Advertisement

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে নানা প্রোডাক্ট

খুশকি থেকে শুরু করে চুল পড়া, চুলের নানা সমস্যা দূর করবে এই হার্বাল শ্যাম্পুগুলি

popadminpopadmin  |  Jun 13, 2019
খুশকি থেকে শুরু করে চুল পড়া, চুলের নানা সমস্যা দূর করবে এই হার্বাল শ্যাম্পুগুলি

Advertisement

সত্যি কথা বলতে গেলে, চুলের সমস্যার পিছনে নানা কারণ থাকতে পারে। স্ক্যাল্পের আর্দ্রতা কমার কারণে যেখানে খুশকির সমস্যা দেখা দেয়, সেখানে মাত্রাতিরিক্ত চুল পড়ার পিছনে অনেক কারণই দায়ী থাকে। স্ট্রেস এবং অ্যাংজাইটি কারণে যেমন এমন সমস্যা দেখা দিতে পারে, তেমনই বিশেষ কিছু ওষুধ, ভিটামিন-মিনারেলের ঘাটতি, খুশকি এবং বেশ কিছু অটোইমিউন ডিজিজের কারণেও অসময়ে চুল পাতলা হয়ে যেতে পারে। তবে খুশকি এবং চুল পড়ার মধ্যে যে একটা গভীর যোগ রয়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই! তাই সময় থাকতে-থাকতে বিশেষ কিছু শ্যাম্পুর ব্যবহার শুরু করতে হবে। তাতে চুল পড়া যেমন কমবে, তেমনই খুশকিও দূরে পালাবে। কেমিক্যালে ঠাসা নয়, আমরা এখানে কয়েকটি আয়ুর্বেদিক (ayurvedic) শ্যাম্পুর খোঁজ দিচ্ছি, যা এই সমস্যার সমাধানে আপনাদের সাহায্য করতে পারে।

আরো পড়ুনঃ উকুনের হাত থেকে নিস্তার পাওয়ার ঘরোয়া উপায়

চুল পড়া কমায় এই শ্যাম্পুগুলি

১. পতঞ্জলি কেশ কান্তি শ্যাম্পু

ভৃঙ্গরাজ, শিকাকাই, রিঠা, নিম, হলুদ এবং আরও সব প্রাকৃতিক উপাদানে ঠাসা এই শ্যাম্পুর ব্যবহার শুরু করলে একদিকে যেমন খুশকির প্রকোপ কমবে, তেমনই চুলের গোড়া শক্ত হবে। ফলে চুল পড়ার মাত্রা কমবে চোখে পড়ার মতো। সেই সঙ্গে নানা সব প্রাকৃতিক উপাদানের গুণে অসময়ে চুল পেকে যাওয়ার আশঙ্কাও কমবে। সপ্তাহে বারদুয়েক এই শ্যাম্পু ব্যবহার করতে হবে, তবেই মিলবে উপকার। ২০০ এম এল-এর দাম মাত্র ৯৫ টাকা।

২. কেশ কিংআয়ুর্বেদিক অ্যান্টি হেয়ারফল শ্যাম্পু

অ্যালো ভেরার নির্যাস থেকে তৈরি এই শ্যাম্পু দিয়ে সপ্তাহে দিনচারেক চুল ধুলে স্ক্যাল্পের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসবে। কমবে সংক্রমণের প্রকোপ। সেই সঙ্গে চুল পড়ার হার যেমন কমতে শুরু করবে, তেমনই ঘামের কারণে চুল থেকে বাজে গন্ধ বেরনোর আশঙ্কাও আর থাকে না। ১২০ এম এল-এর দাম ১৮৫ টাকা।

৩. বায়োটিক বায়ো সয়া প্রোটিন শ্যাম্পু

সয়াবিনের প্রোটিন, হলুদ এবং জামের নির্যাস থেকে তৈরি এই শ্যাম্পু (shampoo), চুল পড়া কমাতে বিশেষ ভূমিকা নেয়। এত সব উপকারী উপাদান স্ক্যাল্পের pH ব্যালেন্স ঠিক রাখে। সঙ্গে চুলের গোড়ায় উপস্থিত প্রাকৃতিক তেলের মাত্রা যাতে কমে না যায়, সেদিকেও খেয়াল রাখে। ফলে চুলের জেল্লা যেমন বাড়ে, তেমনই অসময়ে চুল পাতলা হয়ে যাওয়ার আশঙ্কাও আর থাকে না। তবে এত সব উপকার পেতে সপ্তাহে দিনতিনেক এই শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে। ১৯০ এম এল-এর দাম ১১৯ টাকা।

নিমেষে খুশকির প্রকোপ কমায় এই শ্যাম্পুগুলি

১. খাদি হার্বাল নিম ও অ্যালোভেরা শ্যাম্পু

কোম্পানির দাবি, এই শ্যাম্পুটা নাকি ১০০ শতাংশ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি! সেই বিতর্কে আমরা নেই। তবে একটা কথা ঠিক যে, সপ্তাহে বারতিনেক এই শ্যাম্পু দিয়ে চুল ধুলে স্ক্যাল্পের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসে। ফলে নিমেষে কমে খুশকির প্রকোপ। বাড়ে চুলের জেল্লাও। ২১০ এম এল-এর দাম ১০৭ টাকা। 

২. VLCC ড্যানড্রাফ কন্ট্রোল শ্যাম্পু

সুগন্ধি এই শ্যাম্পুটিতে রয়েছে টি-ট্রি তেল সহ আরও একাধিক উপকারী Essential oil, যা চুলের যত্নে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে স্ক্যাল্পকে আর্দ্র রাখে। ফলে খুশকির প্রকোপ কমতে সময় লাগে না। প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিদিন যদি বাড়ির বাইরে বেরোন, তা হলে সপ্তাহে বারচারেক এই শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে। তবেই দ্রুত উপকার মিলবে। ২০০ এম এল-এর দাম ১৪৪ টাকা।

৩. লোটাস হার্বাল অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু

নিম এবং রিঠার নির্যাস থেকে তৈরি এই শ্যাম্পু, চুলের যত্নে বিশেষ ভূমিকা নেয়। খুশকির প্রকোপ কমাতে লোটাস হার্বাল শ্যাম্পু যেমন বিশেষ ভূমিকা নেয়, তেমনই চুলের গোড়া শক্ত করতে এবং জেল্লা বাড়াতেও নানা ভাবে সাহায্য করে থাকে। ১৫০ এম এল-এর দাম ২০৫ টাকা।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

ত্বকের যত্নে বাবা রামদেবের পতঞ্জলি বিউটি প্রোডাক্ট

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!