home / Nail Care
অ্যাক্রেলিক নেল পেন্ট তোলা এখন বাড়িতেই সম্ভব

অ্যাক্রেলিক নেল পেন্ট তোলা এখন বাড়িতেই সম্ভব

সুন্দর ম্যানিকিওর করা নখ সকলেরই পছন্দের, আর তার উপরে যদি সুন্দর নেল আর্ট (tips to remove acrylic nail paints at home) করা যায় তা হলে তো কথাই নেই! মার্বেল, স্টোন স্টাডেড, সিল্ক, ভেলভেট ইত্যাদি নানা রকমের নেল আর্ট করা যায় নখের উপরে। অনেকে তো আবার নেল এক্সটেনশনও করান। আর এগুলো সবই করা হয় জেল বা অ্যাক্রেলিক নেল পেন্ট-এর সাহায্যে।

এরকম নেল আর্টের সাহায্যে নখ দেখতে দারুণ লাগলেও, এই ধরনের জেল বা অ্যাক্রেলিক নেল পেন্ট তোলা কিন্তু একটা হ্যাপা। সালঁতে গিয়ে অ্যাক্রেলিক নেল পেন্ট তোলা সময়সাপেক্ষ এবং খরচসাপেক্ষ।  চিন্তা নেই, এখানে আজ এমন একটি ঘরোয়া পদ্ধতি বলে দিচ্ছি আমরা, যাতে আপনি বাড়িতে বসে অ্যাক্রেলিক নেল পেন্ট তুলতে পারেন। দরকার শুধু একটু ধৈর্যের

অ্যাসিটোন ও ফয়েলের সাহায্যে কিভাবে রিমুভ করবেন অ্যাক্রেলিক নেলস

ক) যতটা সম্ভব ছোট করে নখ কেটে নিন।

খ) এবার একটা নেল বাফারের সাহায্যে টপ কোট তুলে ফেলুন। এই কাজটা একটু সাবধানে করবেন, কেবলমাত্র টপ কোটই তুলবেন, দেখবেন, যেন নখের ধারের চামড়া না কেটে যায়।

গ) এবারে খুব ভাল করে পেট্রোলিয়াম জেলি নখের চারপাশে এবং হাতে লাগিয়ে নিন। এতে অ্যাসিটোনের কোনও প্রভাব ত্বকের উপরে পড়বে না।

ঘ) তুলোর বল অ্যাসিটোনে ডুবিয়ে তা দিয়ে নখ ঢেকে নিন এবং অ্যালুমিনিয়াম ফয়েলের সাহায্যে আবার থেকে নখ ঢেকে নিন।

ঙ) এভাবে আধ ঘন্টা রেখে ধীরে-ধীরে অ্যালুমিনিয়াম ফয়েল এবং তুলো, দুই-ই তুলে ফেলুন। যদি তুলতে গেলে ব্যথা লাগে বা ঠিকভাবে অ্যাক্রেলিক নেল পেন্ট (tips to remove acrylic nail paints at home) উঠে না আসে, তা হলে আরও কিছুক্ষণ অপেক্ষা করুন।

চ) অ্যাক্রেলিক নেল পেন্ট তোলা হয়ে গেলে ভাল করে দেখে নিন যে কোথাও নেল এক্সটেনশনের আঠা লেগে আছে কিনা। থাকলে, সেটাও ভাল করে তুলে নিন নেল বাফারের সাহায্যে।

ছ) এবার হাত ধুয়ে ভাল করে নখের চারপাশে ঘন কোনও হ্যান্ড ক্রিম অথবা কিউটিক্যাল অয়েল লাগিয়ে নিন যাতে ত্বকের উপরে অ্যাসিটোনের প্রভাব না পড়ে এবং ত্বক শুষ্ক না হয়ে যায়।

মনে রাখুন অত্যন্ত জরুরি ক’টি বিষয়

অনেকসময় একবারের চেষ্টাতেই নেল এক্সটেনশন তোলা সম্ভব হয় না। সেক্ষেত্রে বেশি টানাটানি করবেন না। এতে ব্যথা তো লাগবেই, আপনার নখেরও ক্ষতি হতে পারে। ধৈর্য ধরে ধীরে-ধীরে অ্যাক্রেলিক নেল তোলার চেষ্টা করুন।

অ্যাসিটোন দিয়ে যদি অ্যাক্রেলিক নেল তোলার কোথা ভাবেন, তা হলে অ্যাসিটোনে হাত ডুবিয়ে রাখার আগে মনে করে হাতে ভাল করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। অ্যাসিটোন যেহেতু বেশ স্ট্রং একটি কেমিক্যাল, কাজেই ত্বকের যেখানে-যেখানে অ্যাসিটোন লাগবে, সেখানে কিন্তু ত্বক শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়।

যদি আপনার ত্বকে জ্বালার অনুভূতি হয়, তা হলে সঙ্গে-সঙ্গে ডাক্তারের পরামর্শ নিন।

আরও একটা কথা, অ্যাসিটোন যদিও অ্যাক্রেলিক নেল তাড়াতাড়ি তুলতে সাহায্য করে (tips to remove acrylic nail paints at home), কিন্তু এই রাসায়নিকটি দাহ্যও বটে। তাই খেয়াল রাখবেন, যখন অ্যাক্রেলিক নেল তোলার কাজে এই রাসায়নিকটি ব্যবহার করবেন, তখন আশেপাশে যেন এমন কিছু না থাকে যাতে আগুন লেগে যেতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text