দ্রুত বলিরেখা কমাতে (wrinkles) এই লেখায় একবার চোখ রাখতে ভুলো না যেন! | POPxo

বলিরেখা কমাতে ঘরোয়া টোটকা! (home remedies to reduce wrinkles on face)

বলিরেখা কমাতে ঘরোয়া টোটকা! (home remedies to reduce wrinkles on face)

৩০ পেরতে না পেরতেই কি মুখের চামড়া ঝুলতে বসেছে? তাহলে তো কপালে ভাঁজ পরারই কথা! কারণ বলিরেখা প্রকাশ পাওয়া মানে স্বাভাবিকভাবেই ত্বকের সৌন্দর্য কমে যাওয়া। আর এমনটা হলে ফ্যাশন ডিভাদের দুশ্চিন্তা যে বাড়বে, তা কি আর বলার অপেক্ষা রাখে! কিন্তু প্রশ্ন হল, অসময়ে বলিরেখা (wrinkles) প্রকাশ পাওয়ার পিছনে কী কী কারণ দায়ী থাকে?


একাধিক গবেষণার পর ডার্মাটোলজিস্টদের মনে আর কোনও সন্দেহ নেই যে অসময়ে বলিরেখা প্রকাশ (wrinkles on face)পাওয়ার পিছনে পরিবেশ দূষণ একটা বড় কারণ। সেই সঙ্গে আরও কিছু ফ্যাক্টরও এক্ষেত্রে দায়ী থাকে। যেমন ধরো- মাত্রাতিরিক্ত হারে ধূমপান এবং মদ্যপান করা, বেশি মাত্রায় কসমেটিক্সের ব্যবহার, সানস্ক্রিন লোশন না লাগানো, মিষ্টি জাতীয় খাবার বেশি মাত্রায় খাওয়া, পর্যাপ্ত পরিমাণ জল পান না করা, মাত্রাতিরিক্ত স্ট্রেস, দিনের পর দিন ঠিক মতো ঘুম না হওয়া প্রভৃতি।


এখন প্রশ্ন হল, হঠাৎ করে এমন সমস্যা দেখা দিলে কী করণীয়? এক্ষেত্রে আধুনিক চিকিৎসা করা যেতেই পারে। কিন্তু তাতে খরচ হবে বেশি। তাই তো বলি বন্ধু, কম পয়সায় যদি দ্রুত ফল পেতে চাও, তাহলে এই লেখায় একবার চোখ রাখতে ভুলো না যেন! কারণ এই প্রবন্ধে এমন কিছু ঘরোয়া টোটকা (home remedies for wrinkles on face)সম্পর্কে আলোচনা করা হয়েছে, যা চটজলদি বলিরেখা কমাতে দারুন কাজে আসে। যেমন ধরো...


১. নারকেল তেলে কিস্তিমাত:


wrinkles-coconut-oil
প্রতিদিন রাতে ঘুমতে যাওয়ার আগে অল্প করে নারকেল তেল নিয়ে সারা মুখে লাগিয়ে ভালো করে মাসাজ করতে হবে। এমনটা করলে যেমন পুষ্টির ঘাটতি দূর হবে, তেমনি ত্বক টানটান হয়ে উঠবে। ফলে স্বাভাবিকভাবেই বলিরেখা উধাও হয়ে যেতে দেখবে সময় লাগবে না। শুধু তাই নয়, মিলবে আরও বেশ কিছু উপকার, যেমন ধরো- ত্বকের হারিয়ে যাওয়া আদ্রতা ফিরে আসবে এবং স্কিনের উজ্জ্বলতা বাড়বে চোখে পরার মতো।


২. কাজে লাগাতে পারো ভিটামিন ই ক্যাপসুলকে:


wrinkles-vitamin-e
৩-৪ টে ভিটামিন ই ক্যাপসুল নিয়ে তার ভিতরে থাকা তেলটা সংগ্রহ করে নাও। তারপর সেই তেলটি সারা মুখে লাগিয়ে ভালো করে মাসাজ করো। কয়েক ঘন্টা রাখার পর মুখটা ধুয়ে নিয়ে হলকা একটা ক্রিম লাগিয়ে নাও। এইভাবে যদি প্রতিদিন ত্বকের পরিচর্যা করতে পারো, তাহলে ফল মিলবে একেবারে হাতে-নাতে।


৩. অ্যাপেল সাইডার ভিনিগার:


wrinkles-apple-cider-vinegar
১ চামচ অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে সম পরিমাণে মধু মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নাও। তারপর সেটা মুখে এবং গলায় লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করো। সময় হয়ে গেলে হলকা গরম জল দিয়ে ধুয়ে ফোলো মুখটা। প্রসঙ্গত, সপ্তাহে দুবার এই ঘরোয়া টোটকাটিকে কাজে লাগালে ত্বকের "পিএইচ" লেভেল ঠিক থাকবে, সেই সঙ্গে মধুতে উপস্থিত নানাবিধ হিলিং প্রপাটিজের কারণে ত্বকের উজ্জ্বলতা যেমন বাড়বে, তমনি স্কিনের বয়স কমবে চোখে পরার মতো!


৪. ডিমের কুসুমের যাদু:


wrinkles-egg
একটা ডিমের কুসুম নিয়ে সেটা ভালো করে ফেটিয়ে নিতে হবে। তারপর তা সারা মুখে লাগিয়ে ততক্ষণ অপেক্ষা করতে হবে, যতক্ষণ না সেটা শুকিয়ে যায়। এমনটা হওয়া মাত্র হালকা গরম জলে ধুয়ে ফেলতে হবে মুখটা। এমনভাবে সপ্তাহে ১-২ দিন ত্বকের পরিচর্যা করলে বলিরেখা তো কমবেই, সেই সঙ্গে নানাবিধ ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও যাবে কমে।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!