর্কে থাকলেও কেন আপনার একা ঘুরতে যাওয়া প্রয়োজন?

Indrani BoseIndrani Bose  |  Jul 15, 2021
পার্টনারের সঙ্গে নয়, সম্পর্কে থাকলেও কেন আপনার একা ঘুরতে যাওয়া প্রয়োজন?

Advertisement

ভালবাসার মানুষের সঙ্গে সম্পর্ক আমাদের জীবনে অনেক সুন্দর অভিজ্ঞতা তৈরি করে। দুজনে মিলে একসঙ্গে অনেক সুন্দর মুহূর্তের সাক্ষী হন ঠিকই, কিন্তু সম্পর্কের পরেও সামান্য ব্যক্তিগত পরিসর আপনার জীবনেও প্রয়োজন। তাই পার্টনারের সঙ্গে ঘুরতে তো যাবেনই, কখনও একাও ঘুরতে যাওয়া উচিত। একা ট্রাভেল করা প্রয়োজন। অন্তত বছরে একবার একা ঘুরতে যাওয়া প্রয়োজন (couples must often travel solo)। কে জানে, হয়তো সেটি আপনার সম্পর্কও আরও মজবুত করে দেবে। 

 

আত্মবিশ্বাস তৈরি করে

আমরা আজ আর্থিক ভাবে স্বাধীন এবং নিজের সিদ্ধান্ত নিজেই নিই। কিন্তু সম্পর্কের সমীকরণগুলোই এমন যে, কোনও না কোনওভাবে অবচেতনভাবেও হয়তো আপনি আপনার সঙ্গীর প্রতি নির্ভরশীল হয়ে পড়েন। তাঁর সঙ্গে কাটানো মুহূর্ত, তাঁর সঙ্গ আপনাকে নির্ভরশীল করে তোলে। আর্থিক নির্ভরশীলতাই শেষ নয়। মানসিকভাবেও আমরা একজন মানুষের প্রতি নির্ভরশীল হতে পারি। সেটা খারাপ নয়। তবে সব কিছুই নিজস্ব সীমায় থাকা প্রয়োজন। আপনার সঙ্গীর প্রতি নির্ভরশীলতা যেন আপনার আত্মবিশ্বাসে আঘাত না করে। আপনার আত্মবিশ্বাস অটুট থাকুক। একা ঘুরতে গেলে অনেক কঠিন সময় আসতে পারে, যা আপনাকে একাই হ্য়ান্ডেল করতে হতে পারে। সেই পরিস্থিতি মোকাবিলা করার মতো বিশ্বাস যেন আপনার নিজের মধ্যে থাকে(couples must often travel solo)।

স্বাধীন মানুষ হিসেবে নিজের পরিচিতি তৈরি হয়(couples must often travel solo)

আপনারা এক সঙ্গে থাকেন। একসঙ্গেই ঘরের সব কাজ করেন। দুইজনের রুটিন সম্পর্কে দুইজনেরই একটা ধারণা তৈরি হয়ে গিয়েছে। এর মধ্য়েই কোনওভাবে আপনার স্বাধীন মনোভাব হয়তো প্রভাবিত হয়। দুইজন যদি আলাদা করে ঘুরতে যান, তবে আপনার কাছে সেই স্বাধীনতা থাকবে। ইন্ডিভিজুয়ালিজমকে গুরত্ব দিতে পারবেন। দুইজনেরই আলাদা আলাদা দৃষ্টিভঙ্গি তৈরি হবে।

আপনি কি একা ঘুরতে যান?

কারণ ব্রেকও জরুরি!

আমাদের মায়েরা একটা কথা বার বার বলেন। বিশেষ করে যখন আমার ও আমার পার্টনারের মধ্য়ে ঝগড়া হয় এবং আমি কথা বলি না। মা বলেন, “দূরত্ব ভাল! এই দূরত্বই নাকি আরও প্রেম তৈরি করে!” আমি মনে মনে হাসলেও মুখে বলি, “আহা মা! তুমি সত্য়িই কত কী জানো!” সত্য়িই কিন্তু মায়েরা জানেন। কারণ, প্রতি সম্পর্কেই একটা ছোট্ট ব্রেক প্রয়োজন হয়। ব্রেক মানে নিজেদের চেনা গণ্ডি থেকে বেরিয়ে নতুন করে নিজেকে চিনে নেওয়া। ব্রেক মানে যোগাযোগ বন্ধ নয়। একা ঘুরতে গেলে পরিচিত রুটিন থেকে আপনি একটি ছোট্ট ব্রেক পাবেন। বাড়ি ফিরে দেখবেন, আপনার সঙ্গী যেন আপনার আরও আরও অনেক কাছের কেউ হয়ে গিয়েছে!

আত্ম সচেতনতা বাড়ে

একা ঘুরতে গেলে আপনি নিজের জন্য় সময় পান এবং নিজের জন্য ব্য়ক্তিগত পরিসরও তৈরি হয়। আপনি পর্যবেক্ষণ করেন। আপনার একাধিক মানুষের সঙ্গে পরিচিতি তৈরি হয়। সাংস্কৃতিক আদানপ্রদান হয়। আপনি মানুষ চেনেন ও জানেন। এই অভিজ্ঞতা আপনার আত্ম সচেতনতা বাড়ায়। আপনাকে শক্ত এবং স্বাধীন মানুষ হিসেবে গড়ে তোলে(couples must often travel solo)।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!