নানা রংয়ের ও নানা ধরনের বেনারসি পরে সাজুন নানা ধরনের অনুষ্ঠানে in Bengali | POPxo

শুধু বিয়ের দিনেই নয়, নানা রংয়ের বেনারসি পরে সাজতে পারেন নানা ধরনের অনুষ্ঠানে

শুধু বিয়ের দিনেই নয়, নানা রংয়ের বেনারসি পরে সাজতে পারেন নানা ধরনের অনুষ্ঠানে

বেনারসি শাড়ি, এই শব্দদু'টি শুনলে আপনার কী মনে হয়? ১০০ জনের মধ্যে ৮০ জন বাঙালি মহিলাই বলবেন, বিয়েবাড়ি! কেউ-কেউ হয়তো বলবেন, ট্র্যাডিশনাল, কেউ বলবেন নস্ট্যালজিয়া ইত্যাদি। আসলে বাঙালি কনে আর বেনারসি (Banarasi), এই দুটো ব্যাপার এত অঙ্গাঙ্গীভাবে জড়িত যে, বেনারসি বললে বিয়েবাড়ি ছাড়া আর কিছুই মনে আসে না আমাদের! তা-ও আবার টুকটুকে লাল, যা এক্কেবারে বিয়ের বধূটির সঙ্গেই মানানসই। কিন্তু বেনারসি যে শুধু বিয়েতেই নয়, অন্য নানা অনুষ্ঠানেও পরা যায়, এই শাড়িটিও আপনার শাড়ি কালেকশনের একটি প্রেশাস পজেশন হয়ে উঠতে পারে, তা আমাদের কারও মাথাতেও আসবে না! কিন্তু বেনারসিরও নানা ধরন আছে। সিল্ক থেকে শুরু করে জর্জেট, নানা ধরনের সুতো দিয়ে বোনা হয় এই শাড়ি (saree)। লাল, সবুজ, নীল ছাড়াও নানা রংয়ের (colour) কম্বিনেশনেও পাওয়া যায় তা। আর সেই সব শাড়িতে সেজে যে-কোনও অনুষ্ঠানেই (occassion) আপনি অন্যদের তাক লাগিয়ে দিতে পারেন! আজ আমরা নিয়ে এসেছি বেনারসি স্টাইলিং গাইড। সামনে পুজো এবং বিয়েবাড়ির মরসুম। জেনে নিন, সনাতনী সাজে এই অতি পরিচিত শাড়িটি পরেও কীভাবে হয়ে উঠবেন অনন্যা!   

১. প্যাস্টে়ল শেডের ফুরফুরে চান্দেরির বেনারসি

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

এই ধরনের বেনারসি শাড়ি পরে যেতে পারেন সকালের যে-কোনও অনুষ্ঠানে কিংবা সন্ধেবেলার ছোট পার্টিতেও! এই শাড়ি হালকা, সামলাতে সুবিধে। পাওয়া যায় যে-কোনও প্যাস্টেল শেডে। হালকা সাজ, ছিমছাম গয়না আর চুলে জুঁই কিংবা বেল ফুলের মালা, সকলের মধ্যে আপনি নজর কাড়বেনই!

 

২. ছোট মোটিফে ভরপুর আসমানি নীল

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

আধুনিকা সাজতে চান, কিন্তু ট্র্যাডিশনকে মাথায় রেখেই? তা হলে বেছে নিন এই ধরনের রংয়ের শাড়ি। আসমানি নীল, হালকা গোলাপি, মিষ্টি পিচ, একেবারে ঝিমিয়ে পড়া কমলা, এই রংগুলো আপনার জন্যই তৈরি হয়েছে। অথচ শাড়ির মোটিফে আছে সনাতনী বেনারসির ছোঁওয়া। এর সঙ্গে পরুন ফিনফিনে স্লিভলেস ব্লাউজ, চুল বাঁধুন টেনে, কপালে ছোট্ট টিপ আর গাঢ় করে কাজল দিন চোখে! এবার আপনাকে ফ্যাশনিস্তা বলবে না, এমন বুকের পাটা ক'জনার আছে!

 

৩. মাল্টি শেডের কাতান সিল্ক বেনারসি

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

মাল্টি শেডের বেনারসি এখন কিন্তু খুব ইন। একই রংয়ের হালকা এবং গাঢ়র কম্বিনেশনে তৈরি হয় এই শাড়িগুলি। এখানে যেমন জাম রংয়ের দু'টি শেড ব্যবহার করা হয়েছে। এই ধরনের জমকালো শাড়ি পরলে কিন্তু সাজ হবে একদম হালকা। কানে একটা ঝোলা দুলই যথেষ্ট। 

 

৪. অফ হোয়াইট রংয়ের পটোলা বেনারসি

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

পাটোলা সিল্কের বেনারসি বাজারে নতুন। সর্বত্র পাওয়াও যায় না। কিন্তু দারুণ সুন্দর আর ভারী হালকা। এই ধরনের শাড়ি পরলে বাছুন একদম হালকা রং, সাদা কিংবা অফ হোয়াইট। সঙ্গে ব্লাউজ পরতে পারেন যে-কোনও গাঢ় রংয়ের। আঁচল প্লিট করে নিন কিংবা ছেড়ে রাখুন। অ্যাকসেসরাইজ করুন মুক্তোর গয়না দিয়ে। আভিজাত্যপূর্ণ সাজ।

 

৫. কালো কিংবা অন্য কোনও গাঢ় রংয়ের জর্জেট বেনারসি

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

যদি আপনি খাঁটি আধুনিকা হয়ে থাকেন, তা হলে বেছে নিন কালো কিংবা নেভি ব্লু গোছের গাঢ় রংয়ের জর্জেট বেনারসি! সঙ্গী হোক অক্সিডাইজড গয়না। স্নিগ্ধ, রুচিশীল সাজে পার্টি মাতাতে আর কি চাই?

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!