home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
রূপ কথা: শেহনাজ হুসেনের বিউটি টিপস

রূপ কথা: শেহনাজ হুসেনের বিউটি টিপস

‘কুঁচ বরণ কন্যা তার মেঘ বরণ চুল’ – রূপকথায় রাজকন্যাদের রূপের বর্ণনা (beauty) ঠিক এভাবেই দেওয়া হত। এই কথাটির অর্থ হল এমন একজন মহিলার রূপের বর্ণনা দেওয়া হচ্ছে যার ত্বক খুব উজ্জ্বল এবং যার মাথায় এক ঢাল কালো রেশমি চুল রয়েছে।

সত্যি কথা বলতে কী, আমরা সবাই সুন্দর ত্বক ও চুলের (skin care and hair care tips) অধিকারিণী হতে চাই। কিন্তু ওই যে, কথায় বলে, কষ্ট না করলে কেষ্ট পাওয়া যায় না। সেরকমই, চুল ও ত্বকের যত্ন না করলে তা সুন্দর হয়ে ওঠে না। সৌন্দর্য জগতের অন্যতম পায়োনিয়ার শেহনাজ হুসেনের (shahnaz husain) বিউটি টিপস নিয়ে তাই হাজির হয়ে গিয়েছি আমরা।

সুন্দর চুল ও ত্বক পেতে মেনে চলুন শেহনাজ হুসেনের টিপস

প্রাকৃতিক উপাদানের সাহায্যে সপ্তাহে একবার এক্সফোলিয়েট করুন

১। শেহনাজ হুসেনের বক্তব্য, সব সময়ে নিজের চুলের ধরন বুঝে তবেই কোনও প্রোডাক্ট ব্যবহার করা উচিত। আপনি বিজ্ঞাপনে কোনও একটি শ্যাম্পু বা তেল দেখলেন আর সেটি কিনে মাখতে শুরু করে দিলেন – এমন কাজ করবেন না। আগে জানুন যে আপনার চুলের ধরন কেমন, তার পরে হেয়ার কেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন।

২। আপনার চুল শুষ্ক ও রুক্ষ হলে ক্যস্টর অয়েল ও নারকেল তেল মিশিয়ে লাগাতে হবে। যদি আপনার চুল ও মাথার তালু যদি তৈলাক্ত হয়, তাহলে আধ মগ জলে একটি গোটা লেবুর রস মিশিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে একবার করে করুন, চুল জেল্লাদারও হবে আবার অতিরিক্ত তৈলাক্তভাব থেকেও মুক্তি পাবেন।

৩। সপ্তাহে একবার বা দু’বার নারকেল তেলের হেয়ার মাস্ক অবশ্যই লাগান। মাথার তালুতে ও চুলে নারকেল তেল মাসাজ করে হট টাওয়েল জড়িয়ে রাখুন কিছুক্ষণ। মিনিট দশেক পর মাইল্ড কোনও হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

৪। আপনার বাড়িতেই এমন কিছু উপাদান রয়েছে যা আপনার ত্বকের যত্ন নিতে সাহায্য করবে। নিমেষে জেল্লাদার ত্বক চাই? তাহলে শেহনাজ হুসেনের এই ঘরোয়া ফেসপ্যাক ট্রাই করে দেখতে পারেন – আমন্ড অয়েল, আমন্ড গুঁড়ো, ওটমিল গুঁড়ো, মধু ও দুধ মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নিন। মিনিট কুড়ি মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে দুবার এই ফেসপ্যাকটি লাগিয়ে দেখুন, কিছুদিনের মধ্যেই ভাল ফল পাবেন।

সুন্দর চুল পেতে চাইলে নারকেল তেলের মাসাজ জরুরি

৫। শেহনাজ হুসেনের মতে, আমাদের ত্বক ও চুল তখনই সুন্দর হয়ে উঠবে যখন আমরা ভিতর থেকে সুস্থ থাকব। সুস্থ থাকার জন্য আমাদের খাওয়া-দাওয়া ঠিক হওয়া উচিত। তাঁর মতে, প্রতিদিনের খাবারে প্রচুর পরিমাণে ফল ও শাক-সব্জি রাখা উচিত। একই সঙ্গে দিনে অন্তত আট গ্লাস জল খাওয়া উচিত। এতে শরীরের টক্সিন ফ্লাস আউট হয়ে যায় এবং আমাদের ত্বক ও চুল সুন্দর হয়ে ওঠে।

৬। একইভাবে ত্বকের জন্যও কোনও প্রোডাক্ট কেনার আগে জেনে নিন আপনার ত্বকের ধরন কী। শুষ্ক নাকি তৈলাক্ত, নর্মাল না কম্বিনেশন নাকি সেনসিটিভ – জেনে তার পর কোনও বিউটি প্রোডাক্ট ব্যবহার করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text