Family

বড় বৌ (eldest daughter-in-law) হওয়ার দায়িত্ব তো আছেই, কিন্তু বাড়ির সকলের চোখের মণি হয়ে থাকবেন আপনিই

Upasana SarkarUpasana Sarkar  |  Jan 31, 2019
বড় বৌ (eldest daughter-in-law) হওয়ার দায়িত্ব তো আছেই, কিন্তু বাড়ির সকলের চোখের মণি হয়ে থাকবেন আপনিই

কিছু দিন আগেই আমার বিয়ে (wedding) হয়েছে। আর বিয়ের আগে এক বছর ধরে চলেছে আমাদের ডেটিং পর্ব। আর তার পাশাপাশি বিয়ের (wedding) প্রস্তুতিও। যে হেতু আমার বর (husband) ওদের বাড়ির বড় ছেলে, বাড়ির সবার প্রতি ওর একটা আলাদা দায়িত্ব (responsibility) থেকেই যায়। আর ওর বৌ হিসেবে আমারও কর্তব্যের মধ্যে সেটা পড়ে। তাই প্রথমে একটু ভয় পেয়েছিলাম। কারণ ছোট থেকে শুনে এসেছি যে, বাড়ির বড় বৌ (eldest daughter-in-law) হওয়া কি মুখের কথা! বড় বৌ হলে অনেক ত্যাগ স্বীকার করতে হয়, সঙ্গে অনেক দায়িত্বও নিতে হয়। আর আমি তো নিজে প্রচণ্ড চাইল্ডিশ। তাই বাড়ির বড় বৌ (eldest daughter-in-law) হব কী করে- এই নিয়ে আমি খুবই ভয়ে ছিলাম। এমনকি আমার মা-বাবাও চিন্তায় ছিল। মা রোজ বলত- অনেক দায়িত্ব, অনেক দায়িত্ব (responsibility) নিতে হবে কিন্তু! তবে আমার শ্বশুরবাড়ির (in-law’s place) লোকজনের সঙ্গে প্রথম আলাপেই খানিকটা টেনশন দূর হয়ে গিয়েছিল। আমার শ্বশুরমশাই তো প্রথমেই এসে বলল, মেয়ে নিয়ে যাচ্ছি! ব্যস! অর্ধেকের বেশি চিন্তা তো সেখানেই দূর! আর আমার শ্বশুরবাড়ির (in-law’s place) সকলে মানে দিদা-ঠাম্মা-মানি-ছোটমা কোনও দিন বুঝতে দেয়নি যে, আমি ওই বাড়ির বড় বৌ (eldest daughter-in-law)। আসলে প্রথম আলাপ থেকেই ওরা আমায় আপন করে নিয়েছিল। সকলে তো আমায় ভীষণ প্যাম্পার করে। আর দিদা তো রোজ নতুন নতুন কিছু রান্না করে আমাকে খাওয়ায়। আর বাড়ির বড় বৌ আসার আনন্দে তো ঠাম্মা আমাকে নিয়ে এক খাতা কবিতাও লিখে ফেলেছে।

বাড়ির বড় বৌ (eldest daughter-in-law) হওয়া নিয়ে অনেকেই আমার মতো চাপে থাকে। কিন্তু একদম চাপ নেবেন না। বাড়ির বড় বৌ (eldest daughter-in-law) হলে শ্বশুরবাড়িতে (in-law’s place) আপনার একটা আলাদাই জায়গা থাকবে। আর দায়িত্ব তো সব ক্ষেত্রে নিতেই হয়। সে আপনি বাড়ির বৌ হোন বা মেয়ে! তবে যেটা মজার, সেটা হল, বাড়ির ছোট-বড় সকলের অনেক অনেক আদর পাবেন আপনি। জেনে নিন, বাড়ির বড় বৌ (eldest daughter-in-law) হলে আপনার কী কী অভিজ্ঞতা হবে।

