Advertisement

চুলের যত্ন নিয়ে নানা টিপস

সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য ব্যবহার করুন আমলকি

Indrani BoseIndrani Bose  |  Sep 24, 2021
সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য ব্যবহার করুন আমলকি

Advertisement

অনেক হেয়ার অয়েলেই থাকে আমলকির গুণ। বিভিন্ন বিউটি প্রোডাক্টে উপাদান হিসেবে আমলকি ব্যবহার করা হয়। চুল ও ত্বকের নানা সমস্যাও সমাধান করে। চুল গোড়া থেকে মজবুত রাখে। চুল রাখে উজ্জ্বল। কারণ, আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা চুলের জন্য খুবই ভাল। চুলের যত্নে আমলকির গুণ অনেক। আপনি কীভাবে চুলে আমলকি ব্যবহার (amla for healthy hair)করতে পারেন, আসুন তাই জেনে নিই।

হেয়ার মাস্ক – আমলকি ও দই (amla for healthy hair)

যাঁদের চুল পড়ে যাওয়ার মতো সমস্যা হচ্ছে, তাঁদের জন্য এই হেয়ার মাস্ক খুবই ভাল। আমলকি আপনার চুলের গোড়া শক্ত করবে এবং চুল পড়াও বন্ধ করবে। আপনি কীভাবে এই হেয়ার মাস্ক বানাবেন? আপনি দুই চা চামচ আমলা পাউডার নেবেন। তার সঙ্গেই মিশিয়ে নেবেন সামান্য গরম জল। একটি পেস্ট তৈরি করবেন। তার সঙ্গে মেশান দুই চা চামচ টক দই এবং এক চা চামচ মধু। সব উপকরণ ভাল করে মিশিয়ে নিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। তারপর ভাল করে চুলের গোড়ায় ও স্ক্যাল্পে লাগিয়ে নিন(amla for healthy hair) । আধ ঘণ্টা রেখে চুল ধুয়ে ফেলুন।

আপনিও পাবেন সুন্দর চুল

হেয়ার অয়েল – আমলকি তেল

আমলা তেল কিংবা আমলকি তেল কিনতে পাওয়া যায়। আপনি সেই তেল রাখুন আপনার সঙ্গে। ভাল করে সেই তেল চুলের গোড়ায় মালিশ করুন। এতে চুলের ফলিকল মজবুত হবে, চুল ওঠাও কম হবে। নিয়মিত মাসাজের ফলে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন ভাল হয়। আমলকিতে অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণও রয়েছে। যা স্ক্যাল্পে যে কোনও রকম ইনফেকশন রুখে দিতে পারে। ফলে স্ক্যাল্পে খুশকি কিংবা চুলকানির মতো সমস্যা কম হয়। তবে স্ক্যাল্পে মালিশ করার আগে তেল সামান্য গরম করে নিন। সেই গরম তেল ভাল করে মাসাজ (amla for healthy hair) করে নিন। সপ্তাহে অন্তত দুইদিন এই তেল ব্যবহার করুন।

আমলকির রস

চুলের গোড়া শক্ত করতে এই আমলকির রস (amla for healthy hair) খুবই কার্যকরী। আপনি আমলকির রস লাগালে চুলে কোলাজেনের মাত্রা বাড়ে, ফলে চুল বাড়ে ভাল। তাই একটি বাটিতে আমলকির রস নিন। সেটি চুলের গোড়ায় দিয়ে পাঁচ মিনিট ওভাবেই রেখে দিন। তারপর ভাল ভাবে মালিশ করে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর মাইল্ড শ্যাম্পু (amla for healthy hair) দিয়ে চুল ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!