দুর্গা পুজোর আগে ত্বকের যত্নে জেনে নিন শিট মাস্কের ব্যবহার in bengali | POPxo

পুজো স্পেশ্যাল রূপ রুটিন: পুজোর আগে ত্বকের জেল্লা ফেরাতে কাজে আসবে শিট মাস্ক

পুজো স্পেশ্যাল রূপ রুটিন: পুজোর আগে ত্বকের জেল্লা ফেরাতে কাজে আসবে শিট মাস্ক

প্রতি বছরই নানা ধরনের নতুন-নতুন বিউটি ট্রেন্ড আসে, আর বিশেষ করে দেখবেন পুজোর আগ দিয়েই এই ট্রেন্ডগুলি দেখা যায়। মোটামুটি আমরা সবাই-ই এই ট্রেন্ডগুলো অন্ধের মতো অনুসরণও করি, আর বেশিরভাগ সময়েই না জেনে। তেমনই একটি বিউটি ট্রেন্ড হল শিট মাস্ক। অনেকেই হয়তো আগে শিট মাস্ক ব্যবহার করেছেন আবার অনেকে হয়তো করেননি, কিন্তু দুর্গা পুজোর (durga puja) আগে ত্বক ঠিক রাখতে জেনে নিন, আদৌ sheet mask আপনার ত্বকের (skin) উপযোগী কিনা, আর হলেও কোনটি!

শিট মাস্ক কী?

শাটারস্টক
শাটারস্টক

বলতে পারেন কোরিয়ান বিউটি সিক্রেটের একটি অন্যতম প্রোডাক্ট হল শিট মাস্ক। রেগুলার ফেস মাস্কের মতো, এটি টিউব বা কৌটোয় পাওয়া যায় না; বরং একটি পাতলা শিটের মতো দেখতে হয় এই মাস্কটি। এই মাস্কটি আদতেই মুখোশের মতোই দেখতে এবং চোখ ও নাকের কাছে ফুটো করা থাকে। এই মাস্কটি আগে থেকেই সিরামে সিক্ত থাকে এবং প্যাকেটে পাওয়া যায়।

কীভাবে শিট মাস্ক ব্যবহার করবেন?

প্রথমেই নিজের ত্বকের (skin) ধরন অনুযায়ী যথোপযুক্ত ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। এবার একটি তুলোর বলে সামান্য টোনার নিয়ে মুখের বাড়তি ময়লা পরিষ্কার করে নিন। প্যাকেট থেকে sheet mask বের করে প্রথমে কপালের দিক থেকে মুখের ত্বকের মাস্কটি লাগাতে শুরু করুন। খেয়াল রাখবেন শিট মাস্কটি যেন কুঁচকে বা ছিঁড়ে না যায়। কারণ, এগুলি খুবই পাতলা হয়। ১৫ থেকে ২০ মিনিট রেখে মাস্ক তুলে ফেলুন।

কোন ত্বকের জন্য কেমন শিট মাস্ক?

দুর্গা পুজোর (durga puja) আগে যদি শিট মাস্ক ব্যবহার করতে চান, তা হলে যে-কোনও একটা মাস্ক ব্যবহার করলেই কিন্তু চলবে না। নিজের ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন আপনার জন্য আদর্শ শিট মাস্ক।

তৈলাক্ত ত্বকের জন্য

Skin Care

DearPacker Home Remedy Mask - Egg White + Lemon

INR 100 AT DearPacker
BUY

যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের ত্বকের লোমকূপ কিন্তু বেশিরভাগ সময়েই খোলা থাকে। ফলে ময়লা জমতে খুব বেশি সময় লাগে না। কাজেই তাঁদের এমন কোনও শিট মাস্ক ব্যবহার করা উচিত যা ত্বকের অতিরিক্ত তেলও শুষে নেয় আবার ত্বকের উপর থেকে মরা কোষ সরিয়ে দেয়। তৈলাক্ত ত্বকের অধিকারিণীরা চারকোল বেসড শিট মাস্ক ব্যবহার করতে পারেন।

শুষ্ক ত্বকের জন্য

Skin Care

Innisfree Skin Clinic Mask - Hyaluronic Acid

INR 140 AT Innisfree
BUY

যদি আপনার ত্বক শুষ্ক হয়, তা হলে এমন কোনও sheet mask ব্যবহার করুন, যাতে গ্লিসারিন বা হায়ালুরনিক অ্যাসিড রয়েছে, এগুলি ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে এবং ত্বক মোলায়েমও করে তোলে।

কয়েকটি জরুরি বিষয়

  • শিট মাস্ক কিন্তু আপনি একবারই ব্যবহার করতে পারবেন, অর্থাৎ প্যাকেট থেকে খুলে ব্যবহার করার পর দ্বিতীয়বার আর ব্যবহার করা যাবে না।
  • আপনি চাইলে প্রতিদিনও শিট মাস্ক ব্যবহার করতে পারেন, আবার সপ্তাহে একবার করেও ব্যবহার করতে পারেন।
  • রেগুলার ফেস মাস্ক অনেকসময় সারা রাত লাগিয়েও রাখা যায়, তবে শিট মাস্ক কিন্তু ২০ মিনিটের বেশি লাগিয়ে রাখা যায় না, কারণ সারা রাত যদি আপনি শিট মাস্ক লাগিয়ে রাখেন তা হলে তাতে ধুলো ও ময়লা আটকে যেতে পারে এবং তা সরাসরি আপনার ত্বকের উপর প্রভাব ফেলতে পারে। আর আপনি নিশ্চয়ই চান না, দুর্গা পুজোর ঠিক আগেই আপনার মুখে বেশ বড় সাইজের একটা ব্রণ হোক!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!