home / রূপচর্চা ও বিউটি টিপস
ট্রেন্ড অ্যালার্ট : স্ক্যাল্প কেয়ারে ঝুঁকছে বিউটি সেক্টর, আপনি কীভাবে যত্ন নিচ্ছেন?

ট্রেন্ড অ্যালার্ট : স্ক্যাল্প কেয়ারে ঝুঁকছে বিউটি সেক্টর, আপনি কীভাবে যত্ন নিচ্ছেন?

আপনার শরীরের অন্য়ান্য অংশের মতোই কিন্তু আপনার স্ক্যাল্পের যত্ন নেওয়া প্রয়োজন। একমাত্র স্ক্যাল্পের যত্ন নিলেই আপনার চুলও ভাল থাকে। স্ক্যাল্প পুষ্টি পেলেই চুলও তার প্রয়োজনীয় পুষ্টি পায়। শুধুমাত্র চুল নয়, স্বাস্থ্যকর স্ক্যাল্প আপনার ত্বক এবং আপনার মুখও পরিষ্কার রাখে। তাই বিউটি ও ওয়েলনেস সেক্টরে স্ক্যাল্প ট্রিটমেন্টের জনপ্রিয়তা বাড়ছে।

স্ক্যাল্পের ত্বক সবথেকে পুরু। তাই স্ক্যাল্পের বাড়তি যত্ন প্রয়োজন। এমনকী আপনার সামগ্রিক স্বাস্থ্যও নির্ভর করে আপনার স্ক্যাল্পের স্বাস্থ্যের উপরেই। যখন আপনার স্ক্যাল্পে খুশকির সমস্যা বাড়ে, আপনি খেয়াল করে দেখবেন আপনার কপালেও অ্য়াকনের সমস্যা বেড়ে যায়। আপনি যখন স্ক্যাল্পে থেরাপেটিক তেল দিয়ে মাসাজ করেন, তা শুধুই আপনার চুলের স্বাস্থ্য ভাল করে তা নয়, একইসঙ্গে আপনার স্ট্রেস কম করে এবং আপনার মনও ভাল করে। এতে আপনার ত্বকও থাকে জেল্লাদার ও সুন্দর (scalp care)।

 

শ্যাম্পু ও কন্ডিশনার থেকে বেশ কিছু ক্ষতিকারক কেমিক্যাল বাদ দেওয়া হয়েছে যেগুলি আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারত। এই বিষয়টিই মান্যতা পাচ্ছে। তাই এরকম অনেক স্ক্যাল্প কেয়ার প্রোডাক্টই গত বছর থেকে ট্রেন্ডিং। এবং সেই প্রোডাক্টগুলি খুবই ভাল।

স্ক্যাল্প স্ক্রাব, হেয়ার টি এবং হেয়ার অ্যাম্পুলের বাড়ছে জনপ্রিয়তা। কারণ এগুলি আপনার স্ক্যাল্পকে ভাল রাখে। অন্তত পক্ষে শ্যাম্পু ও কন্ডিশনার যতটা আপনার চুলকে ভাল রাখতে পারত, তার থেকে অনেক বেশি। এই বিষয়টি পরিষ্কার যে, স্ক্যাল্পের যত্ন (scalp care)আরও বেশি গুরুত্ব পাচ্ছে। কারণ, মুখ ও শরীরের অন্যান্য অংশের মতোই স্ক্যাল্পেরও যথেষ্ট বেশি পরিচর্যার প্রয়োজন আছে।

স্ক্যাল্প সুস্থ রাখার জন্য প্রয়োজন স্ক্যাল্প ডিটক্স

চুলে রং করার পর বা চুলে কোনও প্রোডাক্ট যেমন হেয়ার স্প্রে বা সিরাম ব্যবহার করার পর সেগুলো স্ক্য়াল্পে আটকে থাকে। তা পরিষ্কার করে স্ক্যাল্পের স্বাস্থ্য ভাল রাখার জন্য ট্রিটমেন্ট করা দরকার। এতে স্ক্যাল্পের পিএইচ ব্যালেন্স ঠিক থাকে। আমাদের স্ক্যাল্পে পিএইচ ব্যালেন্স থাকে ৪.৫ থেকে ৫.৫। যখন সেটা ৭ পার হয়ে যায় তখনই সমস্যা দেখা দেয়। এই ট্রিটমেন্টে প্রথমে ভিটামিনের একটি জেল মাখানো হয়। জেল গরম হয়ে স্ক্যাল্পের বন্ধ মুখ খুলে দেয়। এরপর স্ক্যাল্পের ধরন অনুযায়ী শ্যাম্পু দিয়ে পরিষ্কার করা হয়। লাগানো হয় ডিটক্সিফাই মাস্ক (scalp care)। সব শেষে স্ক্যাল্পের সমস্যা অনুযায়ী সিরাম লাগানো হয়। এটি একটি প্রফেশনাল ট্রিটমেন্ট। বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী আপনি এই ট্রিটমেন্ট করাতে পারেন।

স্ক্যাল্প ভাল রাখার জন্য আরও কী কী করবেন

স্ক্যাল্প পরিষ্কার রাখবেন। স্ক্যাল্পের ধরন অনুযায়ী আপনাকে শ্যাম্পু বেছে নিতে হবে। স্ক্যাল্প মাসাজ করবেন। এতে স্ক্যাল্পের রক্ত সঞ্চালন ভাল হবে। বিছানার চাদর, বালিশের কভার নির্দিষ্ট সময়ের পর বদলাবেন।

প্রতিদিন ডায়েটে ভিটামিন ই, ভিটামিন বি৫ ও বায়োটিন সমৃদ্ধ খাবার যেমন গাজর, শিম, ব্রকলি, ধনেপাতা, ক্যাপ্সিকাম, পার্সলে পাতা রাখার চেষ্টা করুন(scalp care)। মিষ্টি যত কম খাওয়া যায়, ততই ভাল।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Jun 2021

Read More

read more articles like this
good points logo

good points text