home / Recipes
দুর্গা পুজোয় জমিয়ে হোক পেটপুজোও, রইল অথেন্টিক বাঙালি রেসিপি

দুর্গা পুজোয় জমিয়ে হোক পেটপুজোও, রইল অথেন্টিক বাঙালি রেসিপি

দুর্গা পুজো মানেই পরিবারের সঙ্গে একসঙ্গে বেশ অনেকটা সময় কাটানো। দুর্গা পুজো মানে ব্যস্ততা ভরা জীবনের থেকে একটু বিরতি। দুর্গা পুজো মানে কিন্তু আবার পেটপুজোও বটে! আর সক্কাল সক্কাল বাঙালিদের পাতে কচুরি আর ছোলার ডাল না পড়লে কি জলখাবারটা জমে? রইল সনাতনী বাঙালি জলখাবারের রেসিপি (durga puja special authentic bengali breakfast recipes), এই দুর্গা পুজোতে আপনিও ট্রাই করতে পারেন। 

দুর্গা পুজোর সকালে যদি পেটপুজোটাও বেশ জমাটি হয় তাহলে মন্দ কী! নারকেল কুচি দিয়ে মিষ্টি মিষ্টি ছোলার ডাল হিঙের কচুরির সঙ্গে কিন্তু বেশ ভালই লাগে, তাই না?

যা-যা উপকরণ প্রয়োজন

ছোলার ডাল – ২০০ গ্রাম, নারকেল কুচি – দুই টেবিল চামচ, কাজু বাদাম – ১০-১৫টি, কিশমিশ – ১ টেবিল চামচ, আদা বাটা – ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা বাটা – আধ চা চামচ, হলুদ গুঁড়ো – আধ চা চামচ, জিরে গুঁড়ো – আধ চা চামচ, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো – আধ চা চামচ, হিং – আধ চা চামচ, তেজপাতা – একটি (বড়), গোটা জিরে – আধ চা চামচ, শুকনো লঙ্কা – ২টো, দারচিনি – একটি (ছোট টুকরো), এলাচ – দুটো, লবঙ্গ – ৩-৪টে, গরম মশলা গুঁড়ো – এক চা চামচ, চিনি – এক চা চামচ, নুন – স্বাদ অনুযায়ী, আলু – একটা (ছোট মাপের এবং ছোট টুকরো করা) এবং সাদা তেল – এক টেবিল চামচ

প্রণালী

ক) এক কাপ জলে দুটো গোটা কাঁচা লঙ্কা দিয়ে ছোলার ডাল সেদ্ধ করে নিন। যদি প্রেশার কুকারে সেদ্ধ করেন তাহলে তিনটে সিটি পড়া পর্যন্ত অপেক্ষা করুন এবং তিনটি সিটি পড়ার পর ভাপ ছাড়লে তবেই প্রেশার কুকারের ঢাকনা খুলে দিন।

খ) এবারে একটা কড়াইতে তেল গরম করে প্রথমে হিং দিন এবং একে একে গোটা তেজপাতা, গোটা জিরে, লবঙ্গ, এলাচ, শুকনো লঙ্কা, দারচিনি ফোড়ন দিন। (durga puja special authentic bengali breakfast recipes)

গ) সুগন্ধ বেরলে আগে থেকে কেটে রাখা আলুর টুকরো দিয়ে সামান্য ভেজে নিন। লাল করে কিন্তু ভাজবেন না।

ঘ) এবারে আদা বাটা দিয়ে কষিয়ে নিন।

ঙ) এবারে একে একে জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং কাঁচা লঙ্কা বাটা দিন। মশলা ভাজা ভাজা হয়ে গেলে নারকেল কুচি দিয়ে নেড়ে নিন।

চ) এবারে কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে কষিয়ে নিন।

ছ) এবারে সেদ্ধ করে রাখা ছোলার ডাল জল সমেত কড়াইতে ঢেলে দু’তিন মিনিট ফোটান। এ সময়ে কিন্ত আঁচ বাড়িয়ে নেবেন। এবারে নুন দিয়ে নেড়ে নিন এবং বেশি আঁচেই ফুটতে দিন ডাল। যতক্ষণ ছোলার ডাল ফুটছে, তার মধ্যে কাজু, কিশমিশ ও চিনি দিয়ে দিন।

জ) দেখবেন ডাল বেশ ঘন হয়ে আসছে। তখন উপর থেকে গরম মশলা ছড়িয়ে আরও একবার নেড়ে নিন। (durga puja special authentic bengali breakfast recipes)

ঝ) আঁচ বন্ধ করে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রাখুন। এরপর গরম গরম হিঙের কচুরির সঙ্গে পরিবেশন করুন নারকেল কুচি দেওয়া ছোলার ডাল!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text