home / রূপচর্চা ও বিউটি টিপস
শুষ্ক ত্বকের উপযোগী মেকআপ প্রোডাক্ট (Makeup products for dry skin)

শুষ্ক ত্বকের উপযোগী মেকআপ প্রোডাক্ট (Makeup products for dry skin)

যাদের ত্বক শুষ্ক তারা প্রথম থেকেই নানা রকম চিন্তায় ভোগেন। ভাবতে থাকেন শুষ্ক ত্বকের উপর মেকআপ লাগালে সেটা আরও শুষ্ক হয়ে যেতে পারে। আমরা বলছিনা কথাটা নেহাত মিথ্যে। তবে সমস্যা থাকলে তার সমাধানও আছে। শুষ্ক ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন। আর তাই এই ত্বকের জন্য মেকআপ প্রোডাক্টও হবে আলাদা। ত্বক শুষ্ক বলে মেকআপ করবেন না তা কি সম্ভব? সুন্দর করে সাজগোজের আনন্দ থেকে কেন বঞ্চিত হবেন আপনি? তাই আমরা নিয়ে এসেছি এমন কিছু প্রোডাক্ট যা একদম উপযোগী শুষ্ক ত্বকের জন্য।

মেকআপ করার আগে কিছু দরকারি স্টেপস

tapasi

ADVERTISEMENT

যেহেতু আপনার ত্বকে আর্দ্রতার অভাব আছে তাই সরাসরি মেকআপ প্রডাক্ট ব্যবহার করা ঠিক নয়। তাই প্রথমে মুখ ভালো করে ধুয়ে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগান। বাইরে বেরলে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন।

মেকআপ প্রোডাক্টস

প্রাইমার

primer

ADVERTISEMENT

বেশিরভাগ সময় শুষ্ক ত্বক বা ড্রাই স্কিনে মেকআপ করলেও তাতে কোনও ঔজ্জ্বল্য আসে না। প্রাইমার আপনার মেকআপ দীর্ঘক্ষণ ধরে রাখে এবং মুখে কোমলতা নিয়ে আসে।

লিকুইড ফাউনডেশান

লিকুইড ফাউনডেশান ব্যবহার করলে আঙুল দিয়ে মিশিয়ে দেওয়ার পরিবর্তে মেকআপ স্পঞ্জ ব্যবহার করুন। শুষ্ক ত্বকে পাউডার জাতীয় প্রোডাক্ট ব্যবহার করবেন না। এতে ত্বক আরও বর্ণহীন বা ডাল দেখাবে। লিকুইড ফাউনডেশান অনেকক্ষণ থাকে এবং এর একটা রেডিয়ান্ট ফিনিশ আছে।

ADVERTISEMENT

POPxo Recommends Maybelline New York Fit Me Matte +Poreless Foundation

ফাউনডেশান ব্লেন্ডার

foundation blender

ADVERTISEMENT

এটি আসলে এক জাতীয় মেকআপ ব্রাশ। আপনি যেহেতু লিকুইড ফাউনডেশান ব্যবহার করছেন সেহেতু আপনার এটা প্রয়োজন। কারণ আঙুল দিয়ে ফাউনডেশান মিলিয়ে দিয়ে সেটা ঠিকঠাক নাও হতে পারে।এমন ব্লেন্ডার বেছে নেবেন যেখানে একদিক একটু সূচালো আর আরেকটা দিক গোলাকার হয়। সূচালো দিকে অল্প ফাউনডেশান দিয়ে মুখে ডট ডট করে লাগিয়ে গোলাকার অংশ দিয়ে ভালো করে মিশিয়ে দিন। এই ব্লেন্ডার ব্যবহার করার পর জল ও সাবান দিয়ে ধুয়ে শুষ্ক ও ঠাণ্ডা অঞ্চলে রেখে দিন। পরে আবার ব্যবহার করতে পারবেন অনায়াসে।

লিকুইড হাইলাইটার

লিকুইড হাইলাইটারের সুবিধা হল এর নানা রকম ব্যবহার আছে। এটা আপনি এমনি মেকআপ হিসেবে ব্যবহার করতে পারেন। মেকআপ ব্যবহারের আগে একটি বেস হিসেবে ব্যবহার করতে পারেন এবং ত্বকের যে যে অংশে সমস্যা থাকতে পারে যেমন নাকের মাঝখানে, ভুরুর উপরে, চোখের বাইরের কোনে এবং থুতনিতে লাগাতে পারেন। আর এই জাতীয় হাইলাইটার সব রকমের স্কিন টোনের জন্য পাওয়া যায় যেমন ফেয়ার, লাইট, মিডিয়াম ও ডিপ।

ADVERTISEMENT

POPxo Recommends L’Oreal Paris True Match Lumi Liquid Glow Illuminator

ক্রিম কনসিলার

cream concealer

ADVERTISEMENT

কনসিলার সব সময় অল্প ব্যবহার করবেন। মুখের যেখানে যা খুঁত আছে সেটা ঢেকে দিতে এবং কাটা কাটা চোখ মুখের সৌন্দর্য ফুটিয়ে তুলতে কনটুরিং করায় এই ক্রিম কনসিলারের জুড়ি নেই। তবে শুষ্ক ত্বকে অবশ্যই ক্রিম বেসড কনসিলার ব্যবহার করবেন।

ক্রিম আইশ্যাডো

আপনি ভাবছেন আইশ্যাডোর ক্ষেত্রেও কি বুঝেশুনে প্রোডাক্ট নির্বাচন করতে হবে? নিশ্চয়ই। বিশেষ করে শুষ্ক ত্বক হলে তো করতেই হবে। বেছে নিন শিমারি ক্রিম আইশ্যাডো।আঙুল দিয়ে এই আইশ্যাডো লাগানো খুব সহজ।

ADVERTISEMENT

 POPxo Recommends Wet N Wild Color Icon Eyeshadow Glitter Single-Toasty

এছাড়াও যেগুলো আপনার লাগবে সেগুলো হল

makeupspray

ADVERTISEMENT

ক্রিম ব্লাশ

ক্রিম কনটুর

ADVERTISEMENT

গ্লসি বাম

মেকআপ সেটিং স্প্রে

ADVERTISEMENT

Picture Courtsey: Instagram 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও! 

ADVERTISEMENT

      

28 Mar 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text