সুস্বাদু কেক, পেস্ট্রি, নজরকাড়া বার্থডে কেক চাই? কলকাতার সেরা কেক শপের খোঁজ রইল এখানে!

সুস্বাদু কেক, পেস্ট্রি, নজরকাড়া বার্থডে কেক চাই? কলকাতার সেরা কেক শপের খোঁজ রইল এখানে!

বাঙালিরা বেশ 'লিবারেল', শুধু নিজেদেরটুকু নিয়েই মজে থাকতে এঁরা পছন্দ করেন না। বরং চেনা গণ্ডি পেরিয়ে অচেনা কিছুকে জানার আগ্রহ বাঙালিদের জন্মগত অভ্যাস। তাই না বাঘা-বাঘা সব বাঙালি খাবার ছেড়ে বাঙালি খাদ্যরসিকেরা ঢুঁ মারেন নানা স্বাদের সব রেস্তরাঁয়। এটা যে মিছে কথা নয়, তার প্রমাণ মেলে কলকাতার ফুড ম্যাপের দিকে নজর ফেরালেই। গত কয়েক বছরে কলকাতার আনাচে-কানাচেতে মাথা তুলে দাঁড়িয়েছে একের পর এক লেবানিজ থেকে থাই রেস্তরাঁ। আজকাল তো জাপানি খাবারের প্রতিও বাঙালিদের ঝোঁক বেড়েছে। মেন কোর্সের ক্ষেত্রে বাঙালিরা যেমন স্বাদ বদলের পক্ষপাতী, তেমনই বাদ যায়নি ডেজার্টও। যে রাজ্যে হরেক রকম মিষ্টির ছড়াছড়ি, সেখানে বাঙালিরা আজ মজেছে নানা স্বাদের কেক-পেস্ট্রি (Best Cake Shops In Kolkata In Bengali) চেখে দেখতে! তবে এদেশে ব্রিটিশরা না এলে মনে হয় বাঙালিরা কেকের স্বাদ পেতেন না। কারণ, ইংরেজ প্রভুদের হাত ধরেই নাকি এই খাবারটির ভারতে আগমন। তবে যার হাত ধরেই আসুক না কেন, এখন তো বাঙালিরা মিষ্টির মতো কেককেও আপন করে নিয়েছে। তাই আজকাল শুধু ক্রিসমাসের সময় নয়, সারা বছর জুড়েই নামী-দামি সব কেকের দোকানে ভিড় লেগে থাকে। আর সেই ভিড়ে নিশ্চয়ই আপনারও আছেন। কিন্তু জানেন কি, কলকাতার সেরা কেকের দোকান গুলি কোন-কোনটি? জানা না থাকলে জেনে নিন আমাদের কাছ থেকে। যদি প্রশ্ন করেন, সব জায়গাতেই তো একই ধরনের কেক পাওয়া যায়, তা হলে সেরার খোঁজ করে লাভ কি? ওহে মিষ্টিপ্রিয় বাঙালি, নিউ টাউনেও তো আইফেল টাওয়ার রয়েছে, তা হলে লোকে গ্যাঁটের কড়ি খরচ করে প্যারিস যাচ্ছে কেন! ঠিক তেমনই 'অথেন্টিক' কেকের স্বাদ যদি পেতে হয়, তা হলে পাড়ার বেকারিতে ভিড় বাড়িয়ে লাভ নেই, বরং ঢুঁ মারতে হবে এই প্রতিবেদনে উল্লেখিত দোকান গুলিতে (Best Cake Shops In Kolkata)। কোন-কোন দোকানের কথা বলছি, তাই ভাবছেন? জেনে নিতে চোখ রাখুন বাকি প্রতিবেদনে।

আরো পড়ুনঃ কলকাতার কয়েকটি সেরা সঙ্গীত প্রশিক্ষণ কেন্দ্র

Table of Contents

    কেকের জন্ম কবে ও কোথায়? (The History of Cake)

