home / Periods
পিরিয়ড ডিলেয়িং ট্যাবলেট খাচ্ছেন নাকি? জেনে নিন পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে

পিরিয়ড ডিলেয়িং ট্যাবলেট খাচ্ছেন নাকি? জেনে নিন পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে

ভাবুন তো যদি এমন হয় আপনি কোথাও বেড়াতে যাওয়ার প্ল্যান করলেন আর নির্দিষ্ট দিনেই সে এসে পড়ল, তাও আবার না জানিয়ে! কেমন মেজাজটা গরম হয়! কার কথা বলছি ভাবছেন? আরে বাবা পিরিয়ড!

অস্বীকার করে লাভ নেই যে বেশিরভাগ মহিলার জীবনে এই সমস্যাটা হয়েই। যদিও পিরিয়ড বা ঋতুস্রাব নিয়মিত হওয়া খুবই হেলদি একটি সাইন, কিন্তু অনেকসময়েই আমাদের নির্দিষ্ট তারিখে পিরিয়ড শুরু হয় না।

কিন্তু তা বলে কি আপনি আপনার বাকি সব কাজ বাদ দেবেন? নিশ্চয়ই না। প্রয়োজনে খেতে পারেন কিছু ওষুধ (Period Delaying Tablets) যা আপনার ঋতুস্রাবের তারিখ পেছতে সাহায্য করব। তবে খান অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে। তার আগে বরং জেনে নিন কেমন হয় এই ওষুধগুলি।

পিরিয়ড ডিলেয়িং ট্যাবলেট কী

সাধারণত এই ধরনের ওষুধগুলিকে পিরিয়ড ডিলেয়িং ট্যাবলেট বলা হয়। আর নাম শুনেই নিশ্চয়ই বুঝতে পারছেন যে এর কাজটা ঠিক কি? কোনও অনুষ্ঠান বা বেড়াতে যাওয়ার সময়ে যাতে ঋতুস্রাবের খপ্পরে না পড়তে হয় সেজন্য আগে থেকে এই ধরনের ট্যাবলেট খেয়ে নিলে, অবশ্যই ডাক্তারের সঙ্গে কথা বলে, মোটামুটি দিন সতেরোর জন্য আপনি নিশ্চিন্ত থাকতে পারেন।

এতে কি সত্যিই ঋতুস্রাব পেছয়?

পিরিয়ড ডিলেয়িং ট্যাবলেট-এ Norethisterone নামে একটি কম্পোনেন্ট থাকে যা কৃত্রিমভাবে প্রোজেস্টেরনের মাত্রা বাড়িয়ে দেয় এবং ফলে ঋতুস্রাব পিছিয়ে যায়।

কত রকমের হয় এই ট্যাবলেট?

সাধারণত দু’ধরনের ওষুধ পাওয়া যায় ঋতুস্রাবের তারিখ পিছিয়ে দেওয়ার জন্য –

ফেজিক পিল (Phasic Pill): এই ওষুধগুলি দুই বা তিনটি ভাগে ভাগ করা থাকে। প্রতিটি ভাগের আলাদা আলাদা রং হয় যা ভিন্ন-ভিন্ন হরমোনের জন্য কাজ করে। সাধারণত ২১ দিনের কোর্স হয়। আজ একটা ওষুধ খেলে সাত দিন পর আবার সেই নির্দিষ্ট ওষুধটি খেতে হয়। এভাবেই বাকি ওষুধগুলিরও নিয়ম থাকে।

মিনি পিল (Mini pill): এই ট্যাবলেটগুলিতে Norethisterone থাকে। একটি পাতা খাওয়ার পর কোনও গ্যাপ না দিয়েই পরদিন থেকে আপনি আবার অন্য এক পাতা ওষুধ খেতে পারেন।

কখন আর কীভাবে খাবেন

সবচেয়ে ভাল হয় যদি আপনি আপনার চিকিৎসকের সঙ্গে এবিষয়ে পরামর্শ করেন। তবে সাধারণত, আপনার সম্ভাব্য ঋতুস্রাবের তারিখের তিন দিন আগে থেকে একটি করে পিল খান, দিনে তিনবার।

একসঙ্গে কিন্তু কখনোই দুটো ট্যাবলেট খাবেন না। ধরুন, আপনি সকালে একটা ট্যাবলেট খেয়েছেন আর দুপুরেরটা খেতে ভুলে গেছেন, রাতে কিন্তু দুটো (দুপুরের আর রাতের) ট্যাবলেট খাবেন না, শুধু রাতেরটাই খান।

এগুলো কি গর্ভনিরধকের কাজও করে?

বেশিরভাগ মহিলা এই ভুলটাই করেন। পিরিয়ড ডিলেয়িং ট্যাবলেট শুধুমাত্র ১৭ দিনের জন্য পিরিয়ডের তারিখ পিছিয়ে দেয়। অন্যদিকে গর্ভ নিরোধক বড়ি ঋতুস্রাবের তারিখ পিছিয়ে দেওয়ার সঙ্গে ডিম্বাশয় থেকে এগ নিঃসৃতও হতে দেয় না। কাজেই আপনি যদি মনে করেন পিরিয়ড ডিলেয়িং ট্যাবলেট খেয়ে আপনি অসুরক্ষিত যৌন সঙ্গম করলেও গর্ভবতী হবেন না, তা হলে দু’বার ভেবে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text