logo
Logo
User
home / Sisters
ছোট বলে কি আপনার বোন কিছু শেখাতে পারে না?

ছোট বলে কি আপনার বোন কিছু শেখাতে পারে না?

পালক আর পেখম দুই বোন, বছর দুয়েকের তফাৎ দু’জনের বয়সে, কিন্তু পালক যেহেতু  বছর দুয়েকের বড় পেখমের থেকে তাই সে মনে করে যে সে যা বলবে পেখমকে সেটাই শুনতে হবে। বড় দিদি বলে কথা! এই নিয়ে দু’জনের মধ্যে নিত্য ঝামেলা আর সেটা ভোগ করতে হয় ওদের মা-কে। (things you have learnt from your sister)

আপনার খুব চেনা মনে হচ্ছে ছবিটা? হ্যাঁ, শুধু পালক-পেখম না, আমাদের যাদেরই বাড়িতে বোন আছে, তাদের প্রায় প্রত্যেকের বাড়িতেই নিত্যদিন এই ঘটনা ঘটে। বড় বোন মনে করে যে সে যেহেতু বয়সে বড় তাই সে সবসময়ে শুধু শেখানোর কাজটাই করবে, ছোট বোনের থেকে আবার কি শিখবে! যাকে একদিন সবকিছু শিখিয়েছি, তার থেকে আমার আবার কি শেখার থাকতে পারে – কি এই ধারণা নিয়েই বসে আছেন তো!

কে বলেছে যে ছোট বোনের থেকে আপনি কিছু শিখতে পারেন না? এই পাঁচটি জিনিস আপনিও আপনার ছোট বোনের থেকে অনায়াসে শিখতে পারেন। দেখুন হয়তো অজান্তেই আপনার ছোট্ট বোনটা আপনাকে এগুলি শিখিয়েও ফেলেছে। (things you have learnt from your sister)

ছোট বোনের থেকে কি আপনিও এগুলো শিখেছেন?

১। প্রোটেকটিভ হয়েছেন: আপনি বড় হবার সুবাদে ছোট বোনকে সব সময়ে নিশ্চই খুব চোখে চোখে রেখেছেন। ছোট বোন থাকলে তাকে প্রটেক্ট করে তো বড় বোনের কর্তব্য!

২। নিঃস্বার্থভাবে ভালবাসতে শিখেছেন: যখন আপনি ছোট ছিলেন তখন হয়তো আপনার বোনকে বিরক্ত করতেন কিংবা সে আপনাকে বিরক্ত করতো, কিন্তু বড় হবার সাথে সাথে আপনারা যে একে অপরকে ছেড়ে থাকতে পারেন না, সেটা স্বীকার করবেন তো? ছোট বোনের কিছু হলে আপনার সবচেয়ে বেশি কষ্ট হয়, তাই না?

৩। দায়িত্ব নিতে শিখেছেন: একটা ছোট বোন থাকলে বড় বোনের দায়িত্ব অনেক বেড়ে যায়। আর আপনার নিশ্চই তাই হয়েছে। বোনের নানা আবদার মেটানো থেকে আরম্ভ করে তার হাসি-কান্নার সঙ্গী হওয়া – এগুলো কিন্তু আপনা থেকেই শিখে যায় একজন দিদি। (things you have learnt from your sister)

৪। প্রাণ খুলে হাসতে শিখেছেন: আপনার বোনের সাথে আপনি মনের সব কথা শেয়ার করতে পারেন, যখন ও সাথে থাকে তখন যেকোনো কাজ করতেই বেশি মজা হয়, কি তাই তো? দুজনে মিলে অনেক সময়েই কারো নামে গসিপ করা আর সেটা করতে করতে হেসে গড়িয়ে পরা – এগুলো সবই তো হয় তাই না?

৫। জাজমেন্টাল না হতে শিখেছেন: আপনার বোন কোনোদিন আপনাকে বলেছে যে আপনি খুব বেশি জাজমেন্টাল? হয়তো বলেছে, কারণ আমরা কখনো না কখনো একটু আধটু জাজ করেই থাকি; আর আপনিও হয়তো আপনার বোনের কথা শুনে এখন আগের থেকে অনেক বেশি সচেতন। তাহলে ছোট বোনটাকে একবার ধন্যবাদ তো দেওয়াই যায় তাই না?

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text