মুখে ব্রণ-ফুসকুড়ির দাগ-ছোপ তুলতে ট্রাই করুন এই তিনটি অব্যর্থ ঘরোয়া ফেসপ্যাক

মুখে ব্রণ-ফুসকুড়ির দাগ-ছোপ তুলতে ট্রাই করুন এই তিনটি অব্যর্থ ঘরোয়া ফেসপ্যাক

এমনিতেই আমাদের সবার জীবনে এখন এত বেশি সমস্যা। তার উপর আবার যদি মুখে দাগ-ছোপের (dark spots) সমস্যা হয়, তখন তা সত্যিই বড্ড বিরক্তিকর বলে মনে হয়! বাজারচলতি নানা বিউটি প্রোডাক্ট ব্যবহার করে অথবা পার্লারে দামি-দামি স্কিন কেয়ার ট্রিটমেন্ট করিয়েও অনেকসময়েই ব্রনর দাগ, লালচে বা কালচে ছোপ, কিছুতেই পিছু ছাড়ে না। একে তো মুখের নাছোড় দাগ-ছোপ যাচ্ছে না, তার উপরে আবার দামি প্রোডাক্ট আর স্কিন কেয়ার ট্রিটমেন্ট করিয়ে পকেটও যদি গড়ের মাঠ হয়, তা হলে কার না রাগ হয় বলুন তো? তার চেয়ে চলুন, আমরা কিছু ঘরোয়া সমাধানের (facepacks) সন্ধান দিই যাতে আপনার তেমন কোনও খরচও হয় না আবার মুখের নাছোড় দাগ-ছোপ (dark spots) থেকেও মুক্তি পেতে পারেন...

আরও পড়ুনঃ ত্বকের যত্নে মুসুর ডালের ফেসপ্যাক

১। মধু ও দুধের সর

শাটারস্টক

কী কী প্রয়োজন – এক টেবিল চামচ দুধের সর এবং এক টেবিল চামচ মধু

কীভাবে ব্যবহার করবেন এই ফেসপ্যাক – মধু এবং দুধের সর একসঙ্গে মিশিয়ে গোটা মুখে লাগিয়ে নিন। যেখানে দাগ-ছোপ (dark spots) বেশি রিয়েছে সেখানে একটু বেশি করে এই ফেসপ্যাক লাগান। মিনিট ১৫ পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

কতদিন ব্যবহার করবেন – প্রতিদিন একবার করে, হয় স্নানের আগে বা রাতে শোওয়ার আগে এই ফেসপ্যাক লাগান।

২। হলুদ বাটা

কী কী প্রয়োজন – আধ চা চামচ হলুদ বাটা, দুই টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ মধু এবং দুই টেবিল চামচ গোলাপজল

কীভাবে ব্যবহার করবেন এই ফেসপ্যাক – সবক'টি উপকরণ একটি বাটিতে ঢেলে মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণ facepack-এর মতো মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। যদি ততক্ষণে ফেসপ্যাক না শুকোয়, তা হলে যতক্ষণ না পর্যন্ত facepack শুকোচ্ছে ততক্ষন রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন।

কতদিন ব্যবহার করবেন – সপ্তাহে দু’বার করে এই ফেসপ্যাকটি লাগাতে পারেন, কিছুদিনের মধ্যেই দেখবেন মুখের দাগ-ছোপ উধাও!

আরও পড়ুনঃ ত্বকের যত্নে পিপারমিন্ট তেলের ব্যবহার

৩। আলু

শাটারস্টক

কী কী প্রয়োজন – অর্ধেক আলু, এক চা চামচ লেবুর রস, সামান্য মিল্ক পাউডার (না হলেও ক্ষতি নেই)

কীভাবে ব্যবহার করবেন এই ফেসপ্যাক – আলু খুব ভাল করে ধুয়ে কুরিয়ে নিন, এবং তাতে মিল্ক পাউডার ও লেবুর রস মিশিয়ে নিন। এবারে মুখে লাগিয়ে নিন এবং ১৫ মিনিট পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মুখ ধোওয়ার পর কিন্তু আপনার ত্বকের ধরন অনুযায়ী সঠিক ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না।

কতদিন ব্যবহার করবেন – এক দিন অন্তর এক দিন এই facepackটি লাগান, দেখবেন দাগ-ছোপ (dark spots) তো থাকবেই না, উপরন্তু ত্বকের জেল্লা বাড়বে!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

বিভিন্ন ত্বকের জন্য বিভিন্ন ফেসপ্যাক ও তার ব্যবহার

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...