ওয়েলনেস

যে অরগানটি আপনার শরীর পরিষ্কার রাখে, তাকে তো যত্ন করতে হয় – জেনে নিন কিডনি ক্লিন্সিং কী

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 31, 2021
যে অরগানটি আপনার শরীর পরিষ্কার রাখে, তাকে তো যত্ন করতে হয় - জেনে নিন কিডনি ক্লিন্সিং কী in bengali

আমাদের লোয়ার ব্যাকের রিব কেজ বা হাড়ের খাঁচার নিচে থাকা রাজমা বিনের মতো দেখতে এত্ত ছোট্ট দুটি কিডনি কিন্তু অত্যন্ত প্রয়োজনীয়। আমাদের শরীরে জমে থাকা বর্জ্য পদার্থ ক্লিন (various myths and facts about kidney cleansing) করে মূত্রের মাধ্যমে শরীর থেকে বের করে দেয় কিডনি। তবে শুধু এটুকুই কিডনির কাজ নয়। শরীরের প্রয়োজনে তিনটি দরকারি হরমোন নিঃসরণ করে কিডনি। কিডনিকে সুস্থ ও সবল রাখতে মাঝে মাঝে কিডনি ক্লিন্সিং করা দরকার। তবে সেটা করার আগে কেন করব, কীভাবে করব এবং তার জন্য ঠিক কীরকম পদক্ষেপ নেব সেটাও জানা দরকার।

কিডনি ক্লিন্সিং ব্যাপারটা কী?

কিডনি নিজেই নিজেকে পরিষ্কার করতে সক্ষম

বাজার চলতি অনেক প্রোডাক্টই দাবি করে তারা কিডনি পরিষ্কার (various myths and facts about kidney cleansing) করে। এই বিষয়ে কোনও কিছু বলার আগে একটা কথা পরিষ্কার জানিয়ে রাখি, কিডনি হল সেলফ ক্লিন্সিং। অর্থাৎ সে নিজেই নিজেকে পরিষ্কার রাখে। সঠিক মাত্রায় জল ও অন্যান্য পানীয় পান করলে, ঠিকঠাক শাক সবজি ও ফল খেলে কিডনি নিজেকে পরিষ্কার রাখার কাজ নিজেই করে নেয়।

অনেকেই মনে করেন ঘরোয়া পদ্ধতিতে কিছু ভেষজ ও খাদ্যের মাধ্যমে কিডনি ক্লিন্সিং সম্ভব এবং এর ফলে কিডনিতে পাথর জমার আশঙ্কা অনেকটাই কমে যায়। কিছু ভেষজ বা খাবারের নির্দিষ্ট কয়েকটি হেলথ বেনিফিট আছে ঠিকই কিন্তু সেগুলোতে কিডনির আদৌ কোনও মঙ্গল হয় কিনা (various myths and facts about kidney cleansing) সেটা এখনও পর্যন্ত প্রমাণিত হয়নি। কিডনি নিয়ে আপনার কোনও প্রশ্ন থাকলে আপনি ডাক্তারের কাছে যান বা কোনও পেশাদার দক্ষ স্বাস্থ্যকর্মীর সঙ্গে কথা বলুন।

কোন কোন খাবার খেলে কিডনির সেলফ ক্লিন্সিং হয় বলে মনে করা হয়

  • বিটের জুস
  • তরমুজ
  • লেবুর রস
  • ক্র্যানবেরি জুস
  • কুমড়োর বীজ
  • স্মুদি
  • হলুদ

মনে রাখুন এই গুরুত্বপূর্ণ বিষয়টি

যে সব প্রোডাক্ট বা ভেষজগুলি দাবি করে তারা কিডনির ভিতরে জমে থাকা বর্জ্য পদার্থ পরিষ্কার করে, সেই দাবি সাপোর্ট করার জন্য কোনও বৈজ্ঞানিক ব্যাখা নেই। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিসট্রেশান বা এফডিএ বলছে এইসব প্রোডাক্ট বেশিরভাগ ক্ষেত্রেই সুরক্ষিত ও কার্যকর নয়। উল্টে কোনও বিশেষ ভেষজ না জেনে বেশিমাত্রায় সেবন করলে তার প্রভাব (various myths and facts about kidney cleansing) খারাপও হতে পারে।

নিজেই যত্ন নিন আপনার কিডনির

প্রতিদিন আট গ্লাস জল খেতে হবে, চাইলে ডিটক্স ওয়াটারও খাওয়া যেতে পারে

ভেষজ বা ভিটামিনের মাধ্যমে কিডনি ক্লিন্সিং না করেও কিডনি যত্নে রাখা যায়। তার জন্য দরকার…

ধূমপান করবেন না।

বেশিমাত্রায় মদ ও ক্যাফেইন জাতীয় কিছু পান করবেন না।

রক্তচাপ ও সুগার লেভেল স্বাভাবিক রাখবেন।

কোলেসট্রল বাড়তে দেবেন না।

প্রচুর পরিমাণে জল (various myths and facts about kidney cleansing) ও ফলের রস খান।

ওজন নিয়ন্ত্রণে রাখুন।

নুন কম খান।

বিধিবদ্ধ সতর্কীকরণ: গর্ভবতী মহিলা, সদ্য মা হয়েছেন এমন মহিলা এবং শিশুদের কিডনি ক্লিন্সিং করা এক্কেবারে চলবে না। কিডনি ক্লিন্সিং করলেই স্টোন হয়না এটা একটা ভ্রান্ত ধারণা। তাই কিডনির কোনও সমস্যা দেখা দিলেই সবার আগে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

মূল ছবি – পিক্সঅ্যাবে

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!