home / রিলেশনশিপ
Pregnancy-র আগে Stress ঝেড়ে ফেলুন

Pregnancy-র আগে Stress ঝেড়ে ফেলুন

আমার দাদুরা ১১ জন ভাইবোন ছিলেন, আমার বাবারা ৬, আর তার পরের জেনারেশনে সবার একটি করে সন্তান; আর আমাদের জেনারেশনে প্রেগনেন্সি (pregnancy) প্ল্যান করাটাই একটা সমস্যা। প্রথমত অনেকেই আছেন যারা বেশ দেরিতে বিয়ে করেন, নিজেকে ঠিকভাবে প্রতিষ্ঠিত করে নিয়ে; তার ওপরে রয়েছে দৈনন্দিন স্ট্রেস, ঠিকমতো খাওয়া-দাওয়া না করা, খাদ্যে ভেজাল, অনিয়মিত জীবনযাপন এবং আরও অনেক কিছু। ফলে ঘরে ঘরে এখন সবাই মোটামুটি ‘লাইফস্টাইল ডিজিজে’ আক্রান্ত এবং যার ফলে সমস্যা হয় কনসিভ করতে। আমরা অনেকেই কিন্তু মনে করি ওষুধ খেয়ে কিম্বা অন্য কোন ঘরোয়া উপাচারে এই সমস্যার সমাধান হবে। তবে কি জানেন তো, স্ট্রেস (stress) কিন্তু প্রেগনেন্সির ক্ষেত্রে একটি বিশাল বড় অন্তরায়। তাই প্রেগনেন্সি প্ল্যান করার আগে নিজেদেরকে স্ট্রেস-ফ্রি করাটা খুব জরুরি। কয়েকটা উপায় বলে দিচ্ছি যাতে আপনারা দু’জনেই স্ট্রেস মুক্ত হতে পারেন এবং আপনাদের পক্ষে প্রেগনেন্সি প্ল্যান করাটা কিছুটা হলেও সহজ হয় –

জেনে নিনঃ প্রেগন্যান্সি স্ট্রেচ মার্ক দূর করার ঘরোয়া উপায়

ADVERTISEMENT

১। পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন

5-easy-steps-to-release-stress-before-planning-pregnancy 02

আপনি যদি কোনরকম অস্বাস্থ্যকর পরিবেশে থাকেন, তাহলে আপনার শরীর তো খারাপ হবেই, তার সাথে মনও ঠিক থাকবে না। কাজেই বাড়ি-ঘরে ধুলো জমতে দেবেন না। নিয়মিতভাবে বিছানার চাদর, পর্দা ইত্যদি বদলান। তবে শুধু বাড়ি পরিস্কার রাখলেই হবে না, একইসাথে মানসিক স্বাস্থ্যও কিন্তু ঠিক রাখতে হবে। যেকোনো রকমের খারাপ অভ্যেস কিম্বা নেশা ছাড়াটা কিন্তু মাস্ট।

ADVERTISEMENT

২। প্রয়োজনে বন্ধুদের সাথে কথা বলুন

অনেকদিন ধরে মা হবার চেষ্টা করার পরেও যখন সাফল্য আসেনা, তখন যেকোনো মানুষের মনোবল ভেঙ্গে যায়। এই সময়ে একা একা না থেকে এবং ভেতরে ভেতরে না গুমরে বন্ধুদের সাথে কিম্বা পরিবারের কারও সাথে নিজের কষ্টটা ভাগ করে নিন। আপনার মনের কথা তাঁকে খুলে বলুন। হয়ত তিনি আপনাকে কোন সাহায্যও করতে পারেন, আর যদি নাও পারেন অন্তত আপনার স্ট্রেস চলে যাবে কথা বলে।

৩। কোথাও ঘুরতে যান

5-easy-steps-to-release-stress-before-planning-pregnancy 01

ADVERTISEMENT

বাড়ির মধ্যে বসে থাকলে কিন্তু আপনার প্রেগনেন্সি প্ল্যানিং-এ আপনি সফল হবেন এমন কোন কথা নেই। তার থেকে ভালো যে আপনি আর আপনার স্বামী কোথাও ঘুরে আসুন। দূরে কোথাও লাক্সারি ট্রিপে যেতে হবে তা নয়, কাছেপিঠেই দু’তিন দিনের জন্যও কোথাও ঘুরতে যেতে পারেন। কলকাতার আশেপাশেই অনেক সুন্দর সুন্দর জায়গা আছে যেখানে আপনারা দু’জন নিরিবিলিতে সময় কাটাতে পারেন, যা স্ট্রেস ফ্রি হবার জন্য অত্যন্ত জরুরি।

৪। নেতিবাচক অ্যাটিটিউড ত্যাগ করুন

কয়েকবার চেষ্টা করার পরেও প্রেগনেন্সি আসেনি, তাই বলে কিন্তু এটা ভাববেন না যে আপনি কোনোদিন মা হতে পারবেন না। পসিটিভ বই পড়ুন, মেডিটেশন করতে পারেন, নিয়ম করে যোগব্যায়াম করুন; দেখবেন আপনিই মন ও শরীর দুই’ই ভালো হয়ে যাবে; স্ট্রেস মুক্ত হবেন।

ADVERTISEMENT

৫। সেক্স

4

প্রয়োজন হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী একটা রুটিন মেইন্টেইন করে সে করুন। বেশ কিছু সেক্স পজিশন রয়েছে যা প্রেগনেন্সিতে সাহায্য করে, দরকার হলে সেগুলিও ট্রাই করতে পারেন। সেক্স কিন্তু স্ট্রেস মুক্ত হতেও যথেষ্ট সাহায্য করে!

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

ADVERTISEMENT

প্রেগন্যান্সির সময় সেরা স্লিপ পজিশন কোনগুলি

গর্ভাবস্থায় মর্নিং সিকনেস দূর করার ঘরোয়া পদ্ধতি

ADVERTISEMENT

কর্মরতা মহিলাদের গর্ভাবস্থায় ভালো থাকার টিপস

গর্ভাবস্থায় মায়েদের পরার দারুণ কয়েকটি পোশাকের হদিশ

ADVERTISEMENT
02 Mar 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text