Self Help

অসাবধানে গলায় আটকে যাওয়া মাছের কাঁটা বের করুন নানা ঘরোয়া উপায়ে

popadminpopadmin  |  Aug 23, 2019
অসাবধানে গলায় আটকে যাওয়া মাছের কাঁটা বের করুন নানা ঘরোয়া উপায়ে

রসিয়ে তেল কই, নয়তো ইলিশ ভাপা খেতে গিয়ে গলার কাঁটা ফেঁসে যাওয়ার ঘটনা আকছারই আমাদের সঙ্গে ঘটে থাকে। তখন উপায় বলতে এক দলা শুকনো ভাত খেয়ে কাঁটার খোঁচা কমানোর চেষ্টায় লেগে পড়ি আমরা। কিন্তু মজার বিষয় কি জানেন, শুকনো ভাত ছাড়াও বাঙালির হেঁসেলে মজুত আরও নানা ধরনের খাবার এবং প্রাকৃতিক উপাদানের সাহায্যে মাছের (Fish) কাঁটা (bone) গিলে ফেলা সম্ভব। এমনকী, হাতের কাছে থাকা বেশ কিছু উপাদান কাজে লাগিয়ে মাছের কাঁটা গলিয়েও ফেলতে পারেন। তাই এবার কোনও দিন গলায় কাঁটার খোঁচা খেলে এই ঘরোয়া টোটকাগুলিকে কাজে লাগাতে ভুলবেন না যেন! দেখবেন, চটজলদি উপকার মিলবে।

১. পাউরুটির মণ্ড

একটা পাউরুটি নিয়ে মিনিটখানেক জলে ভিজিয়ে চটকে নিন। তারপর গপ করে গিলে ফেলুন। দেখবেন, সঙ্গে সঙ্গে উপকার মিলবে। কারণ, এই মণ্ড পাকানো পাউরুটি একসঙ্গে খাওয়ামাত্র কাঁটার উপর এমন চাপ পড়বে যে কাঁটাটা গলা থেকে বেরিয়ে যেতে সময় লাগবে না।

২. কলা

একটা কলার আর্ধেকটা কামড় বসিয়ে মিনিটদুয়েক মুখে রেখে চট করে গিলে ফেলুন। তাতে তখনই কাঁটাটা বেরিয়ে যাবে। কিন্তু মাথায় রাখবেন কলার টুকরোটা চিবিয়ে খেলে কিন্তু কোনও উপকারই মিলবে না। তাই কষ্ট হলেও একবারে গিলে ফেলার চেষ্টা করবেন।

৩. লেবু-নুন

শুনলে হয়তো বিশ্বাস করবেন না! কিন্তু কাঁটা বের করতে এই ঘরোয়া টোটকাটির কোনও বিকল্প হয় না বললেই চলে। এবার কোনও দিন গলায় কাঁটা ফাঁসলে অর্ধেক পাতিলেবু নিয়ে তাতে ভাল করে নুন মাখিয়ে চুষতে থাকুন। দেখবেন, নিমেষে কষ্ট কমে যাবে। কারণ, লেবুতে উপস্থিত নানা অ্যাসিড অল্প সময়েই কাঁটা গলিয়ে ফেলে।

৪. অলিভ অয়েল

এক্কেবারে ঠিক শুনেছেন! মাছের কাঁটা বের করতে অলিভ অয়েলের জুড়ি মেলা ভার। এক্ষেত্রে চামচদুয়েক এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল খেলেই উপকার মিলবে। আসলে তেলের কারণে খাদ্যনালী এতটাই পিচ্ছিল হয়ে যায় যে, কাঁটাটা বেরিয়ে যেতে সময় লাগে না।

৫. ভিনিগার

এক গ্লাস জলে এক চামচ ভিনিগার মিশিয়ে, তা থেকে এক চামচ করে নিয়ে বারে বারে খেতে থাকুন। দেখবেন, কষ্ট কমতে সময় লাগবে না। ভিনিগার কীভাবে কাঁটা বের করে, তাই ভাবছেন নিশ্চয়? আসলে ভিনিগার হল প্রকৃতিতে অ্যাসিডিক, যা নিমেষেই মাছের কাঁটাকে গলিয়ে ফেলে।

৬. সোডার সঙ্গে লেবুর রস

এক গ্লাস সোডা ওয়াটারের সঙ্গে চামচদুয়েক পাতি লেবুর রস মিশিয়ে ঢক ঢক করে পান করুন। তাতে গলায় এতটাই চাপ তৈরি হবে যে তক্ষুণি কাঁটাটা বেরিয়ে যাবে। তাছাড়া লেবুর রসে উপস্থিত নানা অ্যাসিডও এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই বাড়িতে এবার থেকে এক বোতল সোডা রেখে দিতে ভুলবেন না। কখন যে কাজে এসে কে জানে!

৭. গরম জল

হাতের কাছে যদি কিছুই না থাকে, তা হলে এক গ্লাস জল হালকা গরম করে আলগোছে ঢক ঢক খেয়ে ফেলুন। ভাগ্য ভাল থাকলে জলের স্রোতে কাঁটা নেমে যেতে সময় লাগবে না। তবে এত কিছু করার পরও যদি কোনও উপকার না পান, তা হলে একজন ENT স্পেশ্যালিস্টের সঙ্গে পরামর্শ করতে দেরি করবেন না যেন!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!