home / Fitness
করোনা মুক্ত হওয়ার পরেও ক্লান্তিভাব? দিন শুরু করুন যোগাসন দিয়ে

করোনা মুক্ত হওয়ার পরেও ক্লান্তিভাব? দিন শুরু করুন যোগাসন দিয়ে

করোনা মুক্ত হওয়ার পরেও শরীরে নানা রকম উপসর্গ রয়ে যাচ্ছে। কারও শ্বাসের সমস্যা রয়ে যাচ্ছে। কেউ অনেক দিন পর্যন্ত গন্ধের অনুভূতি ফিরে পাচ্ছেন না। কারও শরীরে প্রচণ্ড ক্লান্তি থেকে যাচ্ছে। করোনা মুক্ত হওয়ার পরে অধিকাংশের শরীরে ক্লান্তিভাব থেকে যাচ্ছে। ধীরে ধীরে সাধারণ জীবনযাপনে ফেরার জন্য পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। উপসর্গ অনুযায়ী ধীরে ধীরে ব্যায়াম শুরু করার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রতিদিন অন্তত ৫-১০ মিনিট ব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। করোনা মুক্ত হওয়ার পরেও শরীরে উদ্বেগ থেকে যাচ্ছে। তাই যোগাসনের সাহায্যে আপনি এই সব উপসর্গ থেকে ধীরে ধীরে মুক্তি (yoga asanas) পেতে পারেন।

দিনের শুরুতেই এই কয়েকটি আসন (yoga asanas) করবেন –

সুখাসন (yoga asanas)

এই যোগাসন ( yoga ) একধরনের মেডিটেটশন বা ধ্যানই । আপনার দিনের শুরুতেই আপনি এই আসন দিয়ে শুরু করতে পারেন । দুই পা গুটিয়ে বসুন, যেমনভাবে এমনি বসেন । শিরদাঁড়া সোজা রাখুন । চোখ বন্ধ করে ধ্যান করার ভঙ্গিমাতে বসুন । সঙ্গে কোনও মিউজিকও আপনি চালিয়ে নিতে পারেন । যা আপনার মনকে শান্তি দেবে । অন্তত ৫ মিনিট এভাবে বসে আপনি মনযোগ করার চেষ্টা করুন (yoga asanas for post covid healing) । চিন্তামুক্তি হবে খুব সহজেই । আপনার উদ্বেগজনিত সমস্যা (yoga asanas) হলে এই আসন আপনাকে সাহায্য করবে।

বালাসন (yoga asanas)

পশ্চিমত্তাসনের পর সোজা হয়ে বসুন । এবার দু পা গুটিয়ে নিন । হাঁটু মুড়ে বসার ভঙ্গিমায় বসুন । দু হাত সামনের দিকে দিয়ে মাথা নামিয়ে দিন । মেঝেতে কপাল ছোঁয়ানোর চেষ্টা করুন । চোখ বন্ধ করে থাকুন । কোনও মিউজিক চালিয়ে শুনতে পারেন । আপনার মনকে শান্ত করে শুধুই এই আসনে মন (yoga asanas for post covid healing) দিন । ভালভাবে শ্বাস-প্রশ্বাস চালান । অন্তত ৪ মিনিট এই যোগাসন করুন । তারপর উঠে বসে আস্তে আস্তে চোখ খুলুন ।

শবাসন

যোগাসনের (yoga asanas) নিয়ম অনুযায়ী, সব শেষে শবাসন করা প্রয়োজন । আপনি যতক্ষণই আসন করুন বা যে কটিই আসন করুন না কেন, আপনাকে শেষে শবাসন করতেই হবে । এতক্ষণ আপনার শরীরে যে পরিশ্রম হয়েছে তার জন্য আপনার বিশ্রামের প্রয়োজন । একইসঙ্গে আপনার মনকেও শান্ত রাখা প্রয়োজন । সেই জন্যই শবাসন করা হয় । এক্ষেত্রে মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন । দু’হাত দুই পাশে রাখুন । মাথা একপাশে ফেলে দিন । আপনার সম্পূর্ণ শরীরটি রিল্যাক্স করুন । মিউজিকে মন দিন । সমস্ত ভাবনা চিন্তা থেকে মুক্ত হন । অন্তত ৪ মিনিট এভাবেই থাকুন ।

শ্বাসপ্রশ্বাসের সমস্যা সমাধান করে শরীরে ক্লান্তিভাব কাটানোর জন্য যে আসন করবেন –

অনুলোম বিলোম (yoga asanas)

বাবু হয়ে বসুন। সাধারণভাবেই বসবেন। পদ্মাসনে বসার প্রয়োজন নেই। ডান হাতের মাঝের দুটো আঙুল ভাঁজ করে নেবেন। আপনার কাছে বুড়ো আঙুল, অনামিকা ও কণিষ্ঠা খোলা থাকবে। বুড়ো আঙুল দিয়ে ডান নাক বন্ধ করবেন। বাঁ নাক দিয়ে শ্বাস নেবেন। সবসময় প্রথমে বাঁ নাক দিয়ে শ্বাস নেবেন। এরপর প্রথম দুই আঙুল দিয়ে বাঁ নাক চেপে ধরে ডান নাক দিয়ে শ্বাস নেবেন। চোখ বন্ধ রাখবেন। এইটাই রিপিট করবেন। যতক্ষণ পারছেন, এই প্রাণায়ম করবেন। শ্বাস নেওয়ার সময় অবশ্যই বুক ভরে শ্বাস নেবেন। যতটা শ্বাস আপনি একবারে নিতে পারেন। কয়েকদিন পর থেকে আপনার ফুসফুসের ক্ষমতা বাড়বে। আপনার শ্বাসনালিও পরিষ্কার থাকবে। শ্বাসের সমস্যায় যোগাসন (yoga asanas) আপনাকে খুবই সাহায্য করবে। আপনার শরীরে ক্লান্তি ধীরে ধীরে কমবে।

ভুজঙ্গাসন

করোনায় সংক্রমিত হলে আপনার ফুসফুসে তার প্রভাব পড়ে। করোনা মুক্ত হওয়ার পর তাই ধীরে ধীরে ফুসফুসের কার্যক্ষমতা আবার ঠিক করা প্রয়োজন রয়েছে। ভুজঙ্গাসন করলে আপনার ফুসফুসের কার্যক্ষমতা বাড়ে।

উপুর হয়ে শুয়ে পড়ুন। দুটো হাত বুকের দু পাশে রেখে কোমর থেকে শরীর তুলুন। দুটো হাতে ভর দিয়েই শরীর তুলবেন। আপনি বুঝতে পারবেন আপনার চেস্ট এক্সপ্যানশন হচ্ছে। কোমর থেকে শরীর তোলার সময় বুক ভরে শ্বাস নেবেন। এভাবে অন্তত ১ মিনিট থাকুন। দিনে দুইবার এই আসন করবেন। শ্বাস নেওয়ার সময়কাল ধীরে ধীরে বাড়াবেন।

সব শেষে শবাসন করে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text