Advertisement

দেশে ভ্রমণ

রাজ্যে বন্ধ পর্যটনকেন্দ্র, প্যানডেমিক পরিস্থিতিতে অন্য় কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা? কী কী বিষয় খেয়াল রাখবেন

Indrani BoseIndrani Bose  |  Jan 8, 2022
রাজ্যে বন্ধ পর্যটনকেন্দ্র, প্যানডেমিক পরিস্থিতিতে অন্য় কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা? কী কী বিষয় খেয়াল রাখবেন

Advertisement

জানুয়ারিতে কি কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা ছিল আপনার? তাহলে নিশ্চয়ই এখন একটু মনখারাপ। পশ্চিমবঙ্গের মধ্য়েই কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকলে আপাতত সেই প্ল্যান বাতিল করতে হয়েছে। কারণ, কোভিড পরিস্থিতিতে রাজ্যের সব পর্যটনকেন্দ্রগুলি বন্ধ রাখা হয়েছে। যদিও হোটেল খোলা আছে। কিন্ত হোটেলে বসে কি আর সময় কেটে যায়? কিন্তু রাজ্যের বাইরে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করা থাকলে কোভিড বিধি মেনে ঘুরে আসতেই পারেন। তবে দৈনিক করোনা সংক্রমণ( স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী) যখন ১ লাখ ছাড়িয়েছে, তখন অবশ্যই আপনার একবার ভেবে দেখার প্রয়োজন আছে। একান্তই যদি এই প্যানডেমিক পরিস্থিতিতে ঘুরতে যান, তবে কয়েকটি বিষয় খেয়াল (travel tips ) রাখবেন।

যদি সম্ভব হয়, পিছিয়ে দিন ঘুরতে যাওয়ার তারিখ (travel tips )

আপনার যদি ঘুরতে যাওয়ার তারিখ ইতিমধ্যেই ঠিক হয়ে থাকে, আপনি হয়তো ভাবছেন যাবেন কি যাবেন না। যদি সম্ভব হয় তবে অবশ্যই ঘুরতে যাওয়ার তারিখ পিছিয়ে দিন। এই সময় সংক্রমণ অনেকাংশেই বেড়েছে কিন্তু যে সময় সংক্রমণ আবার নিয়ন্ত্রণে আসবে সেই সময়ে আপনি ঘুরতে যেতে পারেন (travel tips for pandemic situation) ।

ঘুরতে যাওয়ার আগে ও ফিরে টেস্ট করান (travel tips )

আপনি ঘুরতে যাওয়ার অন্তত একদিন আগে কোভিড টেস্ট করিয়ে নিন। এতে আপনি নিশ্চিত হয়ে যাবেন আপনি সংক্রমিত কি না। সংক্রমিত না হলে আপনি তো অবশ্যই ঘুরতে যেতে পারেন। আর বেড়িয়ে ফেরার পরেও একটি কোভিড টেস্ট অবশ্যই করিয়ে নেবেন। সুরক্ষিত ও নিরাপদ থাকার জন্য আপনার নিজের স্বাস্থ্য সম্পর্কে (travel tips ) সচেতন থাকা প্রয়োজন।

জনপ্রিয় জায়গা বাদ দিয়ে অফ-বিট জায়গা বেছে নিন (travel tips )

জনপ্রিয় জায়গার পরিবর্তে আপনি যদি পাহাড়ের কোনও নির্জন গ্রাম থেকে ঘুরে আসতে পারেন তবে সেখানে ভিড় আপনি এড়িয়ে যেতে পারেন আবার প্রকৃতির মাঝে ভাল সময়ও কাটবে (travel tips) আপনার।

সাবধানে থাকুন

স্থানীয় হাসপাতালের নম্বর সঙ্গে রাখবেন

আপনি যেখানেই ঘুরতে যান না কেন, সেখানে স্থানীয় হাসপাতালের যোগাযোগ কিন্তু সমসময়ই সঙ্গে রেখে দিন। কারণ, আপনি যদি ঘুরতে গিয়ে কোনওভাবে অসুস্থ বোধ করেন তবে আপনি সঙ্গে সঙ্গে সেই হাসপাতালে যোগাযোগ করে নিজের প্রয়োজনীয় চিকিৎসা করাতে পারেন।

কোভিড মর্বিডিটি থাকলে সাবধান হন

সাধারণ মানুষের শরীরে করোনাভাইরাস যতটা প্রভাব ফেলছে, তার থেকে আরও বেশি সতর্ক থাকতে হচ্ছে বয়স্কদের কিংবা যাদের শরীরে ইতিমধ্যেই কোনও জটিলতা রয়েছে। আপনার যদি কোভিড মর্বিডিটি থাকে তবে অবশ্যই এই সময় ঘুরতে যাওয়া এড়িয়ে যাওয়াই ভাল। কারণ, আপনার স্বাস্থ্য নিয়ে আপনাকেই সচেতন হতে হবে (travel tips for pandemic situation) ।

সংশ্লিষ্ট রাজ্যের কোভিড বিধি দেখে নিন

প্রতি রাজ্যের ভিন্ন ভিন্ন কোভিড বিধি রয়েছে। ঘুরতে যাওয়ার আগে নির্দিষ্ট রাজ্যের কোভিড বিধি দেখে নিন (travel tips ) ।

কোভিড উপসর্গ থাকলে আগে চিকিৎসকের পরামর্শ নেবেন

ঘুরতে যাওয়ার কয়েকদিন আগেও যদি আপনার হাঁচি, কাশি শুরু হয় হবে আগে চিকিৎসকের পরামর্শ নেবেন। তিনি যদি আপনাকে টেস্ট করার পরমার্শ দেন তবে টেস্ট করিয়ে নেবেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করবেন। সুস্থ থাকলেই ঘুরতে পারবেন। তাই আগে স্বাস্থ্য পরে আনন্দ!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!