Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

কখনও গরম তো কখনও বৃষ্টি, এই সময়ে ত্বকের যত্ন কীভাবে নেবেন

Indrani BoseIndrani Bose  |  Jul 26, 2021
কখনও গরম তো কখনও বৃষ্টি, এই সময়ে ত্বকের যত্ন কীভাবে নেবেন

গত কয়েকদিনে আবহাওয়া আমাদের বার বার চমকে দিয়েছে। কখনও রোদ উঠেছে, উজ্জ্বল দিন। কখনও আবার মেঘলা করে এসেছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি। আবার কখনও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়ার পরিবর্তনে যেমন স্বাস্থ্য়েও প্রভাব পড়ে। অনেকেই হাঁচি, কাশির সমস্য়ায় ভোগেন। আবার এই একই সময়ে আপনার ত্বকে ও চুলেও তার বেশ প্রভাব পড়ে। আবহাওয়া পরিবর্তনের সময় ত্বকে নানারকম সমস্য়া শুরু হয়। স্কিনকেয়ার রুটিনে (skincare tips) সামান্য পরিবর্তন হলেই ত্বকে তার প্রভাব পড়ে। তাই আবহওয়া পরিবর্তনের সময় বা মরশুম বদলে ত্বকের যত্ন (skincare tips)কীভাবে নেবেন, সেই নিয়েই কয়েকটি টিপস দিচ্ছি আমরা।

আরও পড়ুন: বর্ষায় ত্বকের সৌন্দর্য আরও বাড়িয়ে তুলতে কাজে লাগান জুঁই ফুল

মরশুম বদলে ত্বকের যত্ন (skincare tips) : টিপস

গ্রীষ্ম থেকে বর্ষা, ত্বকের কী কী সমস্যা

গরমকালের পর বর্ষা এলেই আবহওয়ায় এক পরিবর্তন আসে। বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেড়ে যায়। তাই ত্বককে ভাল রাখতে গেলে আরও বেশি যত্নশীল হতে হয়। ময়শ্চরাইজার ব্যবহারেও সতর্ক হতে হয়। যদি ময়শ্চরাইজার সঠিক ভাবে ব্যবহার না করা যায়, তাহলে ত্বকের উপরের স্তরে তার প্রভাব পড়ে সবার আগে। আর্দ্রতার ঘাটতি তৈরি হয়। প্রদ্রাহ হয়। ত্বকে অস্বস্তিও হতে পারে। ত্বকের এই সমস্যার জন্য যে শুধুই তাপমাত্রা ও আর্দ্রতা দায়ী তা নয়, আমাদের জীবনশৈলীও এর জন্য কিছু অংশে দায়ী।

আপনি এই সময় কী কী যত্ন (skincare tips) নেবেন

মরশুম পরিবর্তনে ত্বকের অনেক সমস্যা হয় ঠিকই। সঠিক যত্ন না নেওয়ার কারণে ত্বকে তার প্রভাব পড়েই। বর্ষা পড়তেই যেহেতু আবহাওয়া একটু ঠান্ডা হয়ে যায়, তাই অনেকেই গরম জলে স্নান করা শুরু করেন। যা আপনার ত্বকের জন্য খুবই খারাপ। সেই সব বিষয়েই সতর্ক থাকা প্রয়োজন। আমাদের মতে, এই সময় যদি আপনার ঠান্ডা লাগে তাহলেও গরম জলে স্নান করবেন না। তার থেকে আপনি ইষোদুষ্ণ জলে স্নান করতে পারেন। এতে আপনার ত্বকের ক্ষতি হয় না। সরাসরি ঠান্ডা জলও আপনার শরীরে লাগে না।

একটি জেন্টল বডিওয়াশ ব্যবহার করুন। স্নান করার সময় সেটি ত্বকে লাগিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এরপর স্নান করে আসার ৬০ সেকেন্ডের মধ্য়ে গায়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। আপনার ময়শ্চরাইজারে যেন গ্লিসারিন, সেরামিড, হায়লুরোনিক অ্যাসিড থাকে। একটি হাইড্রেটিং সিরামও ব্যবহার করতে পারেন। এছাড়াও ত্বকে হলুদ, অ্যাভোকাডো অয়েল ব্যবহার (skincare tips) করতে পারেন। ত্বকের কোনওরকম সংক্রমণ সহজে হবে না।

আবহাওয়াকে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। সে তার মতোই পরিবর্তন হবে। কিন্তু আপনার ত্বকের স্বাস্থ্য আসলে আপনারই নিয়ন্ত্রণে। তাই আপনার ত্বকের পরিস্থিতির উপর নজর দিন। তার কী ধরনের যত্নের প্রয়োজন তা বুঝুন। মরশুম কেমন, সেই অনুযায়ীই আপনার ত্বকের যত্ন (skincare tips) হবে। কিন্তু আপনার ত্বকের সমস্যা তাও ঠিক না হয়, তবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!