চটজলদি পেটের চর্বি থেকে মুক্তি পেতে এই দুটি ব্যায়াম করতেই হবে!

চটজলদি পেটের চর্বি থেকে মুক্তি পেতে এই দুটি ব্যায়াম করতেই হবে!

আমরা শরীরের অতিরিক্ত মেদ ঝরানোর জন্য না জানি কতই না চেষ্টা করি। আজকে অমুক ডায়েট ট্রাই করলাম তো কালকে আবার অন্য কোনও ডায়েট, দু’দিন পর দেখা গেল আবার সেই বাইরের ভাজাভুজি বা জাঙ্ক ফুড নিয়ে বসে পড়লাম। তাতে ফল কী হল, শরীরের অতিরিক্ত মেদ তো কমলই না, উল্টে পেটে বেশ খানিকটা চর্বি আরও জমে গেল! আর পেটের মেদ (belly fat) ঝরানো যে কতখানি কষ্টকর, তা যে চেষ্টা করেছে সেই জানে। অথচ আপনার স্বপ্ন যে আপনার পেট হবে একদম পাতলা (flat stomach), কোমর হবে একদম সরু! চিন্তা নেই, দুটি সহজ ব্যায়ামের বিষয়ে বলে দিচ্ছি যেগুলো নিয়মিত করলে কিন্তু আপনার পেটের চর্বি ঝরে যাবে সহজেই, তবে দুটো শর্ত রয়েছে – এক, নিয়মিত এই ব্যায়ামগুলো করতে হবে, ফাঁকি দিলে চলবে না; আর দুই, ব্যায়ামের (exercises) সঙ্গে খাদ্যাভ্যাসেও কিছু পরিবর্তন আনতে হবে।

প্ল্যাঙ্ক – Plank

ইউটিউব

কীভাবে করবেন – কনুই এবং পায়ের বুড়ো আঙুলের উপরে ভর দিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবারে ধীরে-ধীরে মেঝে থেকে শরীরটাকে পর দিকে তুলুন। তবে খেয়াল রাখবেন আপনার পশ্চার যেন উল্টো ‘U’-এর মতো না হয়ে যায়; পিঠ, কোমর এবং হিপ যেন সমানভাবে একটি লাইনেই থাকে। এভাবে ২০ পর্যন্ত গুনুন এবং পেট মেঝের সঙ্গে লাগিয়ে নিন। এটি হল একটি সেট। দুই-তিন সেকেন্ড বিশ্রাম নিয়ে আবার করুন।

কত বার করবেন – প্রতি সেটে ২০ সেকেন্ড করে তিনটি সেট।

লেগ রেইজ – Leg Raise

ইউটিউব

কীভাবে করবেন – চিত হয়ে মেঝেতে শুয়ে পড়ুন এবং দুটো পা সোজা করে উপর দিকে তুলুন, যেন কোমর এবং পায়ের সঙ্গে একটা ৯০ ডিগ্রি কোণ তৈরি হয়। প্রয়োজনে প্রথম দিকে দেওয়ালের সাহায্য নিয়ে পা উপর দিকে তুলতে পারেন। এভাবে ১০ সেকেন্ড রাখুন এবং ধীরে-ধীরে পা নামিয়ে আনুন, তবে মাটিতে টাচ করাবেন না। এটি হল একটি সেট। এভাবে দু’বার করুন। হাঁটু যেন ভেঙে না যায় সেদিকে খেয়াল রাখবেন এবং এই ব্যায়ামটি অভ্যেস হয়ে গেলে ধীরে-ধীরে কাউন্ট বাড়াবেন।

কতবার করবেন –  প্রতি সেটে ১০ সেকেন্ড করে দুটি সেট।

বোনাস টিপস

ব্যায়াম তো করবেনই, কিন্তু তার পাশাপাশি আরও বেশ কয়েকটি বিষয়ের ওপরেও নজর রাখতে হবে - 

  • প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ঊষ্ণ জলে একটি গোটা পাতিলেবুর রস এবং আধ চা চামচ মধু (অরগানিক) মিশিয়ে পান করুন।
  • সারাদিনে প্রচুর পরিমাণে জল পান করুন, সম্ভব হলে ঊষ্ণ জল পান করুন, এতে শরীরের টক্সিন বেরিয়ে যায় এবং পেটে ব্লোটিং হওয়ার আশঙ্কা কম থাকে এবং পেটে চর্বিও কম জমে। 
  • খাবারে ফাইবারযুক্ত ফল যেমন শশা, পেয়ারা, আপেল ইত্যাদি যোগ করুন। পারলে মিষ্টি ফল খাবেন না। প্রচুর পরিমানে শাকপাতা এবং সবজি খান; আর সবজি মানে কিন্তু আলু বা কুমড়ো নয়! 
  • জাঙ্ক ফুড, তেল-মশলাযুক্ত খাবার, ভাজা, চপ-সিঙ্গারা যতটা সম্ভব না খেলে ভাল। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

জেনে নিন Smooth Butt পাওয়ার রহস্য

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!