গোল মুখে লম্বাটে নাকি চৌকো মুখে ছোট্ট, মুখের গড়নই ঠিক করবে টিপের ধরন

গোল মুখে লম্বাটে নাকি চৌকো মুখে ছোট্ট, মুখের গড়নই ঠিক করবে টিপের ধরন

টিপ (bindi) ছাড়া কিন্তু যে-কোনও ভারতীয় সাজ অসম্পূর্ণ, সে আপনি শাড়িই পরুন বা লেহঙ্গা অথবা সালোয়ার-কামিজ! একটা ছোট্ট টিপ কিন্তু আপনার সৌন্দর্য চতুর্গুণ বাড়িয়ে দিতে পারে। বাঙালি মেয়েদের টিপ নিয়ে রোম্যান্টিসিজমেরও শেষ নেই। অনেকেই আছেন, যাঁরা খুব একটা মেকআপ করেন না, হয়তো চোখে শুধু কাজল আর কপালে একটা ছোট্ট টিপ, ব্যস, তাতেই তাঁদের অসম্ভব সুন্দরী দেখতে লাগে। আবার যাঁরা বেশ সাজতে ভালবাসেন, তাঁরা টিপ নিয়ে নানা পরীক্ষাও করেন। এক সময় তো টিপের আকার, মাপ এবং ডিজাইন দেখে টিভি সিরিয়ালের চরিত্রদের মধ্যে বিভাজনও করে দেওয়া হয়েছিল! কেন মনে নেই, যারা ‘দুষ্টু’ মহিলা তাঁদের টিপের ডিজাইন এবং আকার সব সময় বড় হত আর বাড়ির ‘অবলা’ এবং ‘লক্ষ্মীমন্ত বউ’-এর কপালে থাকত ছোট লাল গোলাকার টিপ!


কলেজে যাওয়ার জন্য ট্রাই করুন ফিউশন ফ্যাশন লুক


সে টিপ নিয়ে যতই আপনি টিপ্পনী কাটুন না কেন, সব ধরণের টিপ যে সবার মুখে (face shape) মানায় না, সেটা তো মানবেন? সুন্দর করে সাজার পর যদি একটা ভুল টিপ পরে নেন, তাহলে কিন্তু ওই ‘ছোট্ট নিরীহ’ টিপ আপনার সাজের বারোটা বাজাতে পারে! তাই কেমন মুখের আদলে কেমন টিপ পড়া উচিত সেটা বরং জেনে নিন।


১। গোল মুখের জন্য মানানসই টিপ


round-face-bindi-rani


আপনার মুখের আকৃতি যদি একদম কম্পাস দিয়ে আঁকা বৃত্তের মতো হয়, সেক্ষেত্রে ভুল করেও বড় মাপের টিপ পরবেন না, বরং একটু লম্বাটে ডিজাইনের টিপ পরুন। যদি গোল টিপ পরতে চান তাহলে ছোট মাপের গোল টিপ পড়তে পারেন। কোনও বিশেষ অনুষ্ঠানে আপনি কুমকুম দিয়ে লম্বা ডিজাইনের টিপও এঁকে নিতে পারেন কপালে। গোল মুখে লম্বাটে টিপ পরলে মুখের ফিচারগুলোর মধ্যে একটা বিভাজন সৃষ্টি হয় এবং মুখের শেপ ফ্ল্যাট মনে হয় না।


২। পান-পাতা বা হার্টশেপ মুখের জন্য মানানসই টিপ


heart-face-deepika-bindi


যাঁদের মুখের আকৃতি পানপাতার মতো, তাঁদের যে-কোনও আকারের এবং ডিজাইনের টিপ মানায়। তবে ছোট গোল টিপ পরলে বেশি ভাল দেখতে লাগে। বড় সাইজের টিপ একেবারেই পরবেন না, এতে কপাল খুব বড় লাগে। ইচ্ছে করলে ছোট স্টোন টিপ পরতে পারেন।


৩। চৌকো মুখের জন্য মানানসই টিপ


square-face-bindi-priyanka-bajirao-mastani


আপনার মুখ যদি চৌকো হয় সেক্ষেত্রে চারকোনা ছোট টিপ পরতে পারেন বা মরাঠি স্টাইলে হাফ চাঁদ টিপও পরতে পারেন। মুখের আকৃতিতে একটা ভারসাম্য আসবে।


৪। লম্বাটে মুখের জন্য মানানসই টিপ


oval-face-katrina-bindi


যদি আপনার মুখের আকৃতি ওভাল অর্থাৎ একটু লম্বাটে ডিমের মতো হয় গোল টিপ আপনাকে বেশি মানাবে। তা ছাড়াও আপনি চাইলে অন্য ডিজাইনের টিপও পরতে পারেন। লম্বা আকারের টিপ পরবেন না ব্যস!


৫। কপাল বড় হলে কেমন টিপ পরবেন


যদি আপনার কপাল বড় হয়, সেক্ষেত্রে বড় মাপের বা একদম ছোট মাপের টিপ না পরে মাঝারি মাপের টিপ পরুন।


৬। কপাল ছোট হলে কেমন টিপ পরবেন


যদি কপাল ছোট হয়, তা হলে দুই ভুরুর ঠিক মাঝখানে একটা ছোট্ট টিপ পরুন।


বলিউডের ফ্যাশন ডিভাদের মতো ফিউশন লুক ট্রাই করবেন নাকি!


নানা ধরনের টিপের ডিজাইন


স্টোন টিপ


%E0%A7%87%E0%A6%A6%E0%A6%B2%E0%A7%8B%E0%A6%95%E0%A7%87%E0%A6%AA%E0%A6%97-%E0%A6%AC%E0%A6%97%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%97


ছবি সৌজন্যে - সোনাক্ষীর ইনস্টাগ্রাম


ডিজাইনার টিপ


bindi 01


ছবি সৌজন্যে - গহনার ঝুলি


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!