বর্ষার সন্ধের জন্য রইল 'স্বাস্থ্যকর' অথচ সুস্বাদু পকোড়ার রেসিপি

বর্ষার সন্ধের জন্য রইল 'স্বাস্থ্যকর' অথচ সুস্বাদু পকোড়ার রেসিপি

বর্ষাকাল (monsoon) মানেই মনে হয় একটু ভাজাভুজি খাই, কিন্তু তারপর যখন অম্বলের যন্ত্রণায় কষ্ট পাই, সে’কথা মনে করে আবার ভাজা খাওয়ার ইচ্ছে মনের মধ্যেই চেপে রাখতে হয়। কিন্তু যদি হেলদি কোনও রেসিপি পাওয়া যেত, যাতে কম তেলে পুষ্টিকর ভাজা খাওয়া যায় তা হলে বেশ মজা হত। সেই ইচ্ছে পূর্ণ করতেই এখানে দেওয়া হল কয়েকটি হেলদি পকোড়ার (healthy pakoda) রেসিপি (recipe) যা খেতেও ভাল আবার স্বাস্থ্যকরও!

নানারকম ডাল দিয়ে তৈরি পকোড়া

শাটারস্টক

এই পকোড়াটি তৈরি করতে আপনি নানা রকমের ডাল ব্যবহার করতে পারেন। ডাল যেহেতু প্রোটিনে ভরপুর কাজেই এই পকোড়াটি যে সুস্বাদু হওয়ার সঙ্গে-সঙ্গে যে যথেষ্ট পুষ্টিকরও, তা আর বলার অপেক্ষা রাখে না। কী-কী প্রয়োজন এই পকোড়া তৈরি করতে আর কীভাবেই বা তৈরি করবেন জেনে নেওয়া যাক।

উপকরণ

এক বাটি মুসুর ডাল, এক বাটি ছোলার ডাল, আধ বাটি বিউলির ডাল, এক চা চামচ আদা বাটা, এক টেবিল চামচ পেঁয়াজ কুচি, দু’তিনটি কাঁচা লঙ্কা (কুচি করা), সামান্য আমচুর পাউডার, স্বাদ অনুযায়ী নুন এবং গোলমরিচ গুঁড়ো

প্রণালী

প্রথমেই সব ডাল আলাদা-আলাদা পাত্রে ভিজিয়ে রাখুন অন্তত ঘণ্টাদুয়েক। এরপর জল ঝরিয়ে একটি ব্লেন্ডারে সব ডাল একসঙ্গে ব্লেন্ড করে নিন। একে-একে তার মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, আদা বাটা, আমচুর পাউডার, নুন এবং গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। যদি দেখেন মিশ্রণ খুব বেশি শক্ত, তা হলে সামান্য জল দিতে পারেন তা না হলে জলের প্রয়োজন নেই। এই পকোড়া কিন্তু ডুবো তেলে ভাজা হবে না, বরং কম তেলে ভাজা হবে। ডালের মিশ্রণ পরিমাণমতো নিয়ে চ্যাপ্টা আকারে গড়ে নিন। একটু পাতলা করে গড়বেন। এবারে একটা ফ্রাইং প্যানে সামান্য তেল গরম করে একে-একে পকোড়াগুলো দিয়ে এপিঠ-ওপিঠ করে শ্যালো ফ্রাই করুন। গোল্ডেন ব্রাউন হয়ে গেলে গরম-গরম পরিবেশন করুন!

নানারকম সবজি দিয়ে পকোড়া

শাটারস্টক

শুধু বাচ্চারা নয়, অনেকসময়েই বাড়ির অনেক বড় সদস্যরাও কিন্তু সবজি দেখলেই নাক কুঁচকে ফেলেন, অথচ দেখুন সবজিতে কত পুষ্টিগুণ রয়েছে! পুষ্টিকর সবজি যদি একটু অন্যভাবে পরিবেশন করা যায় তা হলে মন্দ কী? বর্ষাকালে নানারকমের সবজি দিয়ে তৈরি করে ফেলুন পকোড়া। দেখবেন, সবাই বেশ তারিয়ে-তারিয়েই খাবেন কিন্তু! চলুন জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন নানারকম সবজি দিয়ে মুখরোচক পকোড়া।

উপরকরণ

আপনার পছন্দমতো বেশ কয়েকটি সবজি (গাজর, আলু, ক্যাপসিকাম, পটল, বিনস, মটরশুঁটি, বিট ইত্যাদি) নিয়ে নিন এক বাটি, আধ বাটি বেসন, এক টেবিল চামচ পেঁয়াজ কুচি, এক টেবিল চামচ জল ঝরানো টকদই, নুন এবং গোলমরিচ স্বাদ অনুযায়ী, কাঁচা লঙ্কা কুচি

প্রণালী

প্রথমেই সব সবজি গ্রেট করে নিন অর্থাৎ কুরিয়ে নিন এবং একটি মলমলের কাপড়ের সাহায্যে চেপে চেপে সব্জি থেকে জল ঝরিয়ে নিন। এবারে জল ঝরানো সবজির মধ্যে একে-একে পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, দই, বেসন দিয়ে মেখে নিন এবং সবশেষে নুন এবং গোলমরিচ দিন। নুন সবার শেষে দেবেন, কারণ তা না হলে সবজি থেকে জল বেরিয়ে আসবে। কড়াইতে তেল গরম করুন এবং অল্প-অল্প করে ওই মিশ্রণ তেলে ভেজে তুলে নিন। টিসু পেপারের সাহায্যে অতিরিক্ত তেল মুছে গরম-গরম পরিবেশন করুন সান্ধ্যকালীন জলখাবার হিসেবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!