logo
Logo
User
home / Recipes
নিউ ইয়ার পার্টি? তৈরি করে ফেলুন পনির লাসানিয়া

নিউ ইয়ার পার্টি? তৈরি করে ফেলুন পনির লাসানিয়া

এবারে নিউ ইয়ার পার্টিতে আমার বাড়িতে লোকজন আসছে. কিন্তু সেই এক বাসন্তী পোলাও আর গন্ধরাজ চিকেন বানিয়ে খাওয়াতে ইচ্ছে করছে না. কি বানাই এমন যাতে দেশি স্বাদও থাকে আবার থাকে বিদেশী ছোঁয়াও! সাতপাঁচ ভাবতে ভাবতে কথাটা মা কে বলেই ফেললাম. মা আমাকে দিলো একটা দারুন আইডিয়া. দারুন একটা ফিউশন রেসিপি যাতে আমার নিউ ইয়ার পার্টি হয়ে উঠবে আরো বেশি সুস্বাদু! রেসিপিগুলো আপনাদের সাথেও শেয়ার করছি, লোকজন এলে বানিয়ে খাওয়াতে হবে তো নাকি! (fusion recipe for new year party)

পনির লাসানিয়া

লাসানিয়া তো নিশ্চই অনেক খেয়েছেন. ইতালিয়ান খাবার খেতে যারা ভালোবাসেন, এই খাবারটি কিন্তু মোটামুটি তাদের সবারই পছন্দ. কিন্তু পনির দিয়ে কখনো লাসানিয়া খেয়েছেন? দেখে নিন এই রেসিপিটি.

উপকরণ

পনির – ৫০০ গ্রাম, ক্যাপসিকাম – ১ টা (মাঝারি আকারের, চৌকো চৌকো করে কাটা), লাল বেল পেপার – ১ টা (মাঝারি আকারের, চৌকো চৌকো করে কাটা), হলুদ বেল পেপার – ১ টা (মাঝারি আকারের, চৌকো চৌকো করে কাটা), হলুদ জুকিনি – ১ টা (মাঝারি আকারের, চৌকো চৌকো করে কাটা), সবুজ জুকিনি – ১ টা (মাঝারি আকারের, চৌকো চৌকো করে কাটা), গাজর – ১ টা (সেদ্ধ করা এবং চৌকো চৌকো করে কাটা), কড়াই মশলা – দেড় চা চামচ (জিরে, ধনে, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো এবং মৌরি গুঁড়ো একসাথে মিশিয়ে নিন), রসুন – ৪-৫ কোয়া (ঝিরি ঝিরি করে কাটা), পেঁয়াজ এবং টমেটোর মিশ্রণ – ৩/৪ কাপ, ধনে গুঁড়ো – ১ চা চামচ, নুন – স্বাদানুসারে, শুকনো লংকার গুঁড়ো – ১ চা চামচ, তেল – আড়াই টেবিল চামচ, কিশমিশ – ১ টেবিল চামচ, পেস্তা – ১ টেবিল চামচ, কাজু – ১ টেবিল চামচ, আদা – আধ চা চামচ (ঝিরি ঝিরি করে কাটা), কাঁচা লঙ্কা – আধ চা চামচ (ঝিরি ঝিরি করে কাটা), আলু – ১ টা (বড় সাইজের, সেদ্ধ করা এবং চটকানো)

সাজানোর জন্য:

চিজ – ১০ টেবিল চামচ (গ্রেট করা), ক্যাপসিকাম, লাল বেল পেপার এবং হলুদ বেল পেপার

প্রণালী

ক) ১৮০ ডিগ্রিতে ওভেন প্রি-হিট করতে দিন. যতক্ষণে ওভেন প্রি-হিট হচ্ছে তখন রান্নাটার বাকি কাজগুলো সেরে রাখা যাক.

খ) পনির পাতলা পাতলা স্লাইস করে কেটে তার ওপরে নুন আর লঙ্কা গুঁড়ো ছড়িয়ে সরিয়ে রাখুন.

গ) এবারে একটা প্যানে তেল গরম করে তাতে একে একে কিশমিশ, কাজু, পেস্তা দিয়ে একটু নাড়াচাড়া করুন. বাদামি রং হয়ে গেলে একটা প্লেটে তুলে রেখে দিন.

ঘ) এবার ওই প্যানেই আরেক তেল দিয়ে আদা কুচি এবং লঙ্কা কুচি দিয়ে নেড়ে নিন.

ঙ) এবারে আগে থেকে সেদ্ধ করে রাখ আলু দিয়ে একটু সতে করে নিন. একে একে লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো এবং নুন দিন এবং ভালো করে আলুর সাথে মেশান.

চ) এবারে ভেজে রাখা বাদাম, কিশমিশ ও পেস্তাটা দিয়ে দিন. কিছুক্ষন রান্না করে পুরো জিনিসটাকে অন্য একটা পাত্রে তুলে রাখুন.

ছ) অন্য একটা পাত্রে তেল গরম করে তাতে কড়াই মসলা এবং রসুন কুচি ভেজে নিন. এবারে পেঁয়াজ আর টমেটোর মিশ্রণটা দিয়ে ভালো করে কষান. একটু একটু করে জল দিন, নাড়তে থাকুন, দেখবেন যেন তলা ধরে না যায়. এবারে একে একে আগে থেকে কেটে রাখা সবজিগুলো দিয়ে ভালো করে রাঁধুন. অল্প ধনে গুঁড়ো এবং নুন দিয়ে দিন. ভালো করে মিশিয়ে ১০ মিনিট রান্না করুন.

জ) একটা কাঁচের বেকিং ডিশে এক লেয়ার রান্না করা সবজি দিন. তার ওপরে গ্রেট করা চিজের খানিকটা দিয়ে দিন এবং কয়েক স্লাইস পনির দিন.

ঝ) এবারে যে আলুমাখাটা করা হয়েছিল, তার একটা লেয়ার তৈরী করুন, এবং এইভাবে পুরো প্রসেসটা রিপিট করুন. ওপর থেকে গ্রেট করা চিজ দিয়ে দিন.

ঞ) এবারে একটা বেকিং ট্রেতে কাঁচের পাত্রটি বসিয়ে ১৫ মিনিট বেক করুন. হয়ে গেলে চিজ এবং ক্যাপসিকাম দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন.

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text