home / Diet
ঘুম থেকে উঠে এই স্বাস্থ্যকর খাবারগুলি ভুলেও খাবেন না

ঘুম থেকে উঠে এই স্বাস্থ্যকর খাবারগুলি ভুলেও খাবেন না

এরকম অনেক খাবার আছে যা খেতে ভাললাগলেও সবসময় খাওয়া যায় না। খাবার হল এমন এক গুরুত্বপূর্ণ জিনিস যার পরিমাণ এমনকি সময় এদিক-ওদিক হলে তা আমাদের শরীরে প্রভাব ফেলে। খাবার থেকেই আমাদের শরীর যাবতীয় শক্তি পায় তাই আমাদের দায়িত্ব এটা কি খাবার কখন আমাদের শরীরকে দিলে সে ভাল থাকবে। এরকম অনেক খাবার আছে সকালবেলা ঘুম ভেঙেই খাওয়া যায় না। (worst breakfast foods you shouldn’t eat)

ফলের রস

বিভিন্ন জায়গাতে দেখে আমাদের এটা ধারণা হয়েছে যে সকালবেলা খালি পেটে ফলের রস খাওয়া উচিত। ফলের রস যতই আমাদের জন্য ভাল হোক, তা ঘুম থেকে উঠেই গ্রহণ করা উচিত নয়। কারণ ফলে থাকে ফ্রুকটোজ যা খালি পেটে খেলে লিভার আর প্যানক্রিয়াসকে খারাপভাবে এফেক্ট করে। (worst breakfast foods you shouldn’t eat)

টক ফল

আমরা অনেকেই ঘুম থেকে উঠে হালকা গরম জলে লেবু চিপে খাই। এটা আজকের পর থেকে আর করবেন না। কারণ টক ফল বা পেয়ারার মত প্রচুর ফাইবারযুক্ত ফল খালি পেটে খেলে আমাদের মেটাবলিজম রেটকে সারাদিনের জন্য কম করে দেয়। এমনিতে সারা দিনে যখন ইচ্ছে আপনি ফল খেতে পারেন সেটা নিয়ে কোনও সমস্যা নেই। (worst breakfast foods you shouldn’t eat)

ঠান্ডা জল

বাড়ির বড়রা বা ডায়েটিশিয়ানরা ঘুম থেকে উঠে হালকা গরম জল খেতে বলেন কারন ঠান্ডা জল খেলে তা আমাদের পাকস্থলীর মিউকাস মেমব্রেনদের জন্য ভয়ানক ব্যাপার হয়ে ওঠে। ফলে সারাদিন আপনার পেট সমস্যা করবে আপনি বুঝতে না পারলেও। তাই ঘুম ভেঙে ঠান্ডা জলের বদলে এক গ্লাস হালকা গরম জল খাবেন, ভাল হয় যদি এক চামচ মধু মিশিয়ে খান। (worst breakfast foods you shouldn’t eat)

কফি

আমি জানি সকালের ঘুম কাটাতে কফির জুড়ি নেই কিন্তু প্লিজ খালি পেটে একদম কফি খাবেন না। খালি পেটে কফি খেলে হাইড্রোক্লোরিক অ্যাসিডের ক্ষরণ হতে শুরু করে যার ফলে আপনি ধীরে ধীরে গ্যাসট্রিক বা গ্যাসট্রিক আলসারের রুগি হয়ে যেতে পারেন। তাই খালি পেটে কফিকে না বলুন।

দই বা ইয়োগার্ট

জানি এবার আপনি ভাবছেন সবাই যা খেতে বলে বা খায় সেগুলো কেন বারণ করছি। সত্যি বলতে খেতে বারণ মোটেই করিনি শুধু ঘুম থেকে উঠে প্রথম খাবার হিসেবে এগুলো খেতে বারণ করছি। যেমন দই খেলে আমরা জানি ভাল ব্যাকটেরিয়া আমাদের হজমে সাহায্য করে কিন্তু খালি পেটে সেই দইটাই আপনি যদি খান তাহলে ঠিক উল্টো ঘটনা ঘটবে আপনার সাথে। তাই দই খাওয়ার অন্তত এক ঘন্টা আগে অন্য কিছু খান। 

আরো কিছু খাবার আছে যা খালি পেটে এড়িয়ে চলাই ভাল সেগুলো কখনও জানাব আপনাদের।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

04 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text