logo
Logo
User
home / মেকআপ ট্রেন্ড ও আইডিয়া
মেকআপ কমপ্লিট করতে এইভাবেও ব্যবহার করতে পারেন ট্রান্সলুসেন্ট পাউডার

মেকআপ কমপ্লিট করতে এইভাবেও ব্যবহার করতে পারেন ট্রান্সলুসেন্ট পাউডার

ট্রান্সলুসেন্ট পাউডার (6 Brilliant Use of Translucent Powder) আসলে এক ধরনের ফেস পাউডার। কিন্তু সাধারণ ফেস পাউডারের সঙ্গে একে এক করে ফেললে মুশকিল। এর কিছু আলাদা বৈশিষ্ট্য রয়েছে। সাধারণত মেকআপ করার আগে মেকআপ ত্বকের উপর ঠিক মতো বসানোর জন্য, যাতে দীর্ঘক্ষণ স্থায়ী হয় এবং মেকআপ ফেটে না যায়, তাই ট্রান্সলুসেন্ট পাউডারের ব্যবহার করা হয়। অনেক সময় কমপ্লেকশনকে ম্যাট ফিনিশ করতে বা শাইন কন্ট্রোলের জন্যও ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করেন প্রফেশনাল মেকআপ আর্টিস্টরা। 

কীভাবে ট্রান্সলুসেন্ট পাউডারের ব্যবহার (6 Brilliant Use of Translucent Powder) করতে হয় সে বিষয়ে সহজ কিছু আলোচনা করার চেষ্টা করব আমরা। হয়তো মেকআপের আগে আপনাদর কাজে লাগতে পারে। 

ফাউন্ডেশনের বিকল্প

ট্রান্সলুসেন্ট পাউডার এবং ফাউন্ডেশনের মধ্যে বেসিক পার্থক্য রয়েছে। তবে যেদিন আপনার ত্বক ভাল থাকবে, সেদিন মেকআপের সময় ফাউন্ডেশনের বদলে ট্রান্সলুসেন্ট পাউডারও অ্যাপ্লাই করতে পারেন। বিশেষত মেকআপের শেষে ম্যাট লুক আনতে এটা খুব উপকারি।

অয়েল কন্ট্রোলার হিসেবে

আপনার ত্বকের ধরন যেমনই হোক না কেন, মেকআপের অঙ্গ হিসেবে ব্যবহার করতে পারেন ট্রান্সলুসেন্ট পাউডার। কিন্তু তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এটা অপরিহার্য। ব্রাশ দিয়ে হালকা ভাবে বুলিয়ে নিন সারা মুখে। (6 Brilliant Use of Translucent Powder)

লিকুইড আইলাইনার স্মাজ হতে দেয় না

ধরুন, আপনার বেশ তাড়া রয়েছে। মেকআপ করেই বেরিয়ে যেতে হবে। এসহ ক্ষেত্রে অনেক সময়ই আইলাইনার অ্যাপ্লাই করার পর তা শুকনোর সময় থাকে না। আবার কোয়ালিটি ভাল না হওয়ার কারণে কখনও আইলাইনার গড়িয়ে যেতে পারে। এ সব ক্ষেত্রে সমাধানের নাম ট্রান্সলুসেন্ট পাউডার। চোখের পাতায় আইলাইনার লাগানোর পর একটা সরু ব্রাশ দিয়ে অল্প একটু ট্রান্সলুসেন্ট পাউডার লাগিয়ে নিন। চোখের নীচের পাতাতেও লাগিয়ে নিতে পারেন। এতে আইলাইনার দীর্ঘস্থায়ী হবে। দিনভর ঘুরে এলেও নষ্ট হবে না আপনার টোখের মেকআপ।

সিক্রেট আইল্যাশ

চোখের মেকআপ কমপ্লিট হয়ে গেলে এক কোট মাসকারা লাগিয়ে নিন। এর পর ট্রান্সলুসেন্ট পাউডারের অল্প গুঁড়ো অ্যাপ্লাই করুন (6 Brilliant Use of Translucent Powder)। এক্ষেত্রে শ্যাডো ব্রাশ ব্যবহার করবেন। ফের এক কোট মাসকারা লাগিয়ে নিন। আর এতেই কমপ্লিট হবে আপনার আই মেকআপ। চোখের পাতা দেখতেও বড় লাগবে। আর মাসকারা অনেকক্ষণ স্থায়ী হবে। উঠে যাওয়ার সম্ভবনা কম।

মেকআপ প্রোটেক্টর হিসেবে

মেকআপ করার জরুরি উপাদান ফাউন্ডেশন। এটি অ্যাপ্লাই করার পর চোখের নীচে হালকা করে ট্রান্সলুসেন্ট পাউডার লাগিয়ে নিন। এটা আলাদা একটা প্রোটেকশন তৈরি করবে। অর্থাৎ আই মেকআপের সময় যদি কোনও কিছু আপনার গালে এসে পড়ে, তা প্রাথমিক ভাবে আটকাবে এই পাউডার। তারপরও যদি কিছু পড়ে, হালকা ব্রাশ দিয়ে ঝেড়ে নিলেই চলবে।

ফিনিশিং টাচ

মেকআপের একেবারে শেষ পর্যায়ে ট্রান্সলুসেন্ট পাউডারের কাজ অপরিসীম। হালকা হাতে ব্রাশ দিয়ে ট্রান্সলুসেন্ট পাউডারের কিছুটা গুঁড়ো একবার মুখে বুলিয়ে নিতে পারেন। এতে পুরো মেকআপে একটা ম্যাট লুক আসবে। মেকআপ দীর্ঘস্থায়ী হবে। (6 Brilliant Use of Translucent Powder)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text