home / ফ্যাশন
ডি আই ওয়াইঃ টিউটোরিয়াল – রিপড জিন্স

ডি আই ওয়াইঃ টিউটোরিয়াল – রিপড জিন্স

মোহনা ছোটবেলা থেকেই ফ্যাশন করতে ভালোবাসে। জামাকাপড়ের ক্ষেত্রে কোন ট্রেন্ড ইন আর কোনটা আউট সব ওর নখদর্পণে। বাড়িতেও এসব নিয়ে কোনও সমস্যা হয়নি কোনোদিন। তবে সেদিন যখন একটা রিপড জিন্স কিনে আনল, ওর মা হঠাত বলে উঠলেন যে “কাড়ি কাড়ি টাকা খরচ করে এইসব ছেঁড়া ফাটা জিনিস কেন কিনিস?” বেচারির মনটা তখনি খারাপ হয়ে গেছিল। ও অবশ্য ফেরত দিয়ে দিয়েছিল রিপড জিন্সটা, তবে এই আউটফিটটা পরার শখ কিন্তু ওর মন থেকে মুছে যায়নি। নিজেই পরে পুরনো জিন্স দিয়ে তৈরি করে নিয়েছিলি রিপড জিন্স আর সেটাও একেবারে ‘বিনে পয়সায়’!

কি, আপনারও ইচ্ছে করছে Ripped Jeans পরতে কিন্তু বুঝে উঠতে পারছেন না যে টাকা খরচ করে কিনবেন নাকি কিনবেন না? এক কাজ করুন, আগে একবার বাড়িতে নিজেই রিপড জিন্স তৈরি করার চেষ্টা করে দেখুন। যদি ভালো লাগে, পরে একটা কিনে নিলেই হল!

ADVERTISEMENT

আরও পড়ুনঃ সব কিছুর সাথে পরার মতো স্লিম ফিট প্যান্ট

ডি আই ওয়াইঃ রিপড জিন্স টিউটোরিয়াল

এই Tutorial-এর সাহায্যে খুব সহজে মাত্র কয়েকটা স্টেপ ফলো করে আপনি পুরনো জিন্স দিয়েই তৈরি করে নিতে পারেন ফ্যাশনেবল রিপড জিন্স। তার আগে একবার দেখে নিন হাতের কাছে কি কি রাখতে হবে –

ADVERTISEMENT

যা যা লাগবে

  • একটা পুরনো জিন্স, যেটা অনেকদিন হল পরেননা কিন্তু আবার ফেলেও দেননা।
  • চক
  • কাঁচি
  • স্যান্ড পেপার
  • ব্লেড বা টুইজার  

আচ্ছা, জিনিসগুলো যখন হাতের কাছে আছে, এবারে তাহলে চলুন আরম্ভ করে দি –

স্টেপ ১

step-by-step-tutorial-diy-ripped-jeans-02প্রথমেই ঠিক করে নিন যে কোনখান থেকে আপনি আপনার জিন্সটি রিপ করবেন অর্থাৎ কাটবেন। সেখানে চক দিয়ে একটা মার্ক করে নিন। আপনি যদি একটার বদলে বেশ কয়েকটা জায়গায় কাটতে চান তাহলে সেই জায়গাগুলোতেও চক দিয়ে মার্ক করে নিন।

ADVERTISEMENT

স্টেপ ২

step-by-step-tutorial-diy-ripped-jeans-03এবারে যে জায়গাগুলোতে চক দিয়ে মার্ক করেছিলেন সেখানে কাটতে হবে। জিন্সে মার্ক করা জায়গার কাপড়টা একটু কুচকে ধরে একটা বড় কাঁচি দিয়ে জায়গাটা একটু কেটে নিন। দেখবেন যে একটা বেশ বড় মাপের ছিদ্র তৈরি হয়েছে। এবারে ওই ছিদ্র বরাবর কাঁচি চালিয়ে বেশ খানিকটা কাপড় কাটতে হবে। খেয়ার রাখবেন জিন্সের পেছন দিকের কাপড় কিন্তু কাটবেন না। এভাবেই যেখানে যেখানে মার্ক করে রেখেছিলেন সেই জায়গাগুলোতে কাঁচি দিয়ে কাপড়টা কেটে নিন।

স্টেপ ৩

step-by-step-tutorial-diy-ripped-jeans-04কাটা হয়ে গেলে কাঁচি দিয়েই জায়গাগুলো একটু ঘসে নিন যাতে সুতো বেরিয়ে আসে। এই কাজটা একটু সাবধানে করবেন যাতে হাত না কেটে যায়।

ADVERTISEMENT

স্টেপ ৪

এবারে টুইজার দিয়ে বেরিয়ে থাকা সুতোগুলো আরেকটু টেনে টেনে বার করে নিন। যাতে রিপিংটা ভালো হয় অর্থাৎ যাতে রিপড জিন্সটা দেখতে ভালো লাগে।

এই স্টেপটাতে আপনি চাইলে আরও একটু ক্রিয়েটিভিটি দেখাতে পারেন। দুটো সমান্তরাল লাইনে কাপড় কেটে নিয়ে টুইজার দিয়ে সুতোগুলো টেনে বার করে নিন। তাতে আপনার জিন্সটা খানিকটা এরকম দেখাবে

ADVERTISEMENT

step-by-step-tutorial-diy-ripped-jeans-01

স্টেপ ৫

step-by-step-tutorial-diy-ripped-jeans-05এবারে ফিনিশিং টাচ দেবার জন্য স্যান্ড পেপার দিয়ে ঘসে দিন। ব্যাস, তৈরি আপনার নিজস্ব ‘রিপড জিন্স’!

ADVERTISEMENT

আরও ভালো করে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখে নিন 

ছবি সৌজন্যেঃ ইউটিউব 

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

ADVERTISEMENT

২৬ রকমের ব্রালেট স্টাইলিং টিপস

11 Apr 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text