Advertisement

Uncategorized

ডায়াবিটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এই যোগাসনগুলি করুন

Indrani BoseIndrani Bose  |  Sep 15, 2021
ডায়াবিটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এই যোগাসনগুলি করুন

আপনি কি ডায়াবিটিসের সমস্যায় ভুক্তভোগী? আপনার জীবনশৈলীর প্রথমেই পরিবর্তন করা প্রয়োজন। আপনাকে নজর দিতে হবে আপনার ডায়েটে। আপনার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখার জন্য আপনাকে চিনি খাওয়া বাদ দিতে হবে। এর সঙ্গেই ব্যায়াম করতে হবে নিয়মিত। আপনি চাইলে প্রতিদিন যোগাসন করতে পারেন। ডায়াবিটিস নিয়ন্ত্রণ রাখার জন্য় এই কয়েকটি যোগাসন (yoga asanas for diabetes) করুন।

ভুজঙ্গাসন (yoga asanas for diabetes)

উপুর হয়ে শুয়ে পড়ুন। দুটো হাত বুকের দু পাশে রেখে কোমর থেকে শরীর তুলুন। দুটো হাতে ভর দিয়েই শরীর তুলবেন। আপনি বুঝতে পারবেন আপনার চেস্ট এক্সপ্যানশন হচ্ছে। কোমর থেকে শরীর তোলার সময় বুক ভরে শ্বাস নেবেন। এভাবে অন্তত ১ মিনিট থাকুন। দিনে দুইবার এই আসন (yoga asanas for diabetes) করবেন। শ্বাস নেওয়ার সময়কাল ধীরে ধীরে বাড়াবেন। যোগাসন করার আগে ও পরে যোগা ম্যাট জীবাণমুক্ত করুন।

মৎস্যাসন

আপনি শুয়ে (simple yoga poses) পড়ুন। যাঁদের ডায়াবিটিসের সমস্যা আছে, তাঁদের জন্য এই আসন খুবই ভাল। দুই পা আবার সামনে ছড়িয়ে দিন। এবং পদ্মাসন করে নিন । পদ্মাসনেই শুয়ে থাকুন। এরপর মাথা মাটি থেকে সামান্য তুলে বেন্ড করে মাটিতে রাখুন। এতে আপনার ঘাড় থেকে একটি বেন্ড তৈরি হবে এবং থাইরয়েড গ্ল্যান্ডেও প্রভাব পড়বে। দু হাত রাখুন পেটের উপর। অন্তত ২ মিনিট প্রথমে এভাবে থাকুন।

সর্বাঙ্গাসন (yoga asanas for diabetes)

শুয়ে পড়ুন। এরপর দুই কোমরের নিচে হাত দিয়ে একটি স্ট্যান্ড বানান। যাতে আপনি কোমরের ব্যালেন্স হাত দিয়ে রাখতে পারেন। আপনি প্রথমেই এই আসন করতে পারবেন না। চেষ্টা করুব দেওয়ালের সামনে শুতে। এরপর কোমর থেকে শরীরটি তুলে নিতে হবে। পা শূণ্যে তুলে দেবেন। সম্পূর্ণ মাটিতে ছোঁয়াবেন না। ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে আপনার পা থাকবে। কাউকে ধরতেও বলতে পারেন। এর ফলে আপনার থুতনি গলায় ছোঁবে (yoga asanas for diabetes) । প্রথমে অন্তত ১ মিনিট এভাবে থাকার চেষ্টা করুন। আস্তে আস্তে সময় বাড়ান।

হলাসন

সর্বাঙ্গাসনের পরেই আপনি হলাসন করতে পারেন (yoga asanas for diabetes) । পা শূণ্যে তুলে পিছন দিকে ফেলার চেষ্টা করুন। সম্পূর্ণ মাটিতে ছোঁয়াবেন। হাত থাকবে সামনের দিকে। প্রথমে অন্তত ১ মিনিট এভাবে থাকার চেষ্টা করুন। আস্তে আস্তে সময় বাড়ান।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!