Advertisement

Fitness

হাইপোথাইরয়েডে ভুক্তভোগী? এই যোগাসনগুলি ট্রাই করুন

Indrani BoseIndrani Bose  |  Jun 24, 2021
হাইপোথাইরয়েডে ভুক্তভোগী? এই যোগাসনগুলি ট্রাই করুন

থাইরয়েডের সমস্যা যেন সারাজীবনের। থাইরয়েড গ্ল্যান্ড থেকে নিঃসৃত হরমোনের হেরফেরে অনেকের পিরিয়ডের সমস্যা হয়। অনেকেরই চুল পড়ে যায়, পাশাপাশি ক্লান্তিভাব ও অন্যান্য সমস্যাও তো থাকেই। ওজন বাড়তে থাকে, অনেকের ওজন কমেও যায়। থাইরয়েড নিয়ন্ত্রণে রাখার জন্য সারাজীবন ওষুধ খেতে হয়। এই সমস্যা নিয়ন্ত্রণে না থাকলে সন্তান ধারণেও সমস্যা পর্যন্ত হতে পারে। কিন্তু ওষুধের উপরেই নির্ভরশীল হওয়াই কি শেষ কথা? না ! নিয়মিত যোগাভ্যাস আমাদের থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে পারে, এমনকী থাইরয়েডের সমস্যা থেকে মুক্তিও দিতে পারে। ওষুধ হয়তো আপনাকে চিকিৎসকের পরামর্শে খেতেই হবে, কিন্তু সম্পূর্ণ বিষয়টি থাকবে নিয়ন্ত্রণে। আপনাকে ওষুধের উপর নির্ভরশীল হতে হবে না। থাইরয়েডের সমস্যায় যোগাসন খুবই সাহায্য করে।

থাইরয়েডের সমস্যায় যোগাসন আমরা করতেই পারি। বেশ কয়েকটি আসন থাইরয়েডের সমস্যা মেটাতে বা থাইরয়েড স্টিমুলেটিং হরমোন বা টিএসএইচ ক্ষরণ স্বাভাবিক করতে সাহায্য করে। আজ সেরকম কয়েকটি যোগাসন নিয়েই আলোচনা করব। আপনার প্রতিদিনের রুটিনে সেই যোগাসনগুলি (yoga poses for treatment of hypothyroidism) করতেই হবে, অন্তত ৩০ মিনিট সময় নিজের জন্য বের করতে হবে।

কোন কোন যোগাসন থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণ করে?

  • বিপরীত করণী
  • সর্বাঙ্গাসন
  • উষ্ট্রাসন
  • সেতুবন্ধাসন
  • মৎস্যাসন

  • এগুলি ছাড়াও আরও কয়েকটি আসন ও মুদ্রা থাইরয়েডের সমস্যায় সাহায্য করে। কিন্তু আপনি এই পাঁচটি আসনও করতে পারেন (yoga poses for treatment of hypothyroidism)। থাইরয়েড গ্ল্যান্ড থাকে গলায়। তাই এই আসনগুলিতে সেই গ্ল্যান্ডে প্রভাব পড়ে। এবং সেই গ্ল্যান্ডের কাজ আস্তে আস্তে স্বাভাবিক হতে শুরু করে।

উষ্ট্রাসন

হাঁটুর উপর সোজা হয়ে বসতে হবে। দু পা পিছনের দিকে থাকবে। পিছন দিকে ঝুঁকে দুই হাত দিয়ে গোড়ালি ছোঁয়ার চেষ্টা করতে হবে। গোড়ালি ছুঁয়ে ফেললে আপনার উষ্ট্রাসন সম্পন্ন হবে। কিন্তু প্রথমেই আপনি দুহাত দিয়ে গোড়ালি ছুঁতে পারবেন না। তাই প্রথমে কোমরে হাত দিয়ে ব্যাক বেন্ড করা শুরু করুন। তার একটা করে হাত দিয়ে গোড়ালি ছোঁবেন। ২ মিনিট এভাবে থাকুন। থাইরয়েডের জন্য যোগাসন করার সময় এই আসন বাদ দেবেন না।

বিপরীত করণী

উষ্ট্রাসন করার পর দুই পা সামনে এনে ছড়িয়ে দিন। তারপর শুয়ে পড়ুন। এরপর দুই কোমরের নিচে হাত দিয়ে একটি স্ট্যান্ড বানান। যাতে আপনি কোমরের ব্যালেন্স হাত দিয়ে রাখতে পারেন। আপনি প্রথমেই এই আসন করতে পারবেন না। চেষ্টা করুব দেওয়ালের সামনে শুতে। এরপর কোমর থেকে শরীরটি তুলে নিতে হবে। পা শূণ্যে তুলে পিছন দিকে ফেলার চেষ্টা করুন। সম্পূর্ণ মাটিতে ছোঁয়াবেন না। অন্তত ৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে আপনার পা থাকবে। কাউকে ধরতেও বলতে পারেন। এর ফলে আপনার থুতনি গলায় ছোঁবে। এবং আপনার থাইরয়েড গ্ল্যান্ডেও প্রভাব পড়়বে। প্রথমে অন্তত ১ মিনিট এভাবে থাকার চেষ্টা করুন। আস্তে আস্তে সময় বাড়ান।

সর্বাঙ্গাসন

এই আসনও বিপরীত করণীর মতোই। শুধু এই ক্ষেত্রে কোমরের উপর দুই পা শূণ্যে ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে থাকে। এক্ষেত্রেও আপনার থাইরয়েড গ্ল্যান্ডে ভাল প্রভাব পড়ে। প্রথমেই একা করতে যাবেন না। ঘাড়ে লেগে যেতে পারে। প্রয়োজনে প্রশিক্ষকের সাহায্য নিন( yoga poses for treatment of hypothyroidism )।

মৎস্যাসন করুন

সর্বাঙ্গাসন করার পর দুই পা আবার সামনে ছড়িয়ে দিন। এবং পদ্মাসন করে নিন । পদ্মাসনেই শুয়ে থাকুন। এরপর মাথা মাটি থেকে সামান্য তুলে বেন্ড করে মাটিতে রাখুন। এতে আপনার ঘাড় থেকে একটি বেন্ড তৈরি হবে এবং থাইরয়েড গ্ল্যান্ডেও প্রভাব পড়বে। দু হাত রাখুন পেটের উপর। অন্তত ২ মিনিট প্রথমে এভাবে থাকুন।

সেতুবন্ধাসন

এবার আপনি সেতুবন্ধাসন করুন। এক্ষেত্রেও আপনাকে শুয়েই আসন করতে হবে। হাঁটু থেকে দু পা মুড়ে নিন। দুই হাত দিয়ে গোড়ালি ধরুন। এবং কোমর থেকে শরীরটা তুলে দিন। এতেও থাইরয়েড গ্ল্যান্ডে ভাল প্রভাব পড়ে। অন্তত ৩ মিনিট এভাবে থাকুন।

সবশেষে অবশ্যই আপনি শবাসন করবেন। তবে এই আসনগুলি করার সময় ঘাড়ে একটি চাপ পড়ে। তাই জন্য সামান্য ব্যথা হতে পারে ঘাড়ে প্রথম প্রথম। আপনাকে খুব সতর্কতার সঙ্গে আসনগুলি করতে হবে। থাইরয়েডের সমস্যায় যোগাসন (yoga poses for treatment of hypothyroidism)বেশ উপযোগী । আপনি ভাল থাকবেন।

https://bangla.popxo.com/article/try-these-yoga-asanas-for-post-covid-healing-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!