চাপ-ধকল কমাতে আয়ুর্বেদিক স্নানের জুড়ি মেলা ভার

চাপ-ধকল কমাতে আয়ুর্বেদিক স্নানের জুড়ি মেলা ভার

গরমকালে চাপ-ধকল দূর করতে সবচেয়ে কাজে আসে ঠান্ডা জলে স্নান (bath)! সকালে ঘুম থেকে উঠে সারাদিনের মুখোমুখি হতে বা সারাদিন কাজের পর বাড়ি ফিরে এসে সতেজ হতে স্নানের কোনও বিকল্প নেই। কিন্তু জানেন কি, আপনার হাতের কাছেই আছে এমন কিছু আয়ুর্বেদিক (herbal) উপাদান, যা স্নানের জলে মিশিয়ে নিয়ে স্নান করলেই স্ট্রেস (stress) কমবে নিমেষে। সঙ্গে ক্লান্তি তো দূর হবেই, ঘামের গন্ধও দূরে পালবে। এত সব উপকার একসঙ্গে পাবেন কীভাবে, তাই ভাবছেন? সবই জানতে পারবেন এই প্রতিবেদনে।


১. গোলাপের পাপড়ি (Rose petals)


herbal-bath-1
এক বালতি স্নানের জলে দু'-তিনটে গোলাপ ফুলের পাপড়ি ফেলে মিনিটদুয়েক অপেক্ষা করুন। তারপর সেরে ফেলুন স্নান (herbal bath)। প্রতিদিন অফিস থেকে ফিরে এমন গোলাপ জলে স্নান করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে, বাড়বে সৌন্দর্যও। গোলাপ জল শরীর ঠান্ডা করে। তাই স্নানের পরে শারীরিক এবং মানসিক, দু' ধরনের স্ট্রেস কমতেই সময় লাগে না। দূর হয় ঘামের গন্ধও।


আরও কীভাবে ব্য়বহার করবেন গোলাপের পাপড়ি


স্নানের জলে শুধু গোলাপের পাপড়ি মিশিয়ে যেমন গা ধুতে পারেন, তেমনই তৈরি করে নিতে পারেন একটি রোজ ডিপও (Rose dip)। গোটাতিনেক গোলাপ ফুলের পাপড়ি শুকিয়ে নিয়ে নিন। এবার সেই শুকনো পাপড়ি, তিন-চারটে ক্যামোমিল ফুলের পাপড়ি, ২ চামচ গ্রিন টি-র পাতা এবং দু-তিন ফোঁটা যে-কোনও এসেনশিয়াল অয়েল নিয়ে এক টুকরো মলমল কাপড়ে গিঁট বেঁধে পুঁটলি বানিয়ে নিন। এবার সেই পুটলিটা স্নানের জলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর এই আয়ুর্বেদিক জলে স্নান করে (herbal bath) সতেজ হয়ে যান!


আরও পড়ুন: এই গরমে জীবাণুনাশক স্নানের জন্য ৫ টি সেরা অ্যান্টিব্যাক্টেরিয়াল হ্যান্ডমেড সোপ


২. ক্যামোমিল ফুল এবং চা (Chamomile & tea)


herbal-bath-2
এই ফুলে আছে এক ধরনের ট্র্যানকুইলাইজার (tranquiliser) বা ঘুম আনার উপাদান, যা নিমেষে স্ট্রেস (stress) কমায়। ক্যামোমিল ফুলের সুগন্ধে দূর হয় ঘামের গন্ধও। স্নানের জলে চার-পাঁচটি ক্যামোমিল ফুলের পাপড়ি ফেলে মিনিটপনেরো অপেক্ষা করুন, যাতে ফুলের ভিতরে থাকা উপকারী উপাদানগুলি জলে মিশে যাওয়ার সুযোগ পায়। তারপর সেই জলে স্নান সেরে নিন। দেখবেন, উপকার মিলতে সময় লাগবে না। আর যদি বাড়িতে বাথটাব থাকে, তা হলে ক্যামোমিল ফুলের পাপড়ি ভেজানো জলে মিনিটকুড়ি চোখ বন্ধ করে শরীর ভিজিয়ে রাখুন। তাতে উপকার মিলবে আরও বেশি।


