মাংসপেশি সচল করা থেকে শুরু করে বাড়তি মেদ ঝরানো - সব সমস্যার সমাধান স্প্লিট স্ট্রেচ

মাংসপেশি সচল করা থেকে শুরু করে বাড়তি মেদ ঝরানো - সব সমস্যার সমাধান স্প্লিট স্ট্রেচ

শরীর সুস্থ রাখার জন্য আমরা অনেকেই ব্যায়াম (yoga) ও নানারকমের আসন করে থাকি, আর এই ধরনের আসনের মধ্যে স্প্লিট স্ট্রেচ (split stretch) কিন্তু বেশ জনপ্রিয়। আমাদের শরীরের মাংসপেশিগুলিকে (muscle) সচল করে তুলতে এই ব্যায়ামটি উপযুক্ত। অনেকেই গা ম্যাজম্যাজ, হাতে-পায়ে বা শরীরের অন্যান্য অংশে, বিশেষ করে জয়েন্টগুলিতে ব্যথা বা কটকট করে আওয়াজ হওয়ার সমস্যায় ভোগেন; সেই সঙ্গে সারাদিন একটা ক্লান্তিবোধও হয়। তাঁরা যদি সারাদিনে দশ মিনিটও সময় বের করে স্প্লিট স্ট্রেচ করতে পারেন, তা হলে কিন্তু এসব ছোটখাটো সমস্যাগুলি অনায়াসে দূর করতে পারবেন। কিন্তু তার আগে জানতে হবে, স্প্লিট স্ট্রেচ ব্যাপারটা আসলে ঠিক কী!

স্প্লিট স্ট্রেচ কী?

স্প্লিট স্ট্রেচ করার একটি পদ্ধতি

আগেই বলেছি যে, শরীরের মাংসপেশি (muscle) সচল করে তুলতে স্প্লিট স্ট্রেচ (split stretch) করা হয়, এবং স্প্লিট স্ট্রেচ নিয়মিত করতে হয়। খেয়াল করে দেখবেন, যাঁরা নিয়মিত খেলাধুলা করেন বা নাচ করেন, তাঁরা কাজের ফাঁকে মাঝে মাঝেই স্প্লিট স্ট্রেচ করে নেন, এতে মাংসপেশি সচল থাকে এবং মুভমেন্ট করতে সুবিধে হয়। এছাড়াও আমাদের শরীরের ‘কোর এরিয়া’ অর্থাৎ কোমর, নিতম্ব, পেলভিক মাসল এবং থাইয়ের মাংসপেশি সচল করতে স্প্লিট স্ট্রেচ সাহায্য করে। এই পর্যন্ত পড়ে যাঁরা ভাবছেন যে, স্প্লিট স্ট্রেচ করা শুরু করবেন এবং শরীর সচল ও সুস্থ করে তুলবেন, তাঁদের জন্য রইল কয়েকটি সহজ স্প্লিট স্ট্রেচ ব্যায়াম (yoga)। নিয়মিত অনুশীলন করতে থাকুন।

প্রেগনেন্সি আর এক্সারসাইজ - কী করবেন, কী করবেন না

ফ্রগ পোজ

এই স্প্লিট স্ট্রেচ ব্যায়মটিকে ওয়ার্ম আপ রুটিনের মধ্যে ফেলতে পারেন। আপনার কোমর, নিতম্ব এবং থাইয়ের ভিতর দিকের মাংসপেশি সচল করে তোলার জন্য এই ব্যায়মটি আদর্শ।

কীভাবে করবেন: পেটের উপরে ভর দিয়ে শুয়ে পরুন এবং হাঁটু মুড়ে আপনার মাথার কাছাকাছি পায়ের পাতাদুটোকে নিয়ে আসুন। যতটা সম্ভব পেটের উপরে ভর দিয়ে শরীরটাকে উপর দিকে তোলার চেষ্টা করুন। এবার একটি পায়ের পাতা অন্য পায়ের পাতার উপরে তুলে আবার পেটে ভর দিয়ে শরীরটাকে উপরে তোলার চেষ্টা করুন এবং দশ গোনার পর পা বদল করুন। এটি হল এক সেট।

কত বার করে করবেন: প্রতিদিন পাঁচ সেট করে ফ্রগ পোজ স্প্লিট স্ট্রেচ শুরু করুন এবং ভালমতো অভ্যাস হয়ে গেলে ধীরে-ধীরে বাড়াতে থাকুন।

হিপ স্ট্রেচ

যদি আপনার কাফ মাসল বা হিপ মাসলে ব্যথা থাকে অথবা নড়াচড়া করতে অসুবিধে হয়, সেক্ষেত্রে কিন্তু এই স্প্লিট স্ট্রেচটি করলে উপকার পাবেন। শুধু তাই না, কোমরের অতিরিক্ত মেদ ঝরাতেও সাহায্য করে এই ব্যায়ামটি।

কীভাবে করবেন: মাটিতে পা ছড়িয়ে বসুন। দুটো পা যতটা সম্ভব দু’দিকে ছড়িয়ে দিন, যাতে দু’ পায়েরই থাইয়ের ভিতরের অংশে একটু চাপ অনুভূত হয়। এবারে বাঁ হাত মাথার উপর দিক দিয়ে তুলে ডান হাত দিয়ে ডান পায়ের বুড়ো আঙুল ধরার চেষ্টা করুন। দেখবেন, যাতে কোমরে চাপ পড়ে। দশ গুণে এবারে হাত ও পা বদল করুন। এটি হল একটি সেট।

কত বার করে করবেন: ছয়টি সেট করুন প্রতিদিন।

 

লো প্রোটিন ডায়েট - ব্যাপারটাই বা কী আর কেনই বা মেনে চলবেন

ছবি সৌজন্য: শাটারস্টক

ভিডিও সৌজন্য: ইউটিউব 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

২০২০ সালটা শুরু করুন আমাদের দারুণ সব প্ল্যানার এবং স্টেটমেন্ট মেকিং সোয়েটশার্ট দিয়ে, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shop-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!