রূপচর্চা ও বিউটি টিপস

দইয়ের এই ফেসমাস্ক গুলির গুণে আপনার ত্বক হয়ে উঠবে আরও তুলতুলে (Yogurt Face Mask Benefits)

popadminpopadmin  |  Mar 19, 2019
দইয়ের এই ফেসমাস্ক গুলির গুণে আপনার ত্বক হয়ে উঠবে আরও তুলতুলে (Yogurt Face Mask Benefits)

গরমকালে শরীরকে ঠান্ডা এবং তরতাজা রাখতে দইয়ের যেমন কোনও বিকল্প হয় না, তেমনি ত্বকের পরিচর্যাতেও এই দুগ্ধজাত পণ্যটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। বিশেষত, দইয়ে উপস্থিত প্রোটিন, ফাইবার এবং উপকারি ফ্যাট ত্বকের ভিতরে প্রবেশ করা মাত্র একাধিক স্কিন সম্পর্কিত সমস্যার প্রকোপ কমতে একেবারে সময় লাগে না।

এখন প্রশ্ন হল সমস্যা অনুযায়ী ত্বকের পরিচর্যায় দইকে কীভাবে কাজে লাগাতে হবে?

১. ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে:

curd-1
এমন উপকার পেতে ৪ চামচ দইয়ের সঙ্গে ১ চামচ কোকো পাউডার এবং ১ চামচ মধু মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্ট ভালো করে মুখে এবং গলায় লাগিয়ে কম করে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। এইভাবে সপ্তাহে কয়েকবার ত্বকের যত্ন নিলে একদিকে যেমন স্কিনের আর্দ্রতা বাড়বে, তেমনি দইয়ে উপস্থিত নানাবিধ উপকারী উপাদানের কারণে ত্বকের জেল্লাও (yogurt for skin whitening) বৃদ্ধি পাবে চোখে পড়ার মতো।

২. বলিরেখা কমাতে:

curd-2
নানা কারণে কি অসময়েই বলিরেখা প্রকাশ পেতে শুরু করেছে? তাহলে আজ থেকেই ত্বকের যত্নে দইকে কাজে লাগাতে শুরু করো। দেখবে উপকার মিলবে একেবারে হতে-নাতে! এক্ষেত্রে ২ চামচ দইয়ের সঙ্গে ১ চামচ ওটস মিশিয়ে একটা মিশ্রণ বানিয়ে নাও। তারপর সেই পেস্টটি মুখে এবং গলায় লাগিয়ে ধীরে ধীরে সার্কুলার মোশানে কয়েক মিনিট মাসাজ করো। এরপরে ১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলো মুখ। এইভাবে সপ্তাহে ২-৩ বার এই ফেসপ্যাকটিকে কাজে লাগালে দইয়ে উপস্থিত ল্যাকটিক অ্যাসিডের কারণে বলিরেখা উধাও হতে শুরু করবে। সেই সঙ্গে স্কিনের ইলাস্টিসিটির এতটাই উন্নতি ঘটবে যে ত্বকের বয়স কমতে সময় লাগবে না (yogurt face mask benefits)।

Also Read About कोळशाचा चेहरा मुखवटा

৩. দাগ সব মিলিয়ে যায়:

curd-3
অনেক সময়েই ব্রণ অথবা নানা ধরনের ত্বকের রোগের কারণে মুখে কালো কালো দাগ প্রকাশ পেতে শুরু করে। এমন পরিস্থিতিতে দইকে (yogurt) কাজে লাগালে কিন্তু বেশ উপকার পাওয়া যায়। কারণ দইয়ে উপস্থিত বেশ কিছু উপকারী অ্যাসিড, ত্বকের ভিতরে প্রবেশ করে নতুন স্কিন সেলের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই যে কোন ধরনের দাগ মিলিয়ে যেতে সময় লাগে না (best yogurt for face mask)।

এখন প্রশ্ন হল এমন উপকার পেতে কীভাবে কাজে লাগাতে হবে দইকে? এক্ষেত্রে ১ চামচ দইয়ের সঙ্গে হাফ চামচ লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণ সারা মুখে লাগিয়ে ১৫ মিনিট (how long to leave yogurt on face) অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ধুয়ে ফেলতে হবে পেস্টটা। এমনভাবে প্রায় নিয়মিত ত্বকের পরিচর্যা করলে দেখবে ফল মিলবে একেবারে হাতে-নাতে!

৪. ডার্ক সার্কল দূর করতে:

curd-4
দিনের পর দিন রাতে ঠিক মতো ঘুম না হলে যেমন এই ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে, তেমনি জেনেটিক কারণেও কিন্তু অনেক সময় ডার্ক সার্কেল দেখা দেয়। তবে কারণ যাই হোক না কেন, এমন সমস্যা থেকে নিস্তার পেতে ১ চামচ দই নিয়ে তা তুলোর সাহায্যে চোখের নিচে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলো। নিয়মিত এমনটা করলে দেখবে ডার্ক সার্কল কমে যেতে সময় লাগবে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!