    ইতিহাসবিদদের মতে, মিশরীয়রাই প্রথম বেকিং শুরু করেন। তাঁদের হাত থেকেই জন্ম হয় পাউরুটি এবং কেকের (Cake)। পরবর্তী সময় বেকিং শৈলীকে এক অন্য মাত্রায় নিয়ে যান গ্রিকরা। তাঁরাই প্রথম চিজ কেক তৈরি করেন। এক্ষেত্রে রোমানদের অবদানও উপেক্ষা করা যায় না। তাঁরা যুদ্ধে যেমন পারদর্শী ছিলেন, তেমনই নিত্য নতুন পদ রান্নাতেও রোমানাদের টেক্কা দেওয়ার মতো কেউ ছিল না। রোমানরাই কিশমিশ, বাদাম এবং নানা ফল দিয়ে তৈরি করা শুরু করেন নানা স্বাদের কেক। সেই শুরু। তারপর ধীরে-ধীরে ইউরোপের নানা দেশে কেকের জনপ্রিয়তা বাড়তে থাকে। বিশেষত, ব্রিটেনে বেকিং শৈলী আরও উন্নত পর্যায়ে গিয়ে পৌঁছয়। ইতিহাসের পাতা উল্টালে জানা যায়, ১৪ শতাব্দীতে ব্রিটেনে ডিম, মধু এবং নানা ফল সহযোগে তৈরি করা হত ভিন্ন স্বাদের কেক। এর পর পরই ব্রিটিশদের হাত ধরে বিশ্বের নানা প্রান্তে জনপ্রিয়তা পায় এই খাবারটি। প্রসঙ্গত উল্লেখ্য, ১৮৪০ সালে বেকিং পাউডার আবিষ্কারের পর থেকে ইউরোপের পাশাপাশি বিশ্বের নানা প্রান্তে একের পর এক বেকারির (Bakeries) জন্ম হতে শুরু করে। এমনকী, আমাদের কলকাতাতেও গড়ে ওঠে ছোট-বড় একাধিক কেক শপ (Cake Shops), যাদের মধ্যে বেশ কয়েকটির দেখা মেলে আজও।

    কলকাতার সেরা কেক-পেস্ট্রির দোকান (Best Bakeries and Cake Shops In Kolkata)

    তিলত্তোমার প্রতিটি গলিতেই আজ ছোট-বড় একাধিক বেকারির সন্ধান মেলে। যার মধ্যে কোনও-কোনওটা তো বেশ জনপ্রিয়। তবে কেক নিয়ে যখন আলোচনা, তখন কলকাতার বেশ কিছু দোকানের নাম (Best Bakeries and Cake Shops In Kolkata) না করলেই নয়। 

    আরো পড়ুনঃ কলকাতার কয়েকটি সেরা মিষ্টির দোকান

    ১| নাহুম অ্যান্ড সন্স (Nahoum & Sons)

    ১৯০২ সালে নাহুম ইজরায়েল মর্দখয় (Nahoum Israel Mordecai) নামে এক ইহুদি যুবক কলকাতায় কেকের ব্যবসা শুরু করার কথা ভাবেন। কিন্তু দোকান কেনার টাকা না থাকায় অগত্যা বাড়ি বাড়ি গিয়েই কেক-পাঁউরুটি বিক্রি শুরু করেন নাহুম। অবশেষে ১৯১৬ সালে নিউ মার্কেটে (তৎকালীন হগ মার্কেট) দোকান খোলেন তিনি। সেই থেকে আজও নানা স্বাদের কেক বিক্রি করে চলেছে নাহুম অ্যান্ড সন্স। কেকের পাশাপাশি এদের পাউরুটিও কিন্তু বেশ জনপ্রিয়।

