বাড়ি বসে খুব সহজে এই তিনটি দুর্দান্ত নেল আর্ট করে ফেলুন! in bengali | POPxo

বাড়িতে বসে খুব সহজেই নখকে সাজিয়ে ফেলুন এই নেল আর্টগুলোর সাহায্যে

বাড়িতে বসে খুব সহজেই নখকে সাজিয়ে ফেলুন এই নেল আর্টগুলোর সাহায্যে

নেল আর্ট (nail art) দেখতে আমাদের সকলেরই ভাল লাগে। আমরা অনেকেই পার্লারে গিয়ে নেল আর্ট করিয়েও আসি। কিন্তু সত্যি কথা বলতে কি নেল আর্ট বেশ খরচসাপেক্ষ এবং সব সময়ে পার্লারে গিয়ে নেল আর্ট করানো সম্ভবও হয় না। এখানে কয়েকটা নেল আর্ট দেওয়া হল, যেগুলো আপনি বাড়িতে বসে অবসর সময়ে খুব সহজে করতে (diy) পারবেন, আর সেটাও যথেষ্ট কম খরচে এবং কম পরিশ্রমে!

মার্বেল নেল আর্ট

শাটারস্টক
শাটারস্টক

মার্বেল নেল আর্ট করা খুব সহজ। যারা প্রথমবার বাড়িতে নিজে নেল আর্ট ট্রাই করছেন তাঁরা এই পদ্ধতিটি দিয়ে শুরু করতে পারেন।

কী-কী প্রয়োজন: তিন-চার রঙের নেল পলিশ, একটি বড় বাটি, জল, টুথপিক, পেট্রোলিয়াম জেলি বা ভেসলিন

কীভাবে করবেন: প্রথমেই নখের চারপাশের চামড়ায় ঘন করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এবারে আপনার পছন্দের তিন-চার রঙের নেলপলিশ বেছে নিন। খেয়াল রাখবেন, রঙগুলো যেন একে অন্যের চেয়ে আলাদা হয় এবং কনট্রাস্ট কালার হলে খুব ভাল হয়। বাটিতে জল ভরে নিন এবং অল্প অল্প করে নেল পলিশ ঢালতে থাকুন। নেল পলিশ যখন ঢালবেন, একটা সার্কলের মতো আকার তৈরি করবেন। প্রতিটি সার্কলের মধ্যে অন্য একটি রঙ দিয়ে আরও একটি সার্কল তৈরি করতে হবে। এভাবে কয়েকটি সার্কল তৈরি করুন এবং টুথপিক দিয়ে নিজের পছন্দমতো ডিজাইন তৈরি করে নিন। নেলপলিশের ডিজাইনের মধ্যে একটা একটা করে আঙুল ডুবিয়ে নিন এবং নখে ডিজাইন ছেপে গেলে আঙুল তুলে নিন। এবার নখের বাইরে লেগে থাকা অতিরিক্ত নেলপলিশ মুছে নিন।

ডটেড নেল আর্ট

শাটারস্টক
শাটারস্টক

খুব সহজে আর পরিষ্কার-পরিচ্ছন্নভাবে আপনি এই নেল আর্টটি করে ফেলতে পারেন বাড়ি বসেই।

কী-কী প্রয়োজন: দুটি ভিন্ন রঙের নেলপলিশ, একটি ট্রান্সপারেন্ট নেলপলিশ, টুথপিক

কীভাবে করবেন: উপরের নেল আর্টের প্রসেসটা যদি একটু কঠিন মনে হয়, তা হলে খুব সোজা এই নেল আর্টটি ট্রাই করে দেখতে পারেন। এর জন্য শুধু দুই রঙের নেলপলিশ আর কয়েকটা টুথপিক লাগবে। প্রথমে বেস কোট লাগিয়ে নিন। এরপর ড্রাই হয়ে গেলে একটি রংয়ের নেলপলিশ লাগিয়ে নিন। আপনি আপনার পছন্দমতো নেলপলিশের রং লাগিয়ে নিতে পারেন। ইচ্ছে করলে দু-তিন কোট নেলপলিশ লাগিয়ে নিন। এবার শুকিয়ে গেলে টুথপিকের পিছনের অংশ অর্থাৎ মোটা দিকটা অন্য নেলপলিশের শিশিতে ডুবিয়ে আপনার নখের উপরে ছোট-ছোট বিন্দু বা ডট আঁকুন। ড্রাই করে টপ কোট অর্থাৎ ট্রান্সপারেন্ট নেলপলিশের একটা কোট লাগিয়ে নিন।

ক্লিন লাইনস নেল আর্ট

শাটারস্টক
শাটারস্টক

ব্যান্ডেড আর নেলপলিশের সাহায্যে কিউট এই নেল আর্টটি আপনি নিজেও করতে পারেন আবার বন্ধুদেরকেও করে দিতে পারেন।

কী-কী প্রয়োজন: দুটি ভিন্ন রঙের নেলপলিশ, ব্যান্ড এড

কীভাবে করবেন: সবচেয়ে আগে নিজের পছন্দমতো দুটো দু’রঙের নেলপলিশ বেছে নিন। উজ্জ্বল রঙ বাছলে ভাল। প্রথমেই বেস কোট লাগিয়ে নিন। ড্রাই হয়ে গেলে আপনার পছন্দমতো একটা রঙের নেলপলিশ লাগিয়ে নিন এবং তা ড্রাই হতে দিন। এবারে একটি ব্যান্ড এড নিয়ে দু’দিক থেকে কেটে নিন যাতে দু’দিকের হাফ-সার্কল আকার পাওয়া যায়। এবারে দু-তিনবার হাতের তালুতে ব্যান্ড এড লাগিয়ে তুলে নিন, এতে ব্যান্ড এডের আঠার পরিমাণ কমে যাবে এবং যখন নখে নেলপলিশের উপরে ব্যান্ড এড লাগাবেন, তখন নেলপলিশ নষ্ট হবে না। এবারে নখের উপরের অংশ ছেড়ে দিয়ে বাকি অংশে ব্যান্ড এড লাগিয়ে দিন। খেয়াল রাখবেন, যেন ব্যান্ড এডের গোলাকার অংশ নখের উপরিভাগে না থাকে বরং নখের উপরিভাগের গোলাকার অংশের সঙ্গে খাপ খেয়ে যায়। এবারে ব্যান্ড এডের উপর দিয়ে নখের উপরের অংশে অন্য রঙের নেলপলিশ লাগিয়ে ড্রাই হয়ে গেলে ব্যান্ড এড খুলে নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!