ADVERTISEMENT
home / বিবাহ
বসন্তের (spring) বিয়েবাড়িতে উজ্জ্বল সাজে মধ্যমণি আপনিই

বসন্তের (spring) বিয়েবাড়িতে উজ্জ্বল সাজে মধ্যমণি আপনিই

গোটা ফাগুন (spring) মাস ধরে চলবে বিয়ের (wedding) মরসুম। তার পর চৈত্রে আর বিয়ের অনুষ্ঠান থাকবে না, আবার বৈশাখে শুরু  হবে বিয়ে বাড়ি (wedding)। তবে মুশকিলটা হল, বৈশাখের গরমে  সাজগোজ করাই দায় হবে। তাই বুঝতেই পারছেন, শুধুমাত্র ফাগুনের বিয়েতেই (wedding) আরামে মনের মতো করে সাজতে পারবেন। পাশাপাশি একমাত্র এই মরসুমের (spring) বিয়েতেই উজ্জ্বল সাজ হবে। না হলে শীতে তো সাজগোজ (make-up) হলেও শাল না জড়ালে একটা শিরশিরানি ভাব থেকেই যায়! ফলে আমার মতে, বিয়েবাড়ি বেশ একটু সেজেগুজে (make-up) যাওয়ার জন্য এই মরসুমটাই (spring) সেরা। উজ্জ্বল (bright) রঙের শাড়ি, উজ্জ্বল মেকআপ- এই সময় দারুণ যাবে।

পোশাক-আশাক

ধরুন, এই মরসুমে (spring) বিয়েবাড়িতে সকাল থেকেই নিমন্ত্রণ বা বাড়িরই বিয়ে। তো সে ক্ষেত্রে গায়ে হলুদের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বেছে নিন হলুদ, টিয়া সবুজ, কমলা, ম্যাজেন্টা এই সব ধরনের রঙের শাড়ি। সুতি, ঢাকাই, লিনেন, হালকা তাঁত দারুণ যাবে। আর সাদা শাড়ি পছন্দ করলে হলুদ পাড়ের সাদা জমির লিনেন বা খাদি শাড়ি বেছে নিন। আর সকালে শাড়ি পরতে ইচ্ছে না হলে ও রকমই উজ্জ্বল রঙের লং সুতির গাউন বা ঘেরওয়ালা কোনও চুড়িদার অথবা সুতির কাপড়ের উপর রংবেরঙের সুতোর কাজ করা ঘাগরা বেছে নিতে পারেন। আর রাতের জন্য়ও উজ্জ্বল (bright) রংই বেস্ট অপশন। লাল বা কালো অথবা চকলেট কালারের বেনারসি তো চলতেই পারে। তা ছাড়াও, নিয়ন গ্রিন, ব্রাইট ইয়েলো, নীল ও গোলাপি নানা শেড, বেগুনি অথবা জাম রঙা সিল্ক শাড়ি পরতে পারেন। আসলে যে কোনও উজ্জ্বল রংই (bright) এই সময় পারফেক্ট। আর সাদা পরতে চাইলেও পরতেই পারেন। একটু ব্রাইট কোনও রঙের জমকালো ব্লাউজের সঙ্গে। শাড়ি না পরতে চাইল ও রকম উজ্জ্বল (bright) কোনও রঙের ভারি কাজের জমকালো ঘাগরা পরে নিন।

গয়না

সকালের সাজে কেমন শাড়ি পরবেন, তার উপর নির্ভর করবে গয়না। ট্র্যাডিশনাল কোনও শাড়ি পরলে একেবারে হালকা সোনার গয়না পরুন। আর না হলে জার্মান সিলভার, অক্সিডাইজড, সিলভার জুয়েলারি অথবা কাপড়ের গয়না পরতে পারেন। আর রাতে যদি ভারি কোনও সিল্ক পরেন, তা হলে একটু জমকালো সোনার গয়না পরুন। এই ধরুন, বেনারসির সঙ্গে একটা চোকার বা নেকলেস পরে নিলেন। আরও গয়না পরতে ইচ্ছে করলে তার সঙ্গে একটা লম্বা হার পরে নিতে পারেন। একগাদা কিন্তু কখনওই নয়! আর বেনারসি-কাঞ্জিভরম-পৈঠানি না পরে হয়তো তসর অথবা ঘিচা সিল্ক বা খাদি-সুতি পরলেন, সে ক্ষেত্রে সিলভার জুয়েলারি ট্রাই করুন।

spring-wedding-make up-dress-deepika

ADVERTISEMENT

সাজগোজ

গায়ে-হলুদের অনুষ্ঠানে যোগ দিলে হালকা মেকআপ রাখুন। চোখের নীচের পাতায় মোটা করে কাজল দিয়ে নিন। ঠোঁটে হালকা লিপস্টিক আর কপালে ছোট্ট একটা টিপ। ব্যস! এতেই জমে যাবে আপনার সকালের লুকটা। আর রাতে কেমন শাাড়ি বা ঘাগরা পরছেন, তার উপর মেকআপ (make-up) নির্ভর করবে। চাইলে ভারী মেকআপ (make-up) নিতেই পারেন। তবে হ্যাঁ ভাল করে চোখটা আঁকবেন আর স্কিন টোনের সঙ্গে মানানসই উজ্জ্বল (bright) কোনও রঙের আইশ্যাডো ব্যবহার করবেন। ট্র্যাডিশনাল সাজলে চোখটা একটু টানা-টানা করে এঁকে নিতে পারেন। সাজের সঙ্গে সামঞ্জস্য রেখে লিপকালার ব্যবহার করুন। আর মুখের মাপ আন্দাজে কপালে থাকবে টিপ।

spring-wedding-ethnic ghagra-fashion

চুলের সাজ

সকালে চুল খোলা রেখে দিন। তাতে আপনার লুকে একটা আলাদা মাত্রা যোগ হবে। আর যদি খোঁপা করতে চান, তা হলে একদম নীচু করে একটা আলগা হাতখোঁপা করে নিন। আর তাতে জড়িয়ে নিন পলাশ ফুলের মালা। আর রাতের বেলায় ভারী সিল্ক পরলে চুলে খোঁপা বেঁধে নিন। আর তাতে জড়িয়ে নিন মরসুমি কোনও ফুলের মালা। আর গোলাপ পছন্দ হলে শাড়ির সঙ্গে কনট্রাস্ট কালারের গোলাপ ফুল খোঁপায় লাগাতে পারেন। যেমন ধরুন, কালো বেনারসি বা সিল্ক পরেছেন, সে ক্ষেত্রে খোঁপায় হলুদ অথবা লাল গোলাপ ট্রাই করতে পারেন। আর যদি খোঁপা বাঁধতে না ইচ্ছে হয়, তা হলে স্ট্রেট করে চুল খোলা রাখতে পারেন অথবা কার্ল করেও ছেড়ে দিতে পারেন।

ছবি: ইউটিউব, টুইটার

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

বাঙালি বিয়ের আচার অনুষ্ঠান ও নিয়ম কানুন

সেরা ককটেল পার্টির গানের তালিকা

ADVERTISEMENT
27 Feb 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT