home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
চুলের যত্ন নিয়ে এই ভুল ধারণাগুলি কি আপনার মধ্য়েও আছে?

চুলের যত্ন নিয়ে এই ভুল ধারণাগুলি কি আপনার মধ্য়েও আছে?

চুলের যত্ন নেওয়া অবশ্য়ই গুরুত্বপূর্ণ। কারণ, চুল ভাল ও স্বাস্থ্যোজ্জ্বল থাকলেই আপনাকেও দেখতে সুন্দর লাগে। ডগাচেরা ও রুক্ষ চুল নিশ্চয়ই দেখতে ভাল লাগে না। কিন্তু কী বলুন তো, চুলের যত্ন নিয়ে আমাদের মধ্য়ে বেশ কিছু ভুল ধারণা চালু আছে। আমরা মনে করি মাথা কামিয়ে ফেললে হয়তো চুলের বৃদ্ধি ভাল হয়। অনেকেই ভাবি, প্রতিদিন তেল মাখলে চুলের বৃদ্ধি হয়। এরকম আরও অনেক ভুল ধারণা নিয়েই থাকি। আসলে এই ধারণাগুলোর কোনও ভিত্তি নেই। চুলের যত্ন নিয়ে ভুল ধারণা বা হেয়ার কেয়ার মিথ (hair care myths)-এর বিষয়েই আজ আলোচনা করি।

মিথ ১- প্রতিদিন তেল মাখলে চুলের বৃদ্ধি হয় (hair care myths)

চুলের বৃদ্ধির সঙ্গে তেল মাখার সম্পর্ক নিয়ে সবার মধ্য়েই সাধারণ মিথ (hair care myths) প্রচলিত আছে। কিন্তু সত্য়ি বলতে এই দুইয়ের কোনও যোগ নেই। স্ক্যাল্প তৈলাক্ত হয়ে থাকলে সেখানে ময়লা ও ধুলো আটকে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। যা স্ক্যাল্পে সংক্রমণের আশঙ্কা আরও বাড়িয়ে দেয়। আপনার হেয়ার অয়েলের সঙ্গে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। তা আপনার চুলের বৃদ্ধির হার বাড়াতে পারে। কিন্তু তেল মেখে সারা রাত থাকবেন না। তেল মাখার দুই – তিন ঘণ্টার মধ্য়ে শ্যাম্পু করে নেবেন। আপনার স্ক্যাল্পের ধরন অনুযায়ী সপ্তাহে ২-৩বার তেল মাখাই যথেষ্ট।

মিথ ২- সাদা চুল তুলে ফেললে অন্য়ান্য চুলও সাদা হতে পারে

এই বিবৃতির সঙ্গে কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই (hair care myths) । অসময়ে চুল সাদা হয়ে যাওয়ার পিছনে জিনগত কারণ থাকতে পারে। আপনার অতিরিক্ত দুশ্চিন্তা ও অ্য়াংজাইটি ডিসঅর্ডারও তার কারণ হতে পারে। সূর্যরশ্মিও ক্ষতি করতে পারে চুলের। তাই ভাল করে ঘুমান। একজন ভালো ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

তেল মাখুন, কিন্তু সতর্কও থাকুন

মিথ ৩- মাথা কামালে চুল ঘন হয়

দীর্ঘ সময় ধরেই এই ভুল ধারণা আমাদের মধ্য়ে রয়েছে। কিন্তু এই বিষয়ের কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই (hair care myths) । ফলিকল থেকে চুল তৈরি হয়। যা আপনার স্ক্যাল্পের ভিতর রয়েছে। তাই মাথা কামালে তার প্রভাব ফলিকলে পড়তে পারে না।

মিথ ৪- একই ব্র্যান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করা উচিত (hair care myths)

এই ধারণা তো সবথেকে বড় ভুল ধারণা। আপনার চুল ভাল রাখার জন্য় আপনাকে একই ব্র্যান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে না (hair care myths) । শ্য়াম্পু ব্যবহার করা উচিত স্ক্যাল্পে। কন্ডিশনার চুলে ব্যবহার করা উচিত। তাই আপনার স্ক্য়াল্প ও চুলের ধরন অনুযায়ী শ্য়াম্পু ও কন্ডিশনার বেছে নেবেন। খেয়াল করবেন, কোনও ক্ষতিকারক উপাদান যেন আপনার ব্যবহৃত প্রোডাক্টে না থাকে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text