বেক করুন নোনতা -মিষ্টি কেক (bake your salty and sweet cake)

বেক করুন নোনতা -মিষ্টি কেক  (bake your salty and sweet cake)

ক্রিসমাস আসছে। আসছে মানে কি এক্কেবারে দোরগোড়াতেই তো দাঁড়িয়ে আছে। বাঙালি হল কবজি ডুবিয়ে খাওয়ার জাত। আর কিছু করুক না করুক ভালো কোনও খাবারের সন্ধান পেলে তারা ছেড়ে দেয়না। তাই বাড়িতে ক্রিসমাস ট্রি না থাকলেও , পার্কস্ট্রিটে গিয়ে আমোদ আহ্লাদ হোক না হোক কেক খাওয়া চাই-ই-চাই। আপনি ছুটিতে সোহাগ করে কেক তৈরি করে খাওয়াবেন সেই আশাতেই তো আছেন আপনার আপনজনেরা। দোকানের কেকে আর যাই হোক আপনার হাতের স্নেহের স্পর্শ কি আর পাবেন তারা? কি ভাবছেন? বাড়ির অনেকেরই ডায়বেটিস আছে? তারা খেতে পারবেন না এই কেক? বয়েই গেল! কেক মানেই যে একগাদা চিনির বহর কে বলেছে বলুন তো? কেক নোনতাও হয়! তাহলে আর দেরি কেন? কোমর বেঁধে নেমে পড়ুন। ক্রিসমাস ইভেই বেক করুন নোনতা-মিষ্টি (bake your salty and sweet) কেক। আর এখন কেকের রেসিপির জন্য এদিক ওদিক হাতড়ানোর দরকার নেই। আপনাকে সাহায্য করতে কেকের রেসিপি দিচ্ছি আমরা।


আরো পড়ুনঃ কলকাতার কিছু সুস্বাদু কেক এর দোকান


নোনতা কেক


প্যান কেক (Pan Cake)


উপকরণঃ ময়দা ১০০ গ্রাম, দুধ ২ কাপ, ডিম ২ টো, সবরকমের শীতের সবজি মিহি করে কুচনো, গোলমরিচ, নুন, চিনি, মাখন, সাদা তেল, পেঁয়াজ কুচি ও ধনেপাতা কুচি।


প্রণালীঃ সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্যাটার তৈরি করুন। তাতে নুন, চিনি ও গোলমরিচ দিন। মিশ্রণে সব উপাদান যেন ভালো করে মেশে সেটা খেয়াল রাখবেন। কড়াইতে সাদা তেল দিয়ে এক হাতা ব্যাটার দিয়ে ছড়িয়ে দিন। দু পিঠ ভালো করে ভেজে নিন। সস দিয়ে পরিবেশন করুন।


 


শীতের সবজি দিয়ে দারুণ জমে প্যান কেক making pan cake

চিকেন কিমা কেক (chiken keema cake)      


উপকরণঃ ময়দা দেড় কাপ, চিনি হাফ কাপ, বেকিং পাউডার ছোট চামচের ১ চামচ, বেকিং সোডা সামান্য, চিকেন কিমা ২০০ গ্রাম, ক্যাপসিকাম লাল ও সবুজ, টম্যাটো অর্ধেকটা, সাদা তেল ৪ চামচ, মাখন ২ চামচ, অরিগ্যানো, গোলমরিচ ও নুন, পেঁয়াজ ২ টো কুচি করে কাটা, কাঁচালঙ্কা কুচি, ডিম ৩ টে।


প্রণালীঃ চিকেন কিমা ধুয়ে নিন। কড়াতে সামান্য তেলে পেঁয়াজ ও রসুন কুচি ভেজে চিকেন কিমা দিয়ে ভালো করে ভেজে নিন। টম্যাটো ও ক্যাপসিকাম কুচি দিয়ে নুন, গোল মরিচ ও অরিগ্যানো ছড়িয়ে চিকেন শুকনো হলে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। কেকের জন্য ব্যাটার তৈরি করুন। ডিম ও চিনি ভালো করে ফেটিয়ে তাতে মাখন দিন। মিশ্রণে ময়দা, বেকিং পাউডার ও বেকিং সোডা মেশান। এর মধ্যে সাদা তেল মিশিয়ে দিন। এই মিশ্রণ চিকেন কিমার সঙ্গে মিশিয়ে প্রিহিট করে ২৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০ মিনিট বেক করুন আর পেয়ে যান সুস্বাদু চিকেন কিমা কেক।


মিষ্টি খেতে ভালো না লাগলে চিকেনের কিমা দিয়ে কেক তৈরি করুন 

chiken kima cake


বিস্কুট কেক (Biscuit Cake)


উপকরণঃ মিল্ক বিকিসের মাঝারি প্যাকেট ১ টা, মাখন ১০০ গ্রাম, গুঁড়ো চিনি ১ কাপ, কোকো পাউডার হাফ কাপ, কফি ২ চামচ, ক্রিম ও কাস্টার্ড পাউডার, দুধ ২৫০ মিলিলিটার।


প্রণালীঃ ভালো করে দুধ ফুটিয়ে কাস্টার্ড পাউডার দিয়ে চিনি ও কোকো পাউডার দিয়ে ভালো করে নেড়ে মোটা একটা মিশ্রণ তৈরি করুন। বিস্কুট গুঁড়ো করে তাতে মাখন দিয়ে মেখে একটা ফয়েলে চেপে বসিয়ে দিয়ে ওপর থেকে কাস্টার্ড কোকো মিশ্রণ ঢেলে দিন। কফি দুধে গুলে ওপরে ঢেলে দিয়ে ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। ব্যাস তৈরি আপনার বিস্কুট কেক।


ছোটদের বেশ ভালো লাগবে এই কেক 

biscuit cake


চকোলেট কেক (Chocolate Cake)


উপকরণঃ ময়দা দেড় কাপ, চিনি গুঁড়ো দেড় কাপ, মাখন ৫০ গ্রাম, চকোলেট পাউডার হাফ কাপ, ডিম দুটো, দুধ অল্প, ভ্যানিলা এসেন্স অল্প আর বেকিং পাউডার ও সোডা


প্রণালীঃ ময়দাতে বেকিং পাউডার ও বেকিং সোডা মিলিয়ে তাতে চকোলেট গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। ডিম ফেটিয়ে নিয়ে তাতে চিনি গুঁড়ো দিয়ে ও মাখন দিয়ে ভালো করে ফেটাতে হবে। তাতে ময়দার মিশ্রণ দিয়ে দুধ মেশান ও একটি গোলা তৈরি করুন। কেকের টিনে সাদা অয়েল ব্রাশ করে ও বাটার পেপার দিয়ে তাতে এই মিশ্রণ ঢালতে হবে। তারপর তা বেক করতে হবে ৪০ মিনিট ধরে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে।


চকোলেট কেক সব সময়ই তুলনাহীন 

chocolate cake


ছবি সৌজন্য ঃ পেক্সেল ডট কম 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!