ক্যামোমিল ব্যবহারের নানা উপায়


ফুলের পাপড়ি তো বটেই, স্নানের জলে ক্যামোমিল চায়ের পাতা অথবা ক্যামোমিল এসেনশিয়াল ওয়েল ব্যবহার করলেও সমান উপকার মেলে। এক্ষেত্রে একটা বাটিতে দু' কাপ জল নিয়ে তাতে দু-তিনটে ক্যামোমিল চায়ের টি ব্যাগ ফেলে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। জলটা ঠান্ডা হলে স্নানের জলে চায়ের মিশ্রণটি ভাল করে মিশিয়ে নেবেন। এরপর স্নানের পালা। ইচ্ছে হলে ক্যামোমিল চায়ের পরিবর্তে জলে দু-তিন ফোঁটা chamomile essential oil-ও মেশাতে পারেন।


popxo recommends: Indus valley 100% pure and natural chamomile essential oil for hair & face care(15ml)


৩. তুলসি পাতা (Basil Leaves)


herbal-bath-3
এক বালতি জলে পাঁচ-সাতটা তুলসি পাতা ফেলে মিনিটপনেরো অপেক্ষা করুন। তাতে তুলসি পাতার ভিতরে থাকা নানা উপকারী উপাদানগুলি জলে ভাল করে মিশে যাওয়ার সুযোগ পাবে। তাতে উপকার পাবেন বেশি। নিয়মিত তুলসি পাতা ভেজানো জলে স্নান করলে ত্বকের ভিতরে প্রদাহের মাত্রা কমে, সেই সঙ্গে ত্বকের জেল্লাও বাড়ে।


৪. ইউক্যালিপটাস তেল (Eucalyptus oil)


herbal-bath-4
একটা বাটিতে চার ফোঁটা ইউক্যালিপটাস, টি ট্রি এবং লেমন এসেনশিয়াল তেল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি থেকে দু চামচ নিয়ে এক বালতি স্নানের জলে মেশান। মিনিটদুয়েক পরে স্নান করুন। নিয়মিত নানা এসেনশিয়াল তেলের এই মিশ্রণটিকে কাজে লাগালে ধকল (stress) তো কমবেই, সেই সঙ্গে ত্বকের জেল্লাও বাড়বে। আর এসেনশিয়াল তেলের গন্ধে দেখবেন নিমেষে মন চাঙ্গা হয়ে উঠবে!


আরও পড়ুন: স্নানের জলে এই ১০টি উপাদান মিশিয়ে বাড়িয়ে তুলুন ত্বকের জেল্লা


৫. ল্যাভেন্ডার তেল (Lavender oil)


herbal-bath-5
স্ট্রেস (stress) কমানোর পাশাপাশি ত্বকে নানা সংক্রমণের প্রকোপ কমাতে এবং ত্বকের যত্নে এই তেল বিশেষ ভূমিকা পালন করে। আর যদি ল্যাভেন্ডার তেলের সঙ্গে গোলাপ ফুলের পাপড়ি আর ওটসের গুঁড়ো মেশানো যায়, তা হলে তো কথাই নেই! এক্ষেত্রে এক কাপ ওটস নিয়ে মিহি করে গুঁড়ো করে নিন। তারপর তাতে এক চামচ এপসম নুন (Epsom salt), এক মুঠো শুকনো গোলাপ ফুলের পাপড়ি আর কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ, স্নানের জলে মিশিয়ে প্রায় সঙ্গে-সঙ্গেই স্নান সেরে ফেলুন। আরেক ভাবেও এই মিশ্রণটিকে কাজে লাগানো সম্ভব। সবক'টি উপাদান একটা সুতির কাপড়ে নিয়ে পুঁটলি বানিয়ে তা মিনিটতিনেক এক বালতি জলে ভিজিয়ে রাখতে হবে। তারপর স্নানের পালা।


আরও পড়ুন: গরমকালে সঙ্গে রাখো Lavender Oil!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!