home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
আমরা সবাই মায়ের থেকে এই ১০টি বিউটি লেসন পেয়েছি কিন্তু!

আমরা সবাই মায়ের থেকে এই ১০টি বিউটি লেসন পেয়েছি কিন্তু!

আপনার প্রথম শিক্ষক কে? বেশিরভাগেরই উত্তর হবে মা। কারণ মায়ের কাছ থেকেই প্রায় সব কিছুর প্রথম পাঠ পাই আমরা। সেই লিস্টে বিউটি লেসনই বা বাদ যাবে কেন? বেশ কিছু রূপচর্চার টোটকা শেখান মায়েরাই। আমরা ১০টি বিষয়ের তালিকা দিলাম। দেখুন তো, এর মধ্যে কোনওটার সঙ্গে আপনার জীবনেরও মিল রয়েছে কিনা। (beauty lessons we all learnt from mom)

স্ক্রাব-টোন-ময়শ্চারাইজ

বিউটি রুটিনের এটা যে গোড়ার কথা তা কিন্তু প্রথম শিখিয়েছিলেন মা। এখন হয়তো আপনি নিয়ম করে ফলো করেন। কিন্তু এই বেসিক রুটিনটা না মেনে চললে যে সমস্যা হতে পারে, সেই রূপচর্চার পাঠ মায়ের থেকেই পাওয়া।

ত্বকের ধরন অনুযায়ী প্রোডাক্ট বাছা

বিউটি প্রোডাক্ট যা পছন্দ হচ্ছে, সব কিনে ফেললাম এই প্রবণতা একেবারেই ঠিক নয়। বরং প্রয়োজন অনুযায়ী প্রোডাক্ট বেছে নেওয়া উচিত। সেই শিক্ষা পাওয়া তো মায়ের কাছ থেকেই। আপনার ত্বকের ধরন কেমন, তা বোঝা এবং সেই অনুযায়ী প্রোডাক্ট বেছে নেওয়া প্রাথমিক ভাবে শিখিয়ে দেন মায়েরাই।

কৈশোরে আইব্রো প্লাক নয়

অনেক মায়েরাই ছোট বয়সে আইব্রো প্লাক করতে বারণ করেন। কারণ এতে আইব্রোর গ্রোথ নষ্ট হয়ে যায়। পরবর্তীকালে যা সমস্যার সৃষ্টি করে। তবে মেয়েরা সেকথা শুনলে তো! অনেকেই কিন্তু মায়ের পরামর্শ না শোনার জন্য পরবর্তী কালে আফশোস করেন।

দুধের সরের থেকে ভাল স্ক্রাবার নেই

এখন হাতের মুঠোয় দুনিয়া। কয়েক বছর আগেও ছবিটা তেমন ছিল না কিন্তু। বাজার চলতি প্রচুর স্ক্রাবার রয়েছে এখন। বেছে নেওয়া যায় নিজের পছন্দমতো। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে দুধের সর স্ক্রাবার হিসেবে ব্যবহার করার বিউটি টিপস কিন্তু মা প্রথম দিয়েছিলেন। সঙ্গে মিশিয়ে নেওয়া যেতে পারে বেসন। তাতে কাজ হবে আরও ভাল।

নাইট ক্রিমের সঙ্গে আলাপ

ময়শ্চারাইজার তো ব্যবহার করলেন। কিন্তু তাতেই সব যত্ন শেষ হয়ে যায় কি? রাতে ঘুমোতে যাওয়ার আগে নাইটক্রিম জরুরি সারা বছর। ময়শ্চারাইজারের বাইরে গিয়ে নাইটক্রিমের সঙ্গে আপনার পরিচয় কে করিয়ে দিয়েছিলেন? মা তো?

কম মেকআপ = ত্বক বেশি ভাল

যত কম মেকআপ করবেন, ততই ভাল, এই সহজ কথাটা শেখান মায়েরাই। ত্বক ন্যাচারাল থাকলেই সবচেয়ে ভাল লাগে। অথবা কম মেকআপটাই সুন্দর করে ক্যারি করা যায়, এই সাধারণ বিউটি লেসন তো মায়েরাই দেন।

মেকআপ গলায়-ও করতে হয়

মুখের মেকআপ করলেও অনেকেই গলার মেকআপ করতে ভুলে যান। সেটাও যে সমান জরুরি, না হলে দেখতে খারাপ লাগে, তা প্রাথমিক ভাবে মেয়েদের শিখিয়ে দেন মায়েরাই।

মেকআপ তুলে ঘুমোনোর অভ্যেস

বাড়ি ফিরতে যত রাতই হোক, অথবা আপনি যত ক্লান্ত থাকুন না কেন, এই যে মেকআপ তুলে শুতে যাওয়ার অভ্যেস রপ্ত করেছেন, এও তো মায়ের শেখানো পথেই। তা কি অস্বীকার করা যায় বলুন?

ব্রণর মোকাবিলায় চন্দন

ব্রণর সমস্যায় কম-বেশি প্রায় সব মেয়েই ভুগেছেন। ব্রণ হওয়ার কারণ অনুসন্ধানে অনেক রকম ব্যাখ্যা দেন অনেকেই। কিন্তু ব্রণ খুঁটলে যে মুখে দাগ হয়ে যাবে, তা জানা প্রথম মায়ের কাছ থেকেই। আবার ব্রণর দাগ দূর করতে চন্দন বাটার মতো ঘরোয়া উপাদান যে কতটা উপকারী, তাও শেখা মায়ের কাছেই।

লিপস্টিক প্রিয় বন্ধু

মা আয়নার সামনে দাঁড়িয়ে লিপস্টিক লাগাচ্ছেন। সেটা দেখেই ঠোঁট রাঙানোর সাধ হয় বেশিরভাগ মেয়ের। মায়ের মতো হয়ে ওঠার চেষ্টা। নিশ্চয়ই ফ্রকবেলার আপনাকে প্রথম লিপস্টিক লাগিয়ে দিয়েছিলেন মা। তারপর একটু একটু করে নিজে লাগাতে শিখেছেন। লাল, মেরুন, গোলাপি- এই তিনটে বেসিক কালার থাকত মায়েদের ড্রেসিং টেবিলে। কিন্তু লালেরও যে রকমফের হয়, মেরুন আর ব্রাউন যে আলাদা, তা চিনতে শেখা মায়ের হাত ধরেই।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text