    ঠিকানা (Address): এফ ৪৭, হগ মার্কেট, নিউ মার্কেট, কলকাতা। ফোন নং- ০৩৩-৬৫২৬৯৯৩৬।

    মাস্ট ট্রাই (Must Try): এদের ব্ল্যাক ফরেস্ট কেক এবং চকোলেট কুকি চেখে দেখার মতো।

    খরচ (Price): দু'জনের খরচ হবে ৩০০-৪০০ টাকার মতো।

    ২| ফ্লুরিস (Flurys)

    wikipedia

    ১৯২৭ সালে সুইস দম্পতি, জোসেফ এবং ফ্রেডা ফ্লুরিজ পার্ক স্ট্রিটে ছোট্ট একটি চায়ের দোকান খোলেন। নাম দেন ফ্লুরিজ। সেই শুরু। তার পর যত দিন গেছে তত কলেবরে বেড়েছে এই দোকান। এমনকী, উত্তমকুমার এবং সৌমিত্র চ্যাটার্জির মতো প্রথম সারির অভিনেতারাও নাকি প্রায়ই ঢুঁ মারতেন এই রেস্তরাঁয়। আর আজ তো কলকাতার পাশপাশি দেশের অন্যান্য শহরেও ফ্লুরিজের শাখা রয়েছে। এখানকার নানা স্বাদের কেক যতটা জনপ্রিয়, ততটাই মুখরোচক চিকেন প্যাটিসের মতো স্ন্যাক্সও। তাই কোনও এক ছুটির দিন যদি জমিয়ে বেকফাস্ট সারতে মন চায়, তা হলে সপরিবারে ঢুঁ মারতেই পারেন শতাব্দী প্রাচীন এই রেস্তরাঁয়।

    ঠিকানা (Address): ১৮, পার্ক স্ট্রিট, কলকাতা। ফোন নং- ০৩৩-৪০০০৭৪৫৩।

    মাস্ট ট্রাই (Must Try): ফ্লুরিজের ব্ল্যাক ফরেস্ট এবং ট্রাফল কেক বেশ জনপ্রিয়। তবে কেক ছাড়াও চেখে দেখতে পারেন এদের চিকেন মাসালা প্যাটিসও।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ১,০০০-১,২০০ টাকার মতো।

    ৩| দ্য রুজ (The Rouge)

    এদের কেক যতটা সুস্বাদু, ততটাই নজরকাড়া ডেকর। তাই তো একবার এখানে পৌঁছে গেলে বারে-বারে ফিরে যেতে মন চাইবে। আর আপনি যদি কেক প্রেমী হন, তা হলে তো কথাই নেই! রুজের কাপ কেক খেতে যতটা খাসা, ততটাই মুখরোচক এদের চকোলাভা, লিল মিস ক্রেজির মতো কেকও। সবচেয়ে মজার বিষয় হল এদের প্রতিটা কেকের স্বাদই আলাদা রকমের। তাই প্রতিবারই যে নিত্য নতুন স্বাদের সন্ধান পাবেন, তা হলফ করে বলতে পারি।

    ঠিকানা (Address): ২২২, সার্কুলার ম্যানসন, এজেসি বোস রোড, পার্ক সার্কাস, কলকাতা। ফোন নং- ০৩৩-৩০৯৯০৩৯২।

    মাস্ট ট্রাই (Must Try): এদের কাপ কেক এবং চিজ কেক খেতে ভুলবেন না যেন! চেখে দেখতে পারেন রেড ভেলভেট কেকও।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ৪০০-৫০০ টাকা।

    আরও পড়ুন: বেক করুন নোনতা -মিষ্টি কেক

    ৪| কেকস (Cakes Rawdon Street)

    গত কয়েক বছরে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই ব্র্যান্ডটি। হবে না-ই বা কেন বলুন! এদের কেক-প্রেস্ট্রি একবার খেলে বারে-বারে খেতে মন চাইবে। বিশেষত, এদের চকোলেট কেক তো বেজায় সুস্বাদু। এছাড়াও রয়েছে অনেক বিকল্প। তাই মিষ্টি মুখ করতে মন চাইলে যে-কোনও দিনই ঢুঁ মরতে পারেন এই দোকানে। এখন তো কলকাতা শহরের বেশ কয়েকটি জায়গায় এদের শাখা খুলে গেছে, তার কোনওটায় পৌঁছে গেলেই কেল্লা ফতে!