বাড়ির মিনি সেলিব্রিটি

elder daughter in law

বহু দিন পর বাড়ির বিয়ে। ফলে স্বাভাবিক ভাবে সবাই তাতে মেতে উঠবে। আর আপনিই তো শো-স্টপার। তাই শ্বশুরবাড়ির (in-law’s place) সকলেই আপনাকে দেখার জন্য মুখিয়ে থাকবেন। তাতে আপনার সেলিব্রিটি সেলিব্রিটি একটা ফিল আসতেই পারে। আমার ক্ষেত্রেও তো তা-ই হয়েছিল। আর যে হেতু আমরা এক বছর ধরে লং ডিস্ট্যান্স রিলেশনশিপে ছিলাম, সে হেতু বিয়ের (wedding) আগেই আমার বরের (husband) বাড়ির অনেকের সঙ্গে আমার আলাপ হয়ে গিয়েছিল। তবে বিয়ের সময় সকলের সঙ্গে আলাপ হয়েছিল। আমার বরের (husband) সব দিদারা এসেছিল আমার সঙ্গে আলাপ-পরিচয় করতে। আলাপ শেষে মজা করে বলেছিল, বৌভাতের দিন কিন্তু পড়া ধরব। কোনটা কোন দিদা, ঠিক করে বলতে হবে কিন্তু!

শাশুড়ি-মা আর আপনার বন্ডিং

saas-bahu

আপনি বাড়ির বড় বৌ (eldest daughter-in-law)। ফলে মা-কে ছেড়ে আসার পরে আপনি যাঁকে সব থেকে কাছে পাবেন, তিনি আপনার আপনার শাশুড়ি-মা। বাড়ির সব কিছু তিনিই আপনাকে হাতে ধরে শেখাবেন। ফলে স্বাভাবিক ভাবেই এ ক্ষেত্রে শাশুড়ি-বৌমার সম্পর্ক পেরিয়ে আপনাদের মধ্যে একটা বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠবে। আর আপনিও বাড়ির বড় বৌ (eldest daughter-in-law) হিসেবে সুযোগ পাবেন শাশুড়ি-মার সঙ্গে আপনার বন্ডিং আরও মজবুত করতে।

দায়িত্বের ভারে

ishita-raman

বাড়ির বড় বৌ (eldest daughter-in-law) হিসেবে একটা দায়িত্ব তো আছেই। আর খুব স্বাভাবিক ভাবেই বাড়ির বড়দের একটা এক্সপেকটেশনও থাকবে আপনাকে নিয়ে। মাঝেমধ্যে দায়িত্বের (responsibility) চাপে নুইয়ে পড়তে পারেন। কারণ বাড়ির পরের বৌয়েরা এলে তাঁদের কাছে আপনিই হবেন অভিভাবকের সমান। ওই যেমনটা আপনার বাড়িতেও হয়তো হয়ে এসেছে আর কী! আপনি হয়তো বাড়ির বড় মেয়ে, ফলে আপনার ছোট ছোট ভাই-বোনেদের থেকেও আপনার বাবা-মায়ের বেশি এক্সপেকটেশন থাকে আপনাকে নিয়েই।

আদরে-আব্দারে

দায়িত্ব যা-ই থাক না কেন, বাড়ির বড় বৌ (eldest daughter-in-law) হিসেবে আপনাকে সকলে প্যাম্পার করবে। দেওর-ননদ থেকে বাড়ির কাকিমা-পিসিমা সকলেরই অ্যাটেনশন (attention) আপনিই পাবেন। বাড়ির প্রথম বৌ বলে কথা! দ্বিতীয় বৌ আসতে তো আরও কয়েক বছর! তাই বাড়ির প্রথম বৌ (eldest daughter-in-law) হিসেবে বেশি আদর আপনিই পাবেন।

সিদ্ধান্তে আপনিও

বাড়ির ছোট-বড় সব সিদ্ধান্তে আপনাকে রাখা হবে এবং আপনার মতামতও নেওয়া হবে। কারণ আপনিই তো বাড়ির বড় বৌ (eldest daughter-in-law)!

পরবর্তী বিয়ে-অনুষ্ঠানে

kareena-badi-bahu

বাড়ির পরের বিয়ে বা যে কোনও অনুষ্ঠানে আপনি এনজয় করতে পারবেন। এই ধরুন দেওর বা ননদের বিয়ে (wedding) হচ্ছে। তাই আপনার দিক থেকে কিছু কর্তব্য তো থাকবেই আর তার সঙ্গে থাকবে প্রচুর আনন্দও। পাশাপাশি, বাড়ির বড় বৌ (eldest daughter-in-law) হওয়ার সুবাদে আপনিও প্রচুর অ্যাটেনশন (attention) পাবেন।

ছবি সৌজন্যে: পিন্টরেস্ট

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!