রাতারাতি শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে চাইলে এই টিপসগুলো মানতেই হবে

রাতারাতি শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে চাইলে এই টিপসগুলো মানতেই হবে

আমাদের এক এক জনের ত্বকের ধরন এক এক রকমের হয়। কারও কারও ত্বক প্রচন্ড শুষ্ক হয়। না, শুধুমাত্র শীতকালেই না, সারা বছরই তাদের ত্বকে একটা শুষ্কতা দেখা যায়। শুধুমাত্র মুখ বা হাত-পায়ের চামড়া উঠে যাওয়া নয়, ঠোঁট, কনুই, গোড়ালি ফাটা, তার থেকে চুলকানি, ফুসকুড়ি, আরো না জানি কত সমস্যা সৃষ্টি হয়! কিন্তু, নিয়মিতভাবে সারাবছর ত্বকের যত্ন (skin care routine for dry skin) নিলে, এই সমস্যা তৈরীই হয়না।

শুষ্ক ত্বক কিভাবে সুস্থ ত্বক হয়ে উঠবে জেনে নিন

ঠান্ডা জলে বার বার মুখ ধুতে হবে (ছবি - পেক্সেলস ডট কমের সৌজন্যে)

১। ঘুম থেকে উঠে সবার আগে কিছুক্ষন চোখে মুখে ঠান্ডা জলের ঝাপ্টা দিন। ঠান্ডা আবহাওয়ায় থাকলে উষ্ণ জল ব্যবহার করতে পারেন, কিন্তু ভুল করেও গরম জল দেবেন না। গরম জল ত্বককে আরো বেশি শুষ্ক করে তোলে।

২। ফেস ওয়াশ ব্যবহার করবেন না ভুলেও। শুষ্ক ত্বকে (skin care routine for dry skin) ফেস ওয়াশ ব্যবহার করলে তা আরও বেশি শুষ্ক হয় ওঠে। তার বদলে ক্লেনজিং মিল্ক অথবা ক্রিম বেসড ক্লেনজার ব্যবহার করতে পারেন। টোনার লাগাতে ভুলবেন না।

মুখে নারকেল তেলের সঙ্গে অলিভ অয়েলও লাগাতে পারেন

৩। শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ময়শ্চারাইজারের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। খুব ভালো করে সারা মুখে, গলায়, হাতে ময়শ্চারাইজার লাগান। মুখে মাসাজ করার সময় স্ট্রোক সবসময় ওপরের দিকে রাখুন যাতে চামড়া আর মাসল ঝুলে না যায়।  চোখের চারপাশে সার্কুলার মোশনে মাসাজ করুন।

৪। স্নানের আগে আপনার পছন্দমতো বডি অয়েল নিয়ে খুব ভালো করে অন্তত পাঁচ মিনিট গোটা শরীর মাসাজ করুন। আপনি যদি ঠান্ডা আবহাওয়ায় বাস করেন, সেক্ষেত্রে উষ্ণ জলে স্নান করতে পারেন কিন্তু ধোয়াওঠা গরম জল একেবারেই ব্যবহার করবেন না।

৫। যদি আপনি বাইরে বেরন, তাহলে বেরনোর অন্তত পনের মিনিট আগে শরীরের খোলা অংশে ও মুখে সানস্ক্রিন লাগান। সানস্ক্রিন যখন কিনবেন, শুষ্ক ত্বকের (skin care routine for dry skin) জন্য যেগুলি উপযুক্ত সেগুলিই কিনুন। বাড়িতে থাকলেও, সানস্ক্রিন লাগান। এতে সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি আপনার ত্বকের ক্ষতি করতে পারবে না, এবং আপনার ত্বক সুস্থ থাকবে।

Beauty

K.Play Lychee Hydrating Sheet Mask

INR 145 AT MyGlamm

৬। আপি যদি মেকআপ করেন, সেক্ষেত্রে কিন্তু রাতে শোওয়ার আগে মেকআপ তুলতে ভুলবেন না। যেহেতু সারাদিন ধরে মেকআপ থাকার ফলে আপনার ত্বক শ্বাস নিতে পারেনা, তাই রাতে শোওয়ার আগে অবশ্যই মেকআপ তুলে ফেলুন। মেকআপ রিমুভার অথবা ক্লেনজিং অয়েল দিয়ে মেকআপ তোলার পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

৭। সপ্তাহে একবার বা প্রয়জনের দু’বার অয়েল বেসড ফেস প্যাক অথবা শিট মাস্ক ব্যবহার করুন। আপনি চাইলে ঘরোয়া ফেস প্যাকের মধ্যে নারকেল তেল বা জোজোবা অয়েল মিশিয়ে নিতে পারেন। ইচ্ছে না করলে বাজারচলতি শিট মাস্ক লাগাতে পারেন।

৮। শুধুমাত্র বাইরে থেকে ত্বকের যত্ন নিলেই হবে না, আপনার ত্বক ভেতর থেকে কতটা পুষ্টি পাচ্ছে (skin care routine for dry skin) তার দিকেও খেয়াল রাখতে হবে তো!জল খেতে কার্পণ্য করবেন না। দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার জল খান।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!