    ঠিকানা (Address): ৪২ এ, রডন স্ট্রিট, কলকাতা। ফোন নং- ০৩৩-২৪০৭০৬১৫/২২৮০৪৯৮০।

    মাস্ট ট্রাই (Must Try): চকোলেট ট্রাফল এবং ব্ল্যাক ফরেস্ট কেক।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ২৫০-৩০০ টাকা।

    ৫| এইটথ ডে কাফে অ্যান্ড বেকারি (8th Day Café & Bakery)

    কোনও এক অলস বিকেলে সুস্বাদু কেক-পেস্ট্রির সঙ্গে ধোঁওয়া ওঠা কফির পেয়ালায় চুমুক দিয়ে যদি সময় কাটাতে মন চায়, তা হলে একবার এখানে আসা চাইই চাই। এদের প্রতিটি পদ যেমন মুখরোচক, তেমনই ডেকরও নজরকাড়া। অ্যাম্বিয়েন্সও মন্দ নয়। সার্ভিসও খাসা। সব মিলিয়ে কলকাতার সেরা কেক শপ (Best Cake Shops In Kolkata) গুলির মধ্যে একেবারে উপরের দিকে এই কাফেটিকে না রাখলেই নয়।

    ঠিকানা (Address): আর্কেডিয়া, ৬, ওয়েস্ট রেঞ্জ, মল্লিক বাজার, পার্ক সার্কাস, কলকাতা। ফোন নং- ০৩৩-৬৫০-০৫৫৫৩।

    মাস্ট ট্রাই (Must Try): এখানকার রেড ভেলভেট কেক না খেলে ভুল করবেন।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ৬০০-৭০০ টাকার মতো।

    ৬| মিসেস ম্যাগপাই (Mrs. Magpie)

    কাফের নামটা যেমন হটকে, তেমনই ডেকরও বেশ অন্য ধরনের। ছোট্ট এই রেস্তরাঁয় ঢোকামাত্র মনে হবে এক অন্য জগতে চলে এসেছেন। আর মিসেস ম্যাগপাইয়ের কেকের স্বাদ যে একবার নিয়েছে, সে যে বারে-বারে ফিরে আসবে এখানে, তা তো বলাই বাহুল্য। তাই কেক প্রেমীদের এখানে একবার না এলেই নয়!

    ঠিকানা (Address): ৫৭০, লেক টেরেস রোড এক্সটেনশন, কেয়াতলা, কলকাতা। ফোন নং- ০৩৩-৪০০৪১১৪/ ৯৬৭৪৯৯৯৮২০।

    মাস্ট ট্রাই (Must Try): এদের কাপ কেক খুব জনপ্রিয়। রয়েছে নানা স্বাদের হরেক রকমের কেক-পেস্ট্রি।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ৫০০-৭০০ টাকার মতো।

    ৭| দ্য ফ্রেঞ্চ লোফ (The French Loaf)

    পকেট বাঁচিয়ে নানা স্বাদের কেক-পেস্ট্রির স্বাদ যদি নিতে হয়, তা হলে এখানে একবার ঢুঁ মারতেই হবে। তবে দ্য ফ্রেঞ্চ লোফ যে শুধু কেকের জন্যই বিখ্যাত, তা নয়। এখানকার স্যালাড এবং স্যান্ডউইচও বেশ মুখরোচক। মিলবে নানা স্বাদের পাঁউরুটি এবং প্যাটিসও। সব মিলিয়ে চটজলদি খিদে মেটাতে এখানে পৌঁছে যেতেই পারেন।

    ঠিকানা (Address): ২/৭, এলগিন রোড, বসুন্ধরা বিল্ডিং, গ্রাউন্ড ফ্লোর, কলকাতা। ফোন নং- ৯৩৩০৭৪৯০৯০। এই শহরে এদের আরও অনেক শাখা রয়েছে।

    মাস্ট ট্রাই (Must Try): চেখে দেখতে পারেন বাটারস্কচ কেক, আইরিশ ডিলাইট এবং আম কেক। এদের ব্ল্যাক ফরেস্ট কেকও বেশ সুস্বাদু।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ৪০০-৫০০ টাকার মতো।

    ৮| কুকি জার (Kookie Jar)

    এখানে নানা স্বাদের কেক (Cake Shop) তো মিলবেই। সঙ্গে উপরি পাওনা মুখরোচক সব স্ন্যাক্স। বিশেষত, চিকেন অনভেলপ এবং প্যাটিস বেজায় সুস্বাদু। পেস্ট্রি খেতে মন চাইলে সে ব্যবস্থাও রয়েছে। এদের ক্যাপুচিনো পেস্ট্রি এবং চকোলেট স্লাইস বেশ জনপ্রিয়। অনুষ্ঠান অনুযায়ী কাস্টমাইজড কেক তৈরিতেও এরা একনম্বর! নিজস্ব ক্যাটালগ তো বটেই, এমনকী, আপনার দেওয়া ছবি বা মডেল অনুযায়ীও কেক তৈরি করে দিতে পারেন এরা!

    ঠিকানা (Address): ৪২এ, রডন স্ট্রিট, লাউডন স্ট্রিট, কলকাতা। ফোন নং- ০৩৩-২২৮১৬৫৮৯

    মাস্ট ট্রাই (Must Try): এখানকার চকোলেট পেস্ট্রি এবং ট্রাফল চেখে না দেখলে ভুল করবেন।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ৪০০-৫০০ টাকার মতো।

    ৯| সুইট কুহচুয়া (Sweet Couture)

    'থিম' কেকের সুবাদে ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই কেক শপ। এখানে ডিজনি থিম কেক যেমন মিলবে, মিলবে সার্কাসের থিমে তৈরি কেকও। বিশেষত, যে দক্ষতার সঙ্গে এরা কেক তৈরি করে, তা দেখার মতো। স্বাদও মন্দ নয়। সব মিলিয়ে এই কেক শপ (Cake Shop) যে বাকিদের থেকে অনেকটাই আলাদা, তা আর বলার অপেক্ষা রাখে না। মজার বিষয় হল, এরা বাড়িতেই তৈরি করে এই সব কেক। শুধু একটা ফোন করলেই চলবে। এরাই বাড়িতে পৌঁছে দেবে আপনার পছন্দের নানা কেক।

    ঠিকানা (Address): সাইথ সিটি রেসিডেন্সি, প্রিন্স আনোয়ার শাহ রোড, কলকাতা। ফোন নং- ৯৮৩১৮১১৫০২।

    মাস্ট ট্রাই (Must Try): এদের চিজ কেক বেজায় মুখরোচক।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ৪০০-৫০০ টাকার মতো।

    ১০| মামা মিয়া (Mama Mia)

    এই গরমে মামা মিয়ার আইসক্রিম কেক না খেলে চলে বলুন! এছাড়াও রয়েছে আরও হরেক স্বাদের কেক। রয়েছে নিজেদের তৈরি নিরানব্বই শতাংশ ফ্যাট ফ্রি ক্রিম দিয়ে বানানো নানা কেকও, যার স্বাদও মন্দ নয়। তাই নিজেকে যদি একজন কেক প্রেমী হিসেবে দাবি করে থাকেন, তা হলে এখানে আসা চাই-ই চাই!

    ঠিকানা (Address): সিটি সেন্টার ১, গ্রাউন্ড ফ্লোর, সেক্টার ১, সল্টলেক সিটি, কলকাতা। ফোন নং- ৯৩৩১৭৩৩৫৩৩। সল্টলেক ছাড়াও উত্তর এবং দক্ষিণ কলকাতার নানা জায়গায় এদের আরও বেশ কিছু শাখা রয়েছে।

    মাস্ট ট্রাই (Must Try): এখানে এলে চেখে দেখতে হবে ওরিয়ো কেক।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ৪০০-৫০০ টাকার মতো।

    আরও পড়ুন: ডিম ছাড়াই তৈরি করে ফেলো এই ২ রকমের কেক! 

    ১১| সুগার অ্যান্ড স্পাইস (Sugar & Spice)

    কলকাতার কেক শপ (Best Cake Shop In Kolkata) নিয়ে কোনও আলোচনাই ততক্ষণ শেষ হয় না, যতক্ষণ না সুগার অ্যান্ড স্পাইসের উল্লেখ হয়। এদের কেক এবং পেস্ট্রি যতটা মুখরোচক, ততটাই সুস্বাদু এদের স্ন্যাক্সও। বিশেষত, এদের থিম কেকগুলি বেজায় নজরকাড়া। তাই আপনি যদি একজন কেক প্রেমী হয়ে থাকেন, তা হলে সুগার অ্যান্ড স্পাইসের নানা স্বাদের কেক চেখে দেখতে দেরি করবেন না যেন!

    ঠিকানা (Address): ১/২, হরিশ মুখার্জি রোড, এস এস কে এম হাসপাতালের উল্টো দিকে, কলকাতা। এছাড়াও কলকাতা শহরের নানা প্রান্তে বহু শাখা রয়েছে এদের।

    মাস্ট ট্রাই (Must Try): চকো আইল্যান্ড এবং স্ট্রবেরি পেস্ট্রি।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ২৫০-৩০০ টাকা।

    ১২| মেলোড্রামা (Melodrama)

    pixabay

    থিম নির্ভর বার্থডে কেক বানাতে এদের জুড়ি মেলা ভার। এমনকী, এদের স্লাইস কেক-পেস্ট্রির স্বাদও মন্দ নয়। রয়েছে অনেক বিকল্পও। সার্ভিসও মন্দ নয়। তাই নানা স্বাদের কেক চেখে দেখতে মন চাইলে মেলোড্রামায় পৌঁছে যেতে দেরি করবেন না যেন!

    ঠিকানা (Address): শপ নং ২৬৭, জোধপুর পার্ক, সেলিমপুর, কলকাতা। ফোন নং- ৯৭৪৮৯৭৩৬২১।

    মাস্ট ট্রাই (Must Try): কফি চকলেট এবং রেড ভেলভেট কেক।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ৪০০-৫০০ টাকা।

    ১৩| মিয়া আমোরে (Mio Amore)

    কেক প্রেমীদের কাছে এটা খুবই চেনা নাম। এদের কেক-পেস্ট্রি যেমন মুখরোচক, তেমনই নানা স্বাদের স্ন্যাক্সও বেজায় সুস্বাদু। বিশেষত, এদের পনির টিক্কা মাসালা সাব, চিকেন ক্লস এবং চিজ কর্ন রোল তো বেশ জনপ্রিয়। আর পেস্ট্রির মধ্যে স্ট্রবেরি, চকোলেট ফ্রেশ ক্রিম এবং চকো ক্রাঞ্চকে একেবারে উপরের দিকে না রাখলেই নয়।

    ঠিকানা (Address): ২৩, গড়িয়াহাট রোড, গোলপার্ক ক্রসিং, কলকাতা। ফোন নং- ৯৮৩৬০৩৪৫৬৭। এছাড়াও কলকাতা শহর জুড়ে এদের বহু শাখা রয়েছে।

    মাস্ট ট্রাই (Must Try): চকো চিপস মাফিন এবং চকলেট এক্সপ্রেস না খেলে ভুল করবেন। এছাড়াও রয়েছে ডিম ছাড়া তৈরি নানা স্বাদের কেক, যেগুলিও কম মুখরোচক নয়।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ১৫০-২০০ টাকার মতো।

    ১৪| ক্যাথলিন কনফেকশনারস (Kathleen Confectioners)

    এদের থিম নির্ভর বাথ ডে কেক যেমন নজরকাড়া। তেমনই কেক-পেস্ট্রিও (Best Bakeries and Cake Shops In Kolkata) বেশ সুস্বাদু। বিশেষত, রাম বলের জনপ্রিয়তা তো আকাশ ছোঁওয়া। এখানেই শেষ নয়, এদের কেকের যেমন সুস্বাদু, তেমনই স্ন্য়াক্সও বেশ মুখরোচক। তাই সান্ধ্যকালীন খিদে মেটাতে যে-কোনও দিনই পৌঁছে যেতে পারেন এই কেক শপে। নিরাশ যে হবেন না, তা হলফ করে বলতে পারি।

    ঠিকানা (Address): ১৭৪, এজেসি বোস রোড, এলগিন রোড, কলকাতা। ফোন নং- ৯৮৩১১৩৭০১২। এছাড়াও শহর কলকাতার আরও বহু জায়গাতেই এদের শাখা রয়েছে।

    মাস্ট ট্রাই (Must Try): রাম বল এবং স্ট্রবেরি কাপ কেক।

    খরচ (Price): দু'জনের জন্য খরচ হবে ১৫০-২০০ টাকার মতো।

    কলকাতার সেরা অনলাইন কেক শপ (Best Online Cake Delivery In Kolkata)

    আজকাল অনলাইনেও যেমন বার্থডে কেকের অর্ডার দেওয়া যায়, তেমনই কেক-প্রেস্ট্রির বেচাকেনাও চলে অনায়াসেই। তাই দোকানে যাওয়ার সুযোগ না পেলে মনখারাপ করবেন না। কারণ, এই সব সাইট থেকে যে-কোনও সময়ই ইচ্ছেমতো অর্ডার (Online Cake Delivery In Kolkata) করে ফেলা সম্ভব নানা স্বাদের কেক-পেস্ট্রি।

    ১| লে ভ্যানিলা (Le Vanilla)

    দিন-রাত যে-কোনও সময়ই এই অনলাইন শপে অর্ডার করতে পারেন। এমনকী, প্রিয়জনের জন্মদিনের দিন রাত বারোটার সময় তাঁর বাড়িতে কেক পাঠাতে চাইলে সেই ব্যবস্থাও করে দেবে এরা। এদের বার্থডে কেকগুলি যেমন নজরকাড়া, তেমন সুস্বাদুও বটে। তবে হাতে সময় নিয়ে অর্ডার করতে হবে। কারণ, অর্ডার দেওয়ার ঘণ্টাতিনেকের আগে সাধারণত ডেলিভারি হয় না। খরচ পড়বে ৬০০- ১,৬০০ টাকার মতো। থিম কেক অর্ডার করলে খরচ বাড়বে।

    ওয়েবসাইট (Website): http://levanilla.in/

    ২| ফ্লাওয়ারঅরা (FlowerAura)

    নানা স্বাদের কেক মিলবে এখানে। এমনকী থিম কেকও পাওয়া যায়। খরচ হবে ১,৬০০-১,৮০০ টাকার মধ্যে। আর যদি এমনি কোনও কেক অর্ডার করেন, তাহলে ৬০০- ১,৪০০ টাকার মতো খরচ হতে পারে।

    ওয়েবসাইট (Website): https://www.floweraura.com/cake-delivery/kolkata

    ৩| উইনি (Winni)

    বাড়ি বসেই (Online Cake Delivery) চেখে দেখতে চান নানা স্বাদের কেক? তা হলে ঝটপট লগ ইন করুন এই ওয়েবসাইটে। এরা থিম কেকের পাশাপাশি চকোলেট এবং এগলেস কেকও ডেলিভারি (Online Cake Delivery In Kolkata) দিয়ে থাকে। খরচ হবে ৬০০-১,১০০ টাকার মতো। আর থিম কেক অর্ডার করলে খরচ পড়বে ১,১০০-১,৬০০ টাকার মধ্যে। কিছু-কিছু থিম কেকের দাম আবার ৩,৫০০ টাকা থেকেও শুরু।

    ওয়েবসাইট (Website): https://www.winni.in/cake/kolkata

    ৪. মাই ফ্লাওয়ার ট্রি (My Flower Tree)

    কলকাতার যে-কোনও জায়গায় এরা কেক ডেলিভারি দিয়ে থাকে। এদের থিম কেকের দাম ১,৭০০ টাকা থেকে শুরু। ইচ্ছে হলে অর্ডার দিতে পারেন সাধারণ কেকেরও। তাতে খরচ পড়বে ৬০০- ১,৪০০ টাকার মতো।

    ওয়েবসাইট (Website): https://www.myflowertree.com/kolkata-cakes

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    এগুলোও আপনি পড়তে পারেন

    বাড়িতেই বানানোর ক্রিসমাসের কেকের রেসিপি

    আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!