পোশাক কাচার পরেই ঢলঢলে হয়ে যাচ্ছে? দু'টি সহজ উপায়ে শ্রিঙ্ক করে নিন

পোশাক কাচার পরেই ঢলঢলে হয়ে যাচ্ছে? দু'টি সহজ উপায়ে শ্রিঙ্ক করে নিন

নতুন জামাকাপড় কেনার সময়ে একদম মাপে মাপে কিনলেও কিছুদিন পর কিছু কিছু জামাকাপড় (clothes) বেশ ঢলঢলে হয়ে যায়। আবার অনেকে পোশাক তৈরি করিয়ে পরেন। সেক্ষেত্রে দর্জির কাছে প্রায়ই শুনতে হয় যে একটু ঢিলে তৈরি করুন, না হলে কাচার পরে (after wash) শ্রিঙ্ক (shrink) করে যাবে। আসলে একথা তো সত্যি যে অনেক ফ্যাব্রিকই (fabric) রয়েছে যা কাচার পরে একটু শ্রিঙ্ক করে যায় অর্থাৎ মাপে ছোট হয়ে যায়। আবার এরকমও অনেক ফ্যাব্রিক রয়েছে যা কাচার পরে, বিশেষ করে নিংড়ানোর পর একদম ঢলঢলে হয়ে যায়। তখন সেই পোশাকগুলো পরতে নিজেরই খারাপ লাগে। পোশাকগুলোর (clothes) জায়গা হয় আলমারির এক কোনে বা ঘরে পরার পোশাক হিসেবেই সেগুলো ব্যবহার করা হয়। কিন্তু কয়েকটি ছোট্ট ছোট্ট টিপস মাথায় রাখলে কিন্তু অনায়াসে আপনি আপনার ঢিলে পোশাক আবার আগের মাপে ফিরিয়ে আনতে পারেন (shrink), অর্থাৎ শ্রিঙ্ক করতে পারেন। কীভাবে? দেখে নিন চট করে।

গরম জল

শাটারস্টক

আজ্ঞে হ্যাঁ, গরম জলে যদি আপনি কোনও পোশাক কাচেন তাহলে সেই পোশাকের ফ্যাব্রিক (fabric) ঢিলে হয়ে যায় না এবং ঢলঢলে হয়ে যাওয়া ফ্যাব্রিকও অনায়াসে শ্রিঙ্ক হয়ে যায়।

প্রথমেই একটি বড় পাত্রে বেশ অনেকটা জল ফুটিয়ে নিন। এবারে যে পোশাকটি (clothes) ঢলঢলে হয়ে গেছে, সেই পোশাকটি ওই পাত্রে দিয়ে দিন এবং আঁচ বন্ধ করে দিন। কাঠের একটি হাতা দিয়ে পোশাকটি ডুবিয়ে দিন যাতে সম্পূর্ণ ফ্যাব্রিকটিই ভিজে যায়। মিনিট পাঁচেক পর জল থেকে পোশাকটি তুলে নিয়ে একটু ঠান্ডা হতে দিন। এ সময়ে কিন্তু পোশাকটি নিংড়াবেন না। একটু ঠান্ডা হলে হ্যাঙ্গারে ঝুলিয়ে জল ঝরতে দিন।

আরও পড়ুন - আপনার সাধের ভারী সিল্কের শাড়ির যত্নআত্তি করবেন কীভাবে, তা জেনে ও বুঝে নিন

কিছু জরুরি বিষয় মাথায় রাখুন

  • যদি আপনি সুতির ফ্যাব্রিক (fabric) শ্রিঙ্ক (shrink) করতে চান সেক্ষেত্রে রঙিন পোশাকের সঙ্গে অন্য কোনও পোশাক এক সঙ্গে জলে ডোবাবেন (after wash) না। সুতির ফ্যাব্রিকে যেহেতু রং ওঠার আশকা থাকে, কাজেই অন্য কোনও রঙের পোশাকের সঙ্গে তা জলে ডোবালে রং লেগে যেতে পারে।
  • সিল্কের শাড়ি বা কুর্তি বা অন্য যেকোনোও পোশাক গরম জলে শ্রিঙ্ক করার কথা ভুলেও ভাববেন না। সিল্কের ফ্যাব্রিক একেবারে নষ্ট হয়ে যাবে।
  • পলিয়েস্টর ফ্যাব্রিক কাচার পর (after wash) বেশি ঢলঢলে হয়ে যায়। কাজেই যদি প্রথমবারে তা শ্রিঙ্ক না করে তাহলে পাঁচ মিনিটের বেশি সময় ধরে এই ফ্যাব্রিক ভিজিয়ে রাখতে পারেন এবং পরে জল ঝরিয়ে না নিংড়ে শুকোতে দিন।

হেয়ার ড্রায়ার

শাটারস্টক

হেয়ার ড্রায়ারের সাহায্যে শুধু চুল নয়, আপনি আরামসে আপনার পোশাকও শুকিয়ে নিতে পারেন আর তাও তার ফ্যাব্রিকের কোনও ক্ষতি না করে।

যেভাবে আপনি আপনার এক এক ধরনের ফ্যাব্রিকের পোশাক কাচেন সেভাবেই কেচে নিন। চাইলে তাড়াতাড়ি জল ঝরানোর জন্য হালকা হাতে নিংড়ে নিতে পারেন। যদি ওয়াশিং মেশিনে পোশাক কাচেন সেক্ষেত্রে পোশাক কিছুটা শুকিয়েই যায় কাচার পর। হ্যাঙ্গারে ঝুলিয়ে নিন ভিজে পোশাক এবং যেখানে প্রয়োজন সেখানে হেয়ার ড্রায়ার দিয়ে ব্লো করুন। গরম হাওয়ায় পোশাক তো শুকোবেই, একই সঙ্গে পোশাক ঢলঢলেও হবে না।

জুতোর জন্য জুতসই জায়গা (storage) - কয়েকটা ছোট্ট টিপস

কিছু জরুরি বিষয় মাথায় রাখুন

  • সুতির পোশাক শ্রিঙ্ক করানোর জন্য হেয়ার ড্রায়ারের মোড ‘ফুল পাওয়ার’-এ রাখুন, এতে তাড়াতাড়ি ফ্যাব্রিক শুকোবে।
  • সিল্কের পোশাকে একেবারেই এসব কিছু করবেন না। হাওয়ায় স্বাভাবিকভাবে সিল্কের ফ্যাব্রিক শুকোতে দিন।
  • যদি আপনি জিনসের প্যান্ট শ্রিঙ্ক করাতে চান সেক্ষেত্রে বেশ ধৈর্য ধরে আপনাকে কাজটি করতে হবে।
  • পলিয়েস্টর ফ্যাব্রিক যদি হেয়ার ড্রায়ার দিয়ে শুকোতে চান তাহলে মিডিয়াম বা লো পাওয়ারে রাখুন এবং কোনওভাবেই যেন পোশাকের খুব কাছাকাছি হেয়ার ড্রায়ার না থাকে।

ছবি সৌজন্যে - শাটারস্টক 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!