home / রূপচর্চা ও বিউটি টিপস
দুটোই স্নান সংক্রান্ত বিষয় হলেও, শাওয়ার জেল ও বডি ওয়াশ আলাদা

দুটোই স্নান সংক্রান্ত বিষয় হলেও, শাওয়ার জেল ও বডি ওয়াশ আলাদা

শিরোনাম পড়ে কি চিন্তায় পড়ে গেলেন? শাওয়ার জেল আর বডি ওয়াশ তো একই জিনিস, শুধু নাম আলাদা, তাই না (are shower gel and body wash different)? এতদিন তো অন্তত সেরকমই জানতাম। স্নানের সময়ে ত্বকের ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে তোলাই তো দু’জনের কাজ। কী, এসবই ভাবছেন তো?

বিশ্বাস করুন, আমি নিজেও যখন জানতে পারলাম যে এতদিন ধরে একটা চুড়ান্ত ভ্রান্ত ধারণা নিয়ে বাস করছিলাম, আপনাদের মতই অবাক হয়েছিলাম। শাওয়ার জেল এবং বডি ওয়াশ – দুটো আলাদা জিনিস।  এমনকি, ত্বক বিশেষজ্ঞদের মতে, এক এক ধরনের ত্বকে শাওয়ার জেল সুট করে না, আবার এক এক ধরনের ত্বকে বডি ওয়াশ লাগালে সমস্যা দেখা যায়।

শাওয়ার জেল, বডি ওয়াশ, গায়ে মাখার বার সাবান – এগুলো প্রতিটিই একে অন্যের থেকে সম্পূর্ণ আলাদা (are shower gel and body wash different)। আর এগুলোর মধ্যে ঠিক কী তফাৎ তা জানা অত্যন্ত জরুরি, না হলে ত্বকের সমস্যা কোনওদিনও সমাধান হবে না!

শাওয়ার জেল ও বডি ওয়াশের তফাৎ কী?

১। শাওয়ার জেল ও বডি ওয়াশের মধ্যে প্রাথমিক তফাৎ হল এই দুটি প্রডাক্টের টেক্সচার। যদিও এই দুটো স্কিন কেয়ার প্রোডাক্টই তরল, তবে শাওয়ার জেলের টেক্সচার একটু ঘন হয় এবং হাতে নিলে কনসিসটেনসি বেশ জেলির মত মনে হয়। অন্যদিকে বডি ওয়াশ বেশ পাতলা হয়, অনেকটা লিকুইড সাবানের মত। (are shower gel and body wash different)

২। এ তো গেল টেক্সচার বা বাহ্যিক তফাৎ। এবার একটু আভ্যন্তরীণ বা ব্যবহারিক তফাৎ নিয়ে কথা বলা যাক। বডি ওয়াশের মধ্যে এমন কিছু উপাদান ও উপকরণ থাকে যা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং ত্বক বাউন্সি করে তুলতে সাহায্য করে। অনেক সময়েই অনেক শাওয়ার জেলে ময়শ্চারাইজারও উপকরণ হিসেবে ব্যবহার করা হয়।

এছাড়া বডি ওয়াশের মধ্যে নানা মিনারেল অয়েল এবং পেট্রোলিয়াম জেলি। পেট্রোলিয়াম জেলি ত্বকের উপরের মরা কোষ ও ময়লা যেমন দূর করে, একই সঙ্গে ত্বকের গভীরে খুব তাড়াতাড়ি মিশে গিয়ে ত্বকে গভীর থেকে পুষ্টি যোগায় এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে। (are shower gel and body wash different)

অন্যদিকে শাওয়ার জেলে এমন কোনও ময়শ্চারাইজিং এজেন্ট থাকে না, ফলে শাওয়ার জেল দিয়ে স্নান করলে ত্বকে টান ধরে। যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা বেশিরভাগ সময়েই সাবান ও শাওয়ার জেলের বদলে বডি ওয়াশ দিয়ে স্নান করেন।

আবার যদি আপনার ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয় এবং সব সময়েই মুখ বা শরীরের অন্যান্য অংশে ঘাম ও তেল বেরয়, সেক্ষেত্রে অবশ্য আপনি ভাল কোনও শাওয়ার জেল দিয়ে স্নান করতে পারেন। এতে আপনার ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমবে। (are shower gel and body wash different)

৩। শাওয়ার জেল ও বডি ওয়াশের ব্যবহার কিন্তু ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গেও বদলে যায়। অর্থাৎ এই দুটি প্রোডাক্টের মধ্যে আরও একটি বড় তফাৎ হল, সব রকম আবহাওয়া ও মরশুমে এগুলো ব্যবহার করা যায় না। আগেই বলেছি যে শাওয়ার জেল এবং বডি ওয়াশের মধ্যে উপকরণের তফাৎ থাকায় সব ধরনের ত্বকের জন্য এগুলি উপযুক্ত নয়।

শাওয়ার জেলের মধ্যে যেহেতু ময়শ্চারাইজিং এজেন্ট থাকে না, বা থাকলেও কম পরিমাণে থাকে, কাজেই মরশুম যখন শুষ্ক, সে’সময়ে শাওয়ার জেল ব্যবহার করার কোনও প্রশ্নই ওঠে না। ঠিক এই কারণেই শীতকালে শাওয়ার জেলের বদলে বডি ওয়াশ ব্যবহারের চল বেড়ে যায়, যাতে ত্বকে আর্দ্রতা বজায় থাকে। আর গরম কালে ব্যাপারটা উলটো হয়ে যায়। (are shower gel and body wash